বেগম রাশেদা সুলতানা : ইসির ক্ষমতা খর্ব হয়নি বরং কিছুটা বেড়েছে

আগের সংবাদ

প্রচারযুদ্ধ শেষ, ভোটের অপেক্ষা : উৎসবমুখর গাজীপুর > শেষ দিনে প্রার্থীদের শোডাউন > আয়োজন সম্পন্ন

পরের সংবাদ

শিরোপার আরো কাছে পিএসজি

প্রকাশিত: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগ ওয়ানের ম্যাচে গতকাল রাতে অক্সেরেকে ২-১ গোলে হারিয়েছে পিএসজি। এই জয়ে লিগ শিরোপার আরো কাছে বর্তমান চ্যাম্পিয়নরা। এই জয়ে ৩৬ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে প্যারিস জায়ান্টরা। দ্বিতীয়স্থানে থাকা লেন্সের পয়েন্ট সমান ম্যাচে ৭৮। শেষ ম্যাচে তারা যদি লরিয়েন্টের কাছে পরাজিত হতো তবে গতকালই পিএসজির শিরোপা নিশ্চিত হয়ে যেত। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপা উদযাপন করে ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে মৌসুমের শেষ হোম ম্যাচে ব্লæজদের হারানোর পর অধিনায়ক ইলকায়ে গুন্দোয়ানের হাতে শিরোপা তুলে দেয়া হয়। এছাড়া স্প্যানিশ লা লিগায় আবারো বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল তারকা ভিনিসিয়াস জুনিয়র। ম্যাচে ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হারের স্বাদ পেয়েছে রিয়াল।
বার্গান্ডিতে ম্যাচের শুরু থেকেই অক্সেরের ওপর আক্রমণ করে খেলতে থাকে পিএসজি। তারা প্রথম গোলের দেখা পায় ম্যাচের ষষ্ঠ মিনিটে। গোল করে দলকে এগিয়ে দেন কিলিয়ান এমবাপ্পে। ফাবিয়ান রুইজের পাসে ডিফেন্ডার গথিয়ার হেইনকে কাটিয়ে বল জালে জড়ান ফরাসি তারকা। এরপর ম্যাচের অষ্টম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। লিওনেল মেসির এ্যাসিস্টে পোস্টের খুব কাছে থেকে ব্যবধান দ্বিগুন করেন তিনি। প্রথমার্ধের শেষ দিকে রায়ান রেভলোসনের শট বারে লাগলে হতাশ হতে হয় স্বাগতিদের। দ্বিতীয়ার্ধে খেলায় ফিরতে মরিয়া হয় তারা। ম্যাচের ৫১ মিনিটে লাসিনে সিনয়োকো দলের হয়ে এক গোল পরিশোধ করেন। তবে শেষ পর্যন্ত ম্যাচে আর কোনো গোল না হলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রিস্টফ গালতেয়ারের শিষ্যরা।
ম্যাচ শেষে গালতেয়ার বলেন, ‘আমার খেলোয়াড়রা শিরোপায় হাত দিয়ে রেখেছে। এখন আমাদের বাকি দুই ম্যাচে জয়ী হয়ে সর্বোচ্চ সাফল্য অর্জন করতে হবে। শেষ দিন ঘরের মাঠে আমরা শিরোপা তুলে ধরতে চাই।
আমরা যখন পিছনে ফিরে মৌসুমটাকে পর্যবেক্ষণ করি তখন দেখা যায় বিশ্বকাপের পর বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ইনজুরিতে থাকায় পুরো বিষয়টি বেশ কঠিন হয়ে পড়েছিল। বড় ম্যাচগুলোতে আমাদের দল অত্যন্ত দূর্বল হয়ে পড়ছিল। আর সে কারণেই একের পর এক ব্যর্থতা চেপে ধরেছিল। কিন্তু এখন আমরা নিজেদের যোগ্যতা দিয়েই সেই পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি।’
গত ১১ মৌসুমে এটি হতে যাচ্ছে পিএসজির নবম শিরোপা। সব মিলিয়ে রেকর্ড ১১তম ফরাসি শিরোপা জয়ে পিএসজিকে শেষ দুই ম্যাচে এক পয়েন্ট পেলেই হবে। পয়েন্ট না পেলেও লেন্সের চেয়ে গোল ব্যবধানে এগিয়ে রয়েছে পিএসজি। যে কারনে লিগ শিরোপা প্রায় নিশ্চিতই বলা যায়। শেষ দুই ম্যাচে পিএসজি স্ট্রসবার্গ সফরে যাবে ও ক্লেমন্টকে ঘরের মাঠে আতিথেয়তা দিবে। গত মৌসুমে সেইন্ট এতিয়েনের রেকর্ড ১০ম শিরোপার রেকর্ড স্পর্শ করা পিএসজির সামনে এখন নতুন রেকর্ডের হাতছানি।
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা উল্লাস করে ম্যানচেস্টার সিটি। চেলসিকে হারানোর পর তাদের হাতে লিগ শিরোপা তুলে দেয়া হয়। এর আগে গত শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল ১-০ গোলে হেরে যাওয়ায় সিটির ছয় মৌসুমে পঞ্চম শিরোপা নিশ্চিত হয়।
মৌসুমের শেষ হোম ম্যাচে মাঠে নেমে চেলসির বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই গোল করেন জুলিয়ান আলভারেজ। পেপ গার্দিওলার দলের টানা তৃতীয় শিরোপার পাশাপাশি টানা ১২ লিগ ম্যাচে জয় নিশ্চিত হয়। সব ধরনের প্রতিযোগিতায় সিটিজেনরা ২৪ ম্যাচে জয়ের রেকর্ড ধরে রেখেছে।
ম্যাচ শেষে সিটিজেনদের কোচ গার্দিওলা বলেন, ‘সব প্রিমিয়ার লিগই স্পেশাল। এখানে জয়টা সব সময়ই কঠিন। আর্সেনালকে আমাদের চাপে রাখতে হয়েছে, তাদের পয়েন্ট হারানোর জন্য অপেক্ষায় থাকতে হয়েছে। তারা সেই চাপটা নিতে পারেনি, সেই সুযোগটা আমরা কাজে লাগিয়েছি। আমাদের দল দুর্দান্ত খেলেছে, কেউই ভাবতে পারেনি শেষ পর্যন্ত শিরোপা ধরে রাখতে পারব।’
প্রিমিয়ার লিগের পাশাপাশি এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও অপেক্ষা করছে সিটিজেনদের সামনে। এই দুই শিরোপা জয় করে ঐতিহাসিক ট্রেবল নিয়েই মৌসুমের শেষটা স্মরণীয় করে রাখতে মুখিয়ে আছে গার্দিওলার শিষ্যরা। আগামী ৩ জুন ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে গার্দিওলার দলের প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড। সাত দিন পর ইস্তাম্বুলে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জয়ের পথে তাদের প্রতিদ্ব›দ্বী ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান। ১৯৯৯ সালে সর্বশেষ ক্লাব হিসেবে ট্রেবল জয় করেছিল ইউনাইটেড। নগর প্রতিদ্ব›দ্বীদের সেই রেকর্ডে এবার ভাগ বসাতে চায় সিটি। গার্দিওলা আরো বলেন, ‘বিশ্বের সেরা দলের স্বীকৃতি পেতে সবাইকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পর্যন্ত অপেক্ষা করতে হয়। কিন্তু একইসঙ্গে সেটা জিততে না পারলে প্রিমিয়ার লিগের শিরোপার কোনো অর্থ নেই, এটা বলাটাও ঠিক নয়। অবশ্যই এই শিরোপা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন, প্রতি সপ্তাহে আমাদের কঠোর পরিশ্রম করতে হচ্ছে, শেষ ছয় মৌসুমের মধ্যে পাঁচটিতেই আমরা জয়ী হয়েছি। যা সত্যিই বিস্ময়কর।’
এছাড়া স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে হেরে যায় রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে আবারো বর্ণবাদের শিকার হন মাদ্রিদ উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র। মেস্তালায় ৩৩ মিনিটে তরুণ স্প্যানিশ এ্যাটকার দিয়েগো লোপেজের গোলে ভ্যালেন্সিয়ার জয় নিশ্চিত হয়। ‘ দ্বিতীয়ার্ধে স্বাগতিক সমর্থকদের তিরস্কারের শিকার হন ভিনি। বদলি অ্যাটাকার হুগো ডুরোকে ম্যাচের শেষ ভাগে বাজেভাবে ফাউলের কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এই ব্রাজিলিয়ান। ভ্যালেন্সিয়ার সমর্থকদের কাছে বৈষ্যমের শিকার হওয়ায় বেশ কয়েকবার ম্যাচ বন্ধ ছিল। গোলবারের পিছনে গিয়ে সমর্থকদের সামনে কিছুক্ষণ দাঁড়িয়েছিলেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। এসময় তার পাশে এসে দাঁড়িয়েছেন সতীর্থ এডার মিলিটাও। ক্লাবের পক্ষ থেকে ভিনিসিয়াসের কাছে ক্ষমা চান ভ্যালেন্সিয়ার স্ট্রাইকার জাস্টিন ক্লুইভার্ট। এসময় তিনি বলেন, ভ্যালেন্সিয়ার সকলের পক্ষ থেকে আমি ক্ষমা চাচ্ছি। কারণ এটা ফুটবল নয়, বিষয়টা সত্যিই খুব খারাপ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়