বেগম রাশেদা সুলতানা : ইসির ক্ষমতা খর্ব হয়নি বরং কিছুটা বেড়েছে

আগের সংবাদ

প্রচারযুদ্ধ শেষ, ভোটের অপেক্ষা : উৎসবমুখর গাজীপুর > শেষ দিনে প্রার্থীদের শোডাউন > আয়োজন সম্পন্ন

পরের সংবাদ

আইপিএলের প্লে অফে যেভাবে লড়বে চার দল

প্রকাশিত: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চূড়ান্ত হয়েছে প্লে অফের চার দল। গত রবিবার রাতে গুজরাট টাইটান্সের কাছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু হেরে যাওয়ায় শেষ দল হিসেবে প্লে অফ নিশ্চিত হয় মুম্বাই ইন্ডিয়ান্সের। প্লে অফের নিয়ম অনুযায়ী, পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হবে কোয়ালিফায়ার-১ এ। সেখান থেকে যে দল জিতবে তারা সরাসরি চলে যাবে ফাইনালে। এরপর হবে এলিমিনেটর। সেখানে মুখোমুাখি হবে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দল। এই ম্যাচে যে দল হারবে তারা টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে। এলিমিনেটরের জয়ী দল ও প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দল খেলবে কোয়ালিফায়ার-২। এখানে যারা জিতবে তারা ফাইনাল খেলবে প্রথম কোয়ালিফায়ারে জেতা দলের সঙ্গে।
সেই হিসেবে কোয়ালিফায়ার-১ হবে গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যে। এতে যে জিতবে, তারা সরাসরি নাম লেখাবে ফাইনালে। হারা দলের আরেকটি সুযোগ থাকবে। আর এলিমিনেটরে মুখোমুখি হবে লক্ষেèৗ সুপার জায়ান্টস ও মুম্বাই ইন্ডিয়ান্স। এতে জয়ী দল চলে যাবে দ্বিতীয় কোয়ালিফায়ারে, যেখানে থাকবে প্রথম কোয়ালিফায়ারের হারা দল। ওই ম্যাচে জয়ী দল নাম লেখাবে ফাইনালে। আগামী ২৮ মে রাত ৮টায় হবে ফাইনাল।
দশ দলের আইপিএলে সেরা চার বাছতে অপেক্ষা করতে হয় সত্তোর ম্যাচ। রাউন্ড রবিন লিগ শেষে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে তালিকার এক নম্বরে থেকে প্লে অফ নিশ্চিত করে হার্দিক পান্ডিয়ার দল গুজরাট। দ্বিতীয় দল হিসেবে ১৭ পয়েন্ট নিয়ে প্লে অফ নিশ্চিত করে চেন্নাই। এরপর সমান পয়েন্ট রানরেটে পিছিয়ে থেকে তৃতীয় দল হিসেবে প্লে অফ নিশ্চিত করে লোকেশ রাহুলের চোটে নেতৃত্ব পাওয়া ক্রুনাল পান্ডিয়া লক্ষেèৗ। শেষ দল হিসেবে প্লে অফে পা রাখবে কোন দল তা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। এজন্য অপেক্ষা করতে হয় গ্রুপপর্বের শেষ ম্যাচ পর্যন্ত। গুজরাটের বিপক্ষে জিতলে শেষ দল হিসেবে প্লে অফে উঠত ব্যাঙ্গালুরু। আর বিদায় হয়ে যেতো মুম্বাইয়ের। তবে শেষ ম্যাচে বিরাট কোহলিরা হেরে যাওয়ায় ১৬ পয়েন্ট নিয়ে শেষ দল হিসেবে প্লে অফে নাম লিখায় রোহিত শর্মার মুম্বাই।
আজ রাতের ম্যাচে মুখোমুখি হতে চলেছে শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করা গুজরাট টাইটান্স এবং মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার জায়ান্টস। দুই দলের মধ্যে গ্রুপ পর্বের ১৪ ম্যাচের ১০টিতে জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছে হার্দিক পান্ডিয়ার গুজরাট। আইপিএলের ষোলোতম আসরের শুরু থেকেই ভালো করে আসছে দলটি। আসরের প্রথম ম্যাচে তারা চেন্নাই সুপার কিংসের বিপক্ষে জয় নিশ্চিত করে আইপিএল উদ্বোধন করে। পরের ম্যাচে তারা দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৬ উইকেটের বড় জয় পায়। এই আসরে গুজরাট প্রথম ধাক্কা খায় কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। নিজেদের তৃতীয় ম্যাচে তারা কলকাতার বিপক্ষে খেলতে নেমে ৩ উইকেটে হারে। এরপর তারা রাজস্থান রয়্যালসের বিপক্ষে একবার, দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে একবার এবং মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে পরাজিত হয়।
আজকের ম্যাচে তাদের প্রতিপক্ষ চেন্নাই গ্রুপ পর্বের ১৪ ম্যাচের ৮টিতে জয়ের মুখ দেখেছে। একটি ম্যাচ থেকে কোনো ফলাফল না আসায় তাদের পয়েন্ট ১৭। ধোনির দল গ্রুপপর্ব শেষ করে টেবিলের দুইয়ে অবস্থান করে। প্রথম ম্যাচে গুজরাটের বিপক্ষে ধাক্কা খেলেও তারা নিজেদের সামলে নিয়ে প্লে অফের দৌড়ে টিকে ছিল।
প্লে অফে ওঠার সুযোগ ছিল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সামনে। শেষ ম্যাচে গুজরাটকে হারাতে পারলেই শেষ চার নিশ্চিত হতো তাদের। ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৭ রানের বড় সংগ্রহ দার করায় ব্যাঙ্গালুরু।
১৯৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯.১ ওভারে চার উইকেট হারিয়েই লক্ষ্যে পৌছে যায় গুজরাট। নিজেদের মাঠে টস হেরে প্রথমে ব্যাট করতে দারুণ শুরু করেন ব্যাঙ্গালুুরুর দুই ওপেনার বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি। উদ্বোধনি জুটিতে তারা তোলে ৪৩ বলে ৬৭ রান। এরপর ১৯ বলে ২৮ রান করে আউট হন অধিনায়ক ডু প্লেসি। মিডল-অর্ডার ব্যাটাররা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও এক প্রান্ত আগলে রাখেন বিরাট। ওয়ানডাউনে নেমে ৫ বলে ১১ রানে আউট হন গেøন ম্যাক্সওয়েল। মাইকেল ব্রেসওয়েল করেন ১৬ বলে ২৬ রান। আর ১৫ বলে ২৩ রানে অপরাজিত থাকেন অনুজ রাওয়াত। ইনিংসের শেষ ওভারে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেন কোহলি। আইপিএলের ইতিহাসে সপ্তম শতকে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হন তিনি। এতে ভেঙ্গে যায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের ৬ সেঞ্চুরির রেকর্ড। রেকর্ড সেঞ্চুরির ইনিংসে ৬১ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ১০১ রান করেন কোহলি। এতে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৭ রানের বড় সংগ্রহ পায় ব্যাঙ্গালুরু। গুজরাটের আফগানিস্তানি স্পিনার নূর আহমেদ ২ উইকেট নেন।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করলেও দ্রুত সাজঘরে ফেরেন গুজরাটের ওপেনার ঋদ্দিমান শাহা। তিনি আউট হন ১৪ বলে ১২ রান করে। তবে ওয়ানডাউনে নামা বিজয় শংকরকে সঙ্গে নিয়ে শুরুর চাপ সামলে দেন আরেক ওপেনার শুভমন গিল। দ্বিতীয় উইকেটে ৭১ বলে ১২৩ রানের জুটি গড়েন তারা। ৩৫ বলে ৫৩ রানে শঙ্কর আউট হলেও, গুজরাটকে জয়ের পথে রাখেন গিল। শেষ ওভারের প্রথম বলে ছক্কা মেরে গুজরাটের জয় নিশ্চিতের পাশাপাশি টানা দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন গিল। ৫২ বলে ৫টি চার ও ৮টি ছক্কায় অপরাজিত ১০৪ রান করেন গিল। ব্যাঙ্গালুরুর মোহাম্মদ সিরাজ ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন গিল।

প্লে অফ
কোয়ালিফায়ার-১ ২৩ মে গুজরাট : চেন্নাই রাত ৮টা
এলিমিনেটর ২৪ মে লক্ষেèৗ : মুম্বাই রাত ৮টা
কোয়ালিফায়ার-২ ২৬ মে গুজরাট/চেন্নাই : লক্ষেèৗ/মুম্বাই রাত ৮টা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়