ঢাকা আন্তর্জাতিক পর্যটন মেলার উদ্বোধন

আগের সংবাদ

প্রশ্নবিদ্ধ ওলামা লীগের ‘স্বীকৃতি’ : বিভিন্ন সময় মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বক্তব্য দিয়ে ধিক্কৃত হয় সংগঠনটি

পরের সংবাদ

গেইলকে ছুঁলেন কোহলি

প্রকাশিত: মে ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দলের প্রয়োজনে জ্বলে উঠল বিরাট কোহলির ব্যাট। তার ঝোড়ো সেঞ্চুরিতে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে প্লে অফের দৌড়ে টিকে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই জয়ে ১৩ ম্যাচে ৭ জয় ও ৬ হারে ১৪ পয়েন্ট তাদের। শেষ ম্যাচ জিততে পারলে প্লে-অফে খেলতে পারে কোহলি-প্লেসিরা।
ঘরের মাঠ রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রানের সংগ্রহ দাঁড় করায় হায়দরাবাদ। এই লক্ষ্য তাড়া করতে নেমে বিরাট কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরিতে ৮ উইকেট ও ৪ বল হাতে রেখেই টপকে যায় বেঙ্গালুরু। ওপেনিং জুটিতে বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি মিলে গড়েন ১০৭ বলে ১৭২ রানে জুটি। ছক্কা হাকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে ৬৩ বলে ১২ চার ও ৪ ছক্কায় ১০০ রানে থামেন কোহলি। এবারের আইপিএলে প্রথম ও বেঙ্গালুরুর হয়ে ষষ্ঠ সেঞ্চুরির দেখা পান তিনি। আইপিএলে এক দলের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড এটি। এর আগে ক্রিস গেইল বেঙ্গালুরুর হয়ে এবং জশ বাটলার রাজস্থান রয়্যালসের হয়ে ৫টি করে সেঞ্চুরি করেন। কোহলির পর ৪৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭১ রান করে আউট হন ডু প্লেসি। দুই ওপেনারের বিদায়ের পর দলের জয় নিশ্চিত করেন গেøন ম্যাক্সওয়েল ও ব্রেসওয়েল। ম্যাক্সওয়েল ৫ ও ব্রেসওয়েল ৪ রানে অপরাজিত থাকেন। হায়দরাবাদের হয়ে একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও টি নটরাজন।
দীর্ঘ চার বছর পরে আইপিএলে সেঞ্চুরির দেখা পান কোহলি। এর আগে ২০১৯ সালে সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি। বিধ্বংসী সেঞ্চুরিতে দলকে জিতিয়ে ম্যাচসেরা হন কোহলি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘এটা ষষ্ঠ সেঞ্চুরি। নিজেকে খুব বেশি কৃতিত্ব দিচ্ছি না। অনেক চাপ আছে। কে কী বলছে সেটা নিয়ে আমি ভাবি না। সেগুলো তাদের ব্যক্তিগত মতামত। শেষ কয়েকটা ম্যাচে আমি রান পাইনি। নেটে যেভাবে খেলছিলাম, ম্যাচে সেটা হচ্ছিল না। তাই এই ম্যাচে কিছু করতে চেয়েছিলাম। প্রথম বল থেকেই আগ্রাসী ব্যাটিং করতে চেয়েছিলাম। টার্গেট বড় ছিল, কিন্তু আমি প্রথম থেকেই নিজের মতো খেলছিলাম।’
দারুণ এই সেঞ্চুরির পর মাঠেই কোহলিকে ভিডিও কল দেন তার স্ত্রী, বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। ভিডিও কলে দুজনের কথা বলার ভিডিও ভাইরাল সামাজিক যোগাযোগমাধ্যমে। স্বামীর অনুপ্রেরণা হিসেবে আগে থেকেই পরিচিত আনুশকা সেঞ্চুরির পরপরই নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেন ‘কী দুর্দান্ত এক ইনিংস।’ কোহলির এই সেঞ্চুরিতে টুইট করে তাকে অভিনন্দন জানান শচীন টেন্ডুলকার। তিনি লিখেন, ‘কাভার ড্রাইভটা খেলার পর প্রথম বল থেকেই বোঝা যাচ্ছিল দিনটা হবে বিরাট কোহলির। বিরাট ও ডু প্লেসির নিয়ন্ত্রণে ছিল ম্যাচ। তারা শুধু বড় শটই খেলেনি, জুটি গড়তে দৌড়ে রানও নিয়েছে। তারা যেভাবে ব্যাট করেছে, তাতে ১৮৬ রান খুব বড় মনে হয়নি।’
এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি হায়দরাবাদের। দ্রুত বিদায় নেন দুই ওপেনার অভিষেক শর্মা ও রাহুল ত্রিপাঠি। এরপর অধিনায়ক এইডেন মার্করাম আউট হন দ্রুতই। তবে চার নম্বরে ব্যাট করতে নেমে জোড়া সেঞ্চুরি হাঁকান এনরিখ ক্লাসেন। তিনি ৮টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৫১ বলে ১০৪ রান করে আউট হন তিনি। শেষ দিকে হ্যারি ব্রুকের ১৯ বলে অপরাজিত ২৭ রানে ১৮৬ রানের সংগ্রহ পায় তারা। বেঙ্গালুরুর হয়ে ২ ওভার বল করে ১৩ রানের বিনিময়ে ২টি উইকেট নেন মাইকেল ব্রেসওয়েল। ৪ ওভারে ১৭ রান খরচ করে ১টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। এছাড়া ১টি করে উইকেট পান শাহবাজ আহমেদ ও হর্শল প্যাটেল।
ইতোমধ্যে আইপিএলের প্লে-অফ নিশ্চিত করেছে গুজরাট। বাকি তিন দল নিশ্চিত হবে গ্রুপপের্বর খেলা শেষে। এর আগে প্লে-অফের দৌড়ে এগিয়ে আছে চেন্নাই সুপার কিংস। পয়েন্ট তালিকার সেরা দুইয়ে থেকে কোয়ালিফায়ার আর শীর্ষ চারে থাকতে না পারা দুটো সম্ভাবনা আছে চেন্নাইয়ের সামনে। দুইয়ে ওঠা সম্ভব শেষ ম্যাচে দিল্লিকে হারালে। আর দলের ছিটকে যাওয়ার শঙ্কা আছে হেরে গেলে। কারণ চেন্নাইয়ের ১৫ পয়েন্ট টপকে যাওয়ার সুযোগ আছে লক্ষেèৗ, বেঙ্গালুরু ও মুম্বাইয়ের সামনে। ওই তিন দলই নিজেদের শেষ ম্যাচ জিতলে আর চেন্নাই হেরে গেলে পঞ্চম হয়ে লিগ শেষ করতে হবে ধোনির দলকে। একই সম্ভবনা লক্ষেèৗর। তারা কলকাতাকে হারালে আর চেন্নাই দিল্লির কাছে হেরে গেলে ১৭ পয়েন্ট নিয়ে সহজেই দুইয়ে থাকবে লক্ষেèৗ। আর রোহিত শর্মার দলের শেষ চারে ওঠার নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের হাতে নেই। নেট রানরেটই মুম্বাই ইন্ডিয়ানসকে পিছিয়ে রেখেছে। লিগ পর্বের শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে মুম্বাই। জিতলে পয়েন্ট হবে ১৬। সমান পয়েন্ট তোলার সুযোগ আছে বেঙ্গালুরুর।চেন্নাই আর লক্ষেèৗর সামনে আছে ১৭ পয়েন্টের সুযোগ।
এই তিনটি দলের একটিকে টপকাতে হলে মুম্বাইকে জিততেই হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়