কাউনিয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে কলেজছাত্র নিহত

আগের সংবাদ

তিন জটে নাকাল গাজীপুর : যানজট, জলজট ও আবর্জনার যানজট থেকে মুক্তি চায় নগরবাসী

পরের সংবাদ

বেগম রাশেদা সুলতানা : ইসির ক্ষমতা খর্ব হয়নি বরং কিছুটা বেড়েছে

প্রকাশিত: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, প্রচলিত আইনেই ফলাফল ঘোষণার আগ পর্যন্ত গাইবান্ধার মতো পুরো আসনের ভোট বন্ধ করতে পারবে ইসি। এই আইনের কোনো পরিবর্তন হয়নি। নতুন আইনে ফলাফল ঘোষণার পরও একই ক্ষমতা চেয়েছিল ইসি। সেক্ষেত্রে আসনভিত্তিক না হলেও কেন্দ্রের নির্বাচন বাতিল করতে পারবে কমিশন। ইসির ক্ষমতা খর্ব হয়নি বরং কিছুটা বেড়েছে। তবে ফলাফল ঘোষণার পরও পুরো আসনের ভোট বাতিলের ক্ষমতা দিলে সুষ্ঠু নির্বাচনে তা আরো সহায়ক হতো। গতকাল রবিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
বেগম রাশেদা সুলতানা বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) নির্বাচন বন্ধ করার জন্য প্রধান অনুচ্ছেদ হলো ৯১ এর ক। একটা নির্বাচনে তিনটা পর্যায়। প্রথম হলো নির্বাচনপূর্ব, আরেকটা হলো নির্বাচন চলাকালীন, একটা নির্বাচনপরবর্তী। এই তিনটা ধাপের মধ্যে ৯১ এর ক যেটা আছে সেটা কিন্তু নির্বাচনপূর্ব পর্যন্ত নয়, নির্বাচন চলা পর্যন্ত। ওইখানে কমিশনের একটা ক্ষমতা দেয়া আছে। সেই ক্ষমতায় কমিশন কোনোরকম অনিয়ম, কারচুপি- যেটাই হোক নজরে এলে নির্বাচন বন্ধ করে দিতে পারে। এটা বিদ্যমান আইনেই আছে।
গাইবান্ধার মতো ভোট বন্ধ করতে পারবেন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি যতটুকু বুঝি- পারব। কারণ আমরা ৯১ (ক) নিয়ে কোনো প্রস্তাবনাই দেইনি। যেটা প্রস্তাবনা যায়নি, সেটা তো বাতিল হওয়ার কোনো কারণ আছে বলে মনে হয় না। তখন কিন্তু আমরা ৯১ (ক) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্বাচনটা বন্ধ করেছি। এখন আমরা চাচ্ছি এক বা একাধিক কেন্দ্র যেখানেই হোক রিটার্নিং কর্মকর্তার ফলাফল ঘোষণার পর এবং গেজেট হওয়ার আগ পর্যন্ত, এই মধ্যবর্তী সময়ে অভিযোগ পেলে সেটা যেন তদন্ত করে বন্ধ করতে পারি। পরে সেখানে নতুন করে ভোট হবে। চাওয়ার পুরোটা না হলেও কিছুটা তো অর্জন হয়েছে। পুরোটা বাতিলের ক্ষমতা পেলে ভালো হতো। কেননা, যারা অনিয়ম করে তাদের একটা ভয় থাকত যে ভোট বাতিল হয়ে আবার হ্যাপাটা নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়