বেগম রাশেদা সুলতানা : ইসির ক্ষমতা খর্ব হয়নি বরং কিছুটা বেড়েছে

আগের সংবাদ

প্রচারযুদ্ধ শেষ, ভোটের অপেক্ষা : উৎসবমুখর গাজীপুর > শেষ দিনে প্রার্থীদের শোডাউন > আয়োজন সম্পন্ন

পরের সংবাদ

আইসিসির পুরস্কার হাতে পেলেন মিরাজ

প্রকাশিত: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়ানডেতে অসাধারণ পারফরম্যান্সের জন্য ২০২২ সালের আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছিলেন টাইগার শিবিরের ভরসাযোগ্য অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এজন্য গতকাল আইসিসি থেকে দেয়া ওয়ানডে দলের ক্যাপ বুঝে পান তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সেই ক্যাপের ছবি আপলোড দিয়ে মিরাজ লিখেন, ‘আমার ২০২২ সালের পারফরম্যান্সকে স্বীকৃতি দেয়ার জন্য আইসিসিকে ধন্যবাদ জানাই।’
২০২২ সালে ব্যাট ও বল হাতে দারুণ সময় কাটিয়েছেন মিরাজ। ২০২২ বছরের ডিসেম্বরে তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৮ নম্বরে ব্যাটিং করতে নেমে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলা দ্বিতীয় ক্রিকেটার হিসেবে রেকর্ড গড়েন । এই রেকর্ড গড়া দ্বিতীয় ক্রিকেটার হলেও স্ট্রাইক রেটের দিক থেকে এগিয়ে আছেন মিরাজ। তার ১০০ রানের সেই অপরাজিত ইনিংস খেলতে দরকার হয়েছিল ৮৩ বল, যেখানে ছিল ৪টি বাউন্ডারি ও ৮টি ছক্কা; স্ট্রাইক রেট ছিল ১২০-এরও বেশি। অন্যদিকে প্রথম খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়া সিমি সিং ১০০ রান করেছিলেন ৯১ বলে; স্ট্রাইক রেট ছিল ১১০ এর কাছাকাছি।
বর্তমানে ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ২৪৪ রেটিং পয়েন্ট নিয়ে মিরাজের অবস্থান ৭ম স্থানে। গত বছরের ডিসেম্বরে তিনি ক্যারিয়ারের সর্বোচ্চ ৩য় স্থান অর্জন করতে পেরেছিলেন। তখন তার রেটিং পয়েন্ট ছিল ২৯৫। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির করা পুরুষ ব্যাটসম্যানদের তালিকায় এই ক্রিকেটারের অবস্থান ৪২৪ রেটিং পয়েন্ট নিয়ে ১০১ নম্বরে। গত ডিসেম্বরেই তিনি ক্যারিয়ারের সর্বোচ্চ ৮২ তম স্থানে ছিলেন ৪৬২ রেটিং পয়েন্ট নিয়ে। ওয়ানডে ক্রিকেটে বল হাতে মিরাজের সর্বোচ্চ র‌্যাঙ্কিং ৭২৫ রেটিং পয়েন্ট নিয়ে ২য় স্থান।
মিরাজ ছাড়া ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের আর কেউই জায়গা পাননি। তবে ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুইজন করে জায়গা পেয়েছেন। আর পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে একজন করে সুযোগ পেয়েছেন। বর্ষসেরা ওয়ানডে দলের অন্যান্য খেলোয়াড়রা হলেন বাবর আজম (অধিনায়ক), ট্র্যাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটরক্ষক), সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জাম্পা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়