গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষার্থী ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় করায় ঢাকার মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, এসওএস হারম্যান মেইনারসহ চার শিক্ষাপ্রতিষ্ঠানকে কারণ দর্শানোর (শোকজ) নোটিস দেয়া হয়েছে। গতকাল বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের স্বাক্ষর করা এ শোকজ জারি করা হয়েছে।
এসব প্রতিষ্ঠানকে আগামী সাত কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দিতে নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।
এতে বলা হয়েছে, বেসরকারি স্কুল, স্কুল এন্ড কলেজে (মাধ্যমিক, নি¤œ মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২২ এ নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ পাওয়া গেছে।
ঢাকার মিরপুরের মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, শহীদ পুলিশ স্মৃতি, এসওএস হারম্যান মেইনার ও বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজের বিরুদ্ধে এ অভিযোগ এসেছে।
এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে উচ্চমাধ্যমিক পর্যায়ে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি কেন বাতিল করা হবে না, তা পত্র পাওয়ার পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শকের দপ্তরে শোকজের জবাব দিতে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। বিগত সময়েও এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত টিউশন ফি, ভর্তি ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে বলেও উল্লেখ করা হয়।
ভর্তি নীতিমালা অমান্য করে রাজধানী ঢাকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান নানা কৌশলে অতিরিক্ত অর্থ আদায় করছে। স¤প্রতি কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠে। দুই-একটি প্রতিষ্ঠানের নাম উঠে আসলেও অধিকাংশ প্রতিষ্ঠান অধরায় থেকে যাচ্ছে। অভিভাবকদের বাধ্য করে গলা কাটা অর্থ আদায় করে যাচ্ছে এসব প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়