গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

ক্যাম্প ন্যুতে ফেরা হচ্ছে না মেসির!

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সাবেক ক্লাব বার্সেলোনাতে ফিরতে পারেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই মেসি ও বার্সা ভক্তদের। তবে বার্সেলোনায় ফিরলেও মেসিকে চিরচেনা ক্যাম্প ন্যুতে খেলতে দেখা যাবে না। কাতালান জায়ান্ট বার্সেলোনার ঘরোয়া মাঠ ক্যাম্প ন্যুতে আসছে নতুনত্ব। নতুন করে সংস্কারের জন্য আগামী মৌসুমে ৬৬ বছরের পুরোনো স্টেডিয়ামটিতে খেলবে না বার্সা। বর্তমানে স্টেডিয়ামটির আসনসংখ্যা ৯৯ হাজার ৩৫৪টি। সংস্কারের মাধ্যমে এবার ক্যাম্প ন্যুর ধারণ ক্ষমতা বাড়িয়ে করা হচ্ছে ১ লাখ ৫ হাজার।
চলতি বছরের শুরু থেকেই চলছে মেসির পিএসজি ছাড়ার গুঞ্জন। এ মুহূর্তে মেসির পিএসজি ছাড়ার ব্যাপারটা প্রায় নিশ্চিত। চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত মেসি এবং পিএসজির চুক্তির মেয়াদ রয়েছে। এই পর্যন্ত কয়েক দফায় পিএসজি কর্তৃপক্ষ এবং মেসির বাবা হোর্হে মেসির বৈঠক হলেও চুক্তি নবায়ন সম্ভব হয়নি। মাস শেষ হলেই আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক ফ্রি এজেন্টে পরিণত হবেন। এরপর তিনি তার ইচ্ছামতো যে কোনো ক্লাবে যেতে পারবেন। পিএসজি ছাড়াটা নিশ্চিত হলেও মেসির আগামী গন্তব্য কোথায় হতে পারে সে ব্যাপারে এখনো নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।
লিওনেল মেসি আগামী মৌসুমে যেসব ক্লাবে খেলতে পারেন তার সম্ভাব্য তালিকায় সবচেয়ে বেশি আলোচিত বার্সেলোনা, সৌদি প্রো লিগের ক্লাব আল হিলাল এবং যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মিয়ামি। মেসিকে দলে টানার মতো আর্থিক সক্ষমতা মিয়ামির আছে। ইতোমধ্যে ক্লাবটি মেসিকে দলে পাওয়ার জন্য প্রস্তাবও দিয়েছে। তবে মেসি সেই প্রস্তাব গ্রহণ করেছেন কিনা সেই ব্যাপারে পরিষ্কার কিছু জানা যায়নি। তবে জানা যায়, মেসিকে পেতে মিয়ামির সাহায্য চাচ্ছে বার্সেলোনা।
মেসি দলবদল করবেন এমন গুঞ্জন উঠার পর থেকেই বার্সেলোনা তাকে দলে পাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে। এবার তারা সাবেক তারকাকে ফিরে পেতে মিয়ামির সঙ্গে একটি সমঝোতায় যেতে চাচ্ছে। বার্সা চায় মিয়ামি ফ্রি এজেন্ট হিসেবে মেসিকে দলে টেনে নিবে ঠিকই, তবে তারা মেসিকে ধারে বার্সার হয়ে খেলতে দিবে। মেসিকে দলে পাওয়ার মতো আর্থিক সক্ষমতা বার্সেলোনার নেই। তাই তারা এই সমঝোতায় গিয়ে মেসিকে দলে পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে বার্সেলোনার প্রস্তাবে রাজি হওয়ার কোনো কারণ নেই মিয়ামির।
এর মধ্যেই গুঞ্জন চলছে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক আল হিলালের সঙ্গে ১০০ কোটি পাউন্ডের চুক্তিতে রাজি হয়েছেন। বিশাল অঙ্কের প্রস্তাবে রাজি আছেন মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসিও। সম্প্রতি ফরাসি সংবাদমাধ্যম এএফপি দাবি করে মেসি সৌদি আরবের একটি ক্লাবের সঙ্গে বিশাল অঙ্কের বেতনে চুক্তিবদ্ধ হয়েছেন। তবে সেই দাবি মিথ্যা প্রমাণ করেন হোর্হে মেসি। তবে বর্তমানে গুঞ্জন চলছে আল হিলালের প্রস্তাব গ্রহণ করেছেন তিনি। লিওনেল মেসি যদি আল হিলালের এই প্রস্তাব গ্রহণ করেন, তাহলে তিনি খেলাধুলার ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত ক্রীড়াবিদ হবেন। গত জানুয়ারিতে বাৎসরিক ২০ কোটি ডলারে সৌদি আরবের আরেক ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। মেসি আল হিলালে যোগ দিলে সৌদি আরবের লিগে পাঁচ বছর পর আবারো মেসি-রোনালদো দ্বৈরথের সূচনা হবে।
বিভিন্ন দল নিয়ে বিভিন্ন গুঞ্জন চললেও মেসির পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তাই এখনো তাকে পাওয়ার আশা করছে বার্সেলোনা। তবে দলটির পক্ষে পুরো ব্যাপারটি যথেষ্ঠ কঠিন। সৌদির ক্লাব আল হিলাল যেই প্রস্তাব দিয়েছে, সেটার পাল্টা প্রস্তাব দেয়ার মতো আর্থিক সামর্থ্য বার্সেলোনার নেই। তাছাড়া লা লিগার নির্ধারিত প্রস্তাবের বাইরে গিয়েও তারা মেসিকে বড় কোনো প্রস্তাব দিতে পারবে না। লা লিগা কর্তৃপক্ষও এখনো তাদের ঝুলিয়ে রেখেছে। এখন বার্সা যদি মেসিকে পেতে চায়, সেটা নির্ভর করছে মেসির নিজের ইচ্ছার ওপর। বার্সেলোনা কর্তৃপক্ষের সঙ্গে মেসিকে ক্যাম্প ন্যুতে পেতে অপেক্ষায় সময় কাটাচ্ছে এই তারকা ফুটবলারের ভক্তরাও। তবে নাটকীয়ভাবেও যদি মেসি বার্সায় ফেরেন, তাকে আগামী মৌসুমে ক্যাম্প ন্যুতে দেখা যাবে না।
২০১৪ সালে গৃহীত এসপাই বার্সা প্রকল্পের অধীনে ক্যাম্প ন্যু সংস্কার করা হচ্ছে। আগামী মৌসুম শেষে স্টেডিয়ামে খেলা শুরু করবে কাতালোনিয়ার ক্লাবটি। তবে স্টেডিয়ামটির সংস্কার কাজ শেষ হবে ২০২৬ সালে। ক্যাম্প ন্যুর সংস্কারে বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে প্রায় ১.৪৫ বিলিয়ন ইউরো পেয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। সংস্কারের নতুন নকশা অনুসারে মোট আসনের পাঁচ শতাংশ বরাদ্ধ দেয়া হয়েছে ভিআইপি আসনের জন্য।
এই পর্যন্ত ক্যাম্প ন্যুতে ১৬৭৭ ম্যাচ খেলেছে বার্সা। জিতেছে ১২৪৮ ম্যাচ, ড্র ২৬৮ ও হার ১৬১ ম্যাচে। ৪৩২৪ গোল করার পথে তারা ১৩৩২ গোল হজম করেছে। এই মাঠে বার্সা যত গোল করেছে, তার মধ্যে ৫২৮ গোলে অবদান রয়েছে লিওনেল মেসির।
স্টেডিয়ামের সংস্কার কাজের উদ্বোধন করেন বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা। এই সময় সেখানে ছিলেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ ও ক্লাব কিংবদন্তী সার্জিও বুসকেটস। বার্সায় পুরো ক্যারিয়ার কাটানো নারী দলের সাবেক ফুটবলার মেলানি সেরানোও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। ওই সময় সংস্কার শুরু করতে রূপকভাবে প্রথম প্রস্তর-ফলক স্থাপন করেন বার্সার প্রতিনিধিরা। এর মধ্য দিয়ে যাত্রা শুরু করে এসপাই বার্সা প্রকল্প। সংস্কার কাজ শুরু হওয়ার পর বার্সা সভাপতি লাপোর্তা বলেন, ‘বার্সালোনার সঙ্গে থাকার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই। সংস্কার কাজ শেষ হওয়ার পর ক্যাম্প ন্যু আগের চেয়েও দৃষ্টিনন্দন হবে। আমরা সমর্থকদের বিশ্বের সেরা একটি স্টেডিয়াম উপহার দিতে চাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়