ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

বাড়ছে মোবাইল ফোনসেটের দাম

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে উৎপাদিত মোবাইল ফোনসেটের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে আগামী অর্থবছরের বাজেটে। ফলে মোবাইল ফোনসেটের দামও বাড়তে পারে, দাম বাড়লে আগামী ১ জুলাই থেকে তা কার্যকর হবে। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তিন ধরনের দেশি কোম্পানির মোবাইল ফোনসেটের ওপর উৎপাদন পর্যায়ে ভ্যাট বসানোর প্রস্তাব করেছেন।
প্রথমত, যেসব প্রতিষ্ঠান যন্ত্রপাতি ও যন্ত্রাংশ নিজেরাই বানাবে এবং মোবাইল ফোনসেট উৎপাদন করবে, সেসব কোম্পানির ওপর ২ শতাংশ হারে ভ্যাট বসবে। এখন এ ক্ষেত্রে কোনো ভ্যাট নেই। দ্বিতীয়ত, যেসব প্রতিষ্ঠান মোবাইল ফোনসেট সংযোজন করে, তাদের ক্ষেত্রে দুভাবে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। যেমন কমপক্ষে দুটি যন্ত্রাংশ নিজেরা বানিয়ে মোবাইল বানালে ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হয়, এখন তা বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে। তৃতীয়ত, যারা সব যন্ত্রাংশ আমদানি করে শুধু দেশে সংযোজন করে, সেসব প্রতিষ্ঠানের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট বসবে, এখন ৫ শতাংশ হারে ভ্যাট বসে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই প্রস্তাবের মেয়াদ। বিগত বাজেট ঘোষণার সময় ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। ফলে তখন গ্রাহক পর্যায়ে মোবাইল হ্যান্ডসেটের দাম কিছুটা বাড়ে। এখন নতুন করে ভ্যাট আরোপের প্রস্তাব করার ফলে দাম আরো বাড়তে পারে।
দেশে বছরে স্মার্টফোনের চাহিদা এক কোটির মতো। এর অধিকাংশই মেটানো হয় দেশে উৎপাদিত মোবাইল ফোনসেটের মাধ্যমে। এসব প্রতিষ্ঠান স্যামসাং, অপো, বিভো, টেকনো, সিম্পনি, ওয়ালটন, লাভা, শাওমি, নোকিয়া, রিয়েলমি এসব ব্র্যান্ডের মোবাইল ফোনসেট উৎপাদন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়