টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

মার্কিন ভিসানীতি ভোটচুরির বিরুদ্ধে বড় বার্তা : আমীর খসরু মাহমুদ

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী নির্বাচনকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত ভিসা নীতি ক্ষমতাসীনদের ভোটচুরির বিরুদ্ধে ‘বড় বার্তা’ বলে দাবি করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এই নীতি ক্ষমতাসীনদের ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের ‘সিগন্যাল’। গতকাল বৃহস্পতিবার দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় বিএনপি সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু উপস্থিত ছিলেন।
আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত ভোট রিগিং হচ্ছে। এটা বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে আমরা স্বাগত জানাই। এখানে একেবারে সরাসরি যাদের কথা বলেছে এবং তাদের যে ম্যানশন করেছে- এটা একটা বড় পদক্ষেপ।
স্বাগত জানানোর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত এসেছে। আমরা এটাকে ওয়েলকাম করছি এই কারণে যে, বাংলাদেশের এই মুহূর্তে মানুষের যে শঙ্কা নির্বাচন নিয়ে, অন্তত এ ধরনের একটি পদক্ষেপ, আগামী দিনে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।
তিনি বলেন, এই নতুন ভিসা নীতির মাধ্যমে সবকিছু হবে তা না। তবে একটা ম্যাসেজ যে বাংলাদেশের মানুষ ভোট দিতে পারছে না, মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নেয়া হচ্ছে, জীবনের নিরাপত্তা শঙ্কার মধ্যে আছে। প্রতিনিয়ত যাদের কথা (ভিসা নীতিতে) উল্লেখ করেছে এই লোকগুলো, এই সংস্থাগুলো বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নেয়ার প্রক্রিয়ার সঙ্গে জড়িত এবং যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
তিনি বলেন, এই স্টেটমেন্টটা কান্ট্রি স্পেসিফিক-বাংলাদেশ। এটা বাংলাদেশের সংগঠনগুলো ও ব্যক্তিগুলোকে স্পেসিফিক বলেছে। এটা একেবারে ক¤েপ্রহেনসিভলি যারা যারা নির্বাচনকে বানচাল করার জন্য, নির্বাচনকে দখল করার জন্য, ভোটচুরির মাধ্যমে নির্বাচনে যেতে যত ধরনের সংগঠন-ব্যক্তি এবং দেশ হিসেবে বাংলাদেশকে বলেছে সরাসরি তারা উল্লেখ করেছে। এর মধ্যে তারা বিচার বিভাগ, সাংবাদিক, আইনশৃঙ্খলা বাহিনী, সরকারি কর্মকর্তাদের কথা বলেছে। যারাই ভোটচুরির সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকবে সবার প্রতি এটা যুক্তরাষ্ট্র প্রয়োগ করবে।
যুক্তরাষ্ট্রের এই নীতি বিএনপির জন্য সফলতা কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সফলতার বিষয় না। সফলতা সেদিন হবে, যেদিন দেশের মানুষ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারবে। এই ভিসা নীতির ঘোষণা দেশে সুষ্ঠু নির্বাচন হবে কিনা- আমির খসরুর জবাব, সুষ্ঠু নির্বাচন বাংলাদেশকে অর্জন করতে হবে। বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন, জনগণের নিরাপত্তা ও জনগণের মুক্তির সংগ্রামের পথে এটা একটা পদক্ষেপ। তবে এখনো অনেকগুলো পদক্ষেপ এখানে নিতে হবে যাতে আওয়ামী লীগ আবারো ভোটচুরি করে দেশের ক্ষমতা দখল করতে না পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়