গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

নাপোলিতে থাকছেন না স্পালোত্তি

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লুসিয়ানো স্পালেত্তির হাত ধরেই ১৯৯০ সালের পর ইতালিয়ান লিগ সিরি আর চ্যাম্পিয়ন হয় নাপোলি। তবে দীর্ঘ ৩৩ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েও এই মৌসুম শেষে ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। কভারসিয়ানোতে ইতালিয়ান জাতীয় দলের অনুশীলন সেন্টারে আয়োজিত এক ইভেন্টে অংশ নিয়ে এই ঘোষণা দেন স্পালোত্তি। তিনি বলেন, ‘আমি কিছুদিন বিশ্রাম নিতে চাই, কারণ আমি বেশ ক্লান্ত। হতে পারে পুরো এক বছরই হয়তো আমি কোনো কাজ করব না। নাপোলি কিংবা অন্য কোনো দলেরই দায়িত্ব নিতে চাচ্ছি না।’

৬৪ বছর বয়সি স্পালেত্তির অধীনে নাপোলি পাঁচ ম্যাচ হাতে রেখে শুধুমাত্র সিরি আ শিরোপাই জয় করেনি, ইউরোপীয়ান আসরেও অসাধারণ পারফরমেন্স দেখিয়েছে। নাপোলির এই শিরোপা জয়ে স্পালেত্তির দীর্ঘ ও বর্ণাঢ্য ক্যারিয়ারে ভিন্ন এক মাত্রা যোগ করেছে। কোচিং ক্যারিয়ারে খুব বেশি শিরোপা না জেতা স্পালেত্তি এই এক শিরোপার মাধ্যমেই নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। ২০০৮ সালে রোমাকে ইতালিয়ান কাপ উপহার দেয়ার পর ইতালিতে এটাই তার প্রথম শিরোপা। আগামী রোববার লিগের শেষ ম্যাচে শিরোপা জয়ী নাপোলি ঘরের মাঠ স্তাদিও দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে রেলিগেটেড সাম্পডোরিয়াকে আতিথ্য দেবে। আর এই ম্যাচের মাধ্যমে স্পালেত্তিকে বিদায় জানাতে যাচ্ছে নাপোলি। ইতালিয়ান গণমাধ্যমের রিপোর্টের সূত্র ধরে জানা গেছে বার্সেলোনা ও স্পেনে সাবেক কোচ লুইম এনরিকে আগামী মৌসুমে স্পালেত্তির উত্তরসূরী হিসেবে অনেকটাই এগিয়ে রয়েছেন।
কিছুদিন আগে নাপোলির মালিক অরেলিও ডি লরেনটিস ইঙ্গিত দিয়েছিলেন খুব শিগগিরই স্পালেত্তির সঙ্গে ক্লাবের দুই বছরের সফল যাত্রা শেষ হতে যাচ্ছে। ডি লরেনটিস বলেছেন এক বছরের চুক্তির মেয়াদ থাকা সত্ত্বেও স্পালেত্তি এখনই চলে যেতে চাচ্ছেন। এ মৌসুমের শেষে স্পালেত্তির চুক্তি নবায়নের জন্য নাপোলি কাজ শুরু করেছিল। কিন্তু কোনো ধরনের আলোচনা না করেই নাপোলির এই উদ্যোগে অনেকটা ক্ষুব্ধ হন স্পালেত্তি।
আক্রমণভাগে ভিক্টর ওশিমেন ও কাভিচা কাভারাটসখেইলার দারুণ ছন্দময় ফুটবলে নাপোলি ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। এক সাক্ষাৎকারে স্পালেত্তি সম্পর্কে ওশিমেন বলেন, তিনি সত্যিই জিনিয়াস। স্পালেত্তির এই চলে যাওয়া আগামী মৌসুমে তারকা খেলোয়াড় ওশিমেন ও ডিফেন্ডার কিম মিন-জায়ের থাকা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়