গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

বাজেটে জনতুষ্টির সুযোগ নেই : ড. জায়েদ বখত, গবেষণা পরিচালক, বিআইডিএস

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচনকে সামনে রেখে দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। তবে নির্বাচনকে মাথায় রেখে জনতুষ্টির বাজেট দেয়া সম্ভব নয় বলে মনে করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত। গতকাল বুধবার তিনি ভোরের কাগজকে বলেন, মূল্যস্ফীতির চ্যালেঞ্জটিই আগামী বাজেটে সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হবে। এটি নিয়ন্ত্রণে বাজেটে দিকনির্দেশনা থাকতে হবে।
বিআইডিএসের এ পরিচালক বলেন, মূল্যস্ফীতির যে অভিঘাত দরিদ্র জনগোষ্ঠীর উপরে রয়েছে, সামাজিক নিরাপত্তা বলয়কে শক্তিশালী করে তা নিয়ন্ত্রণ করা সরকারের এবারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সরকারি ব্যয় বেড়ে গেলে মূল্যস্ফীতির উপর বিরূপ প্রভাব পড়বে। সেজন্য সরকারি ব্যয়ের ক্ষেত্রে গুণগত মান রক্ষা করতে হবে। অন্যদিকে সামাজিক নিরাপত্তা বেষ্টনিকে গুণগতমানের করতে হবে যাতে মূল্যস্ফীতির অভিঘাত থেকে পরিত্রাণ মেলে।
ড. জায়েদ বখত বলেন, এমনিতে বিশ্ব অর্থনৈতিক সংকটের প্রভাবে দেশের সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনায় টানাপড়েন চলছে। এজন্য নিজস্ব উৎস থেকে বাড়তি রাজস্ব আহরণের প্রস্তাব বাজেটের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হতে পারে। আমাদের কর-জিডিপির হার এমনিতেই বেশ কম। সেটি বাড়ানোর উদ্যোগ থাকতে হবে। নির্বাচনী বছরে জনতুষ্টিমূলক বাজেট দেয়া সম্ভব নয় উল্লেখ করে এ অর্থনীতিবিদ বলেন, আগামী জাতীয় নির্বাচনের খুব বেশি দেরি নেই। তাই মাত্র ৬ মাসে এমন কোন প্রকল্প দেয়া সম্ভব নয়, যাতে জনগণ তুষ্ট হবে। বাস্তবতার আলোকে এখন সরকারি কর্মকর্তাদের বেতন বাড়ানোতেও সীমাবদ্ধতা রয়েছে। হয়তো জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে সরকার কিছু বেনিফিট দেবেন। কিন্তু তাতে খুব বেশি রাজনৈতিক উদ্দেশ্য প্রাধান্য পাবে বলে মনে করি না।
তিনি আরো বলেন, নির্বাচন সামনে রেখে আমাদের বড় প্রকল্পগুলোর উন্নয়নের ধারা যেন ব্যাহত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। যেসব প্রকল্প বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে, এগুলোর ব্যয় বরাদ্দ বাড়িয়ে দ্রুত শেষ করার ব্যবস্থা করতে হবে। আর যেসব প্রকল্পে এখনো কাজ শুরু হয়নি বা ততো গুরুত্বপূর্ণ নয়, সেগুলোকে নিচের দিকে রাখতে হবে। তাই রাজনৈতিক বিবেচনায় এসব ক্ষেত্রে জনতুষ্টির ব্যবস্থা রাখা খুব একটা সম্ভব হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়