স্থানীয় রাজনীতিতে জড়িত না হওয়ায় স্কুলছাত্র সিয়াম খুন : পুলিশের অভিযানে গ্রেপ্তার দুই

আগের সংবাদ

উৎসব-উৎকণ্ঠার ভোট আজ : কে হচ্ছেন গাজীপুরের নগরপিতা, ৪৮০ ভোটকেন্দ্রের ৩৫১টিই ঝুঁকিপূর্ণ, লড়াই হবে হাড্ডাহাড্ডি

পরের সংবাদ

বিশ্বকাপ বাছাই পর্বের খেলা শুরু ১৮ জুন

প্রকাশিত: মে ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হতে চলেছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। গতকাল বিশ্বকাপ বাছাই পর্বের সূচি প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়েতে শুরু হবে বাছাই পর্বের খেলা।
আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ১০ দলের অংশগ্রহণে। ইতোমধ্যেই ওয়ানডে সুপার লিগের মাধ্যমে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করা আট দল নিশ্চিত হয়েছে। বাকি দুই দল নির্ধারিত হবে ১৮ জুন থেকে শুরু হওয়া বাছাই পর্বের মাধ্যমে। বাছাই পর্বের সেরা দুই দলই বিশ্বকাপের মূল আসরে খেলার সুযোগ পাবে। বাছাই পর্বে অংশ নেবে মোট ১০টি দল। গ্রুপ ‘এ’তে আছে- ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। গ্রুপ ‘বি’তে আছে- শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।
আগামী ১৮ জুন দুটি ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপের বাছাই পর্ব। প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক জিম্বাবুয়ে। ম্যাচটি অনুষ্ঠিত হবে হারারে স্পোর্টস ক্লাবের স্টেডিয়ামে। দিনের অন্য ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়াই করবে ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচটি হবে টাকাশিঙ্গা ক্রিকেট ক্লাব স্টেডিয়ামে। প্রতিদিন দুটি করে ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপ বাছাই পর্বের গ্রুপপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ২৭ জুন পর্যন্ত।
গ্রুপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।
প্রতি গ্রুপের শীর্ষ তিন দল সুপার সিক্সে খেলবে।
গ্রুপপর্বের ম্যাচ শেষে একদিনের বিরতি দিয়ে আগামী ২৯ জুন থেকে শুরু হবে সুপার সিক্সের ম্যাচ। সুপার সিক্সের প্রতি দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। গ্রুপ ‘এ’ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো খেলবে গ্রুপ ‘বি’র দলগুলোর সঙ্গে। সুপার সিক্সের শীর্ষ দুই দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। সুুপার সিক্সের ম্যাচগুলো চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। এরপর একদিনের বিরতি দিয়ে সুপার সিক্সের শীর্ষ দুই দল ৯ জুলাই বাছাই পর্বের ফাইনালে খেলবে। সুপার সিক্সে উঠতে ব্যর্থ চার দল প্লে অফ ম্যাচ খেলবে। সুপার সিক্সের ম্যাচগুলো চলাকালে দিনে একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে প্লে অফের ম্যাচ যেদিন থাকবে সেদিন অনুষ্ঠিত হবে দুটি ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়