সিলিন্ডার কারখানা : বিস্ফোরণে দগ্ধ ৫ জনের মধ্যে একজনের মৃত্যু

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ফেরেনি : বাসের ই-টিকেটিং ভেস্তে গেছে, যাত্রীসেবায় এগিয়ে নগর পরিবহন

পরের সংবাদ

লেস্টারকে উড়িয়ে আশা বাঁচিয়ে রাখল লিভারপুল

প্রকাশিত: মে ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে গতকাল রাতে লেস্টার সিটির মুখোমুখি হয় লিভারপুল। ম্যাচে ৩-০ গোলের নিয়ে মাঠ ছাড়ে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। এই জয়ে ৩৬ ম্যাচে ১৯ জয়, ৮ ড্র ও ৯ হারে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচ নম্বরে তারা। টেবিলে তাদের উপরে থাকা দুই দল নিউক্যাসল ইউনাইটেড এবং ম্যানচেস্টার ইউনাইটেড। এক ম্যাচ কম খেলে দুই দলের পয়েন্ট সমান ৬৬। অর্থাৎ তাদের বাকি থাকা তিন ম্যাচে কোন অঘটন ঘটলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগ পাবে অলরেডরা। ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের শুরুটা বাজেভাবেই করেছিল মোহাম্মদ সালাহ’রা। টানা কয়েকটি পরাজয়ের পর তারা পয়েন্ট টেবিলের দশ নম্বরেরও নিচে অবস্থান করছিল। তখন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ তো দূরে থাক, ইউরোপা লিগে অংশগ্রহণ না করতে পারার শঙ্কায় ছিলেন। এরপর টানা সাত ম্যাচে জয় তুলে নিয়ে ঘুরে দাঁড়ায় তারা। এবার পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এসে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা আরো জোরালো করল ক্লপের শিষ্যরা। পয়েন্ট টেবিলের চারে থাকা দল ম্যানচেস্টার সিটির পয়েন্ট লিভারপুলের চেয়ে এক ম্যাচ কম খেলে ৬৬। আর মাত্র ১ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছে অলরেডরা। তিনে থাকা নিউক্যাসল ইউনাইটেডের পয়েন্টও ৩৫ ম্যাচে ৬৬। ম্যানইউর সমান পয়েন্ট হলেও নিউক্যাসল গোলব্যবধানে এগিয়ে থেকে শীর্ষ তিনে অবস্থান করছে। লিগের চলতি মৌসুমে লিভারপুলের বাকি ২ ম্যাচ, আর ম্যানইউ-নিউক্যাসলের বাকি ৩ ম্যাচ। লিভারপুল যদি তাদের আসন্ন দুই ম্যাচে জিতে যায় এবং ম্যানইউ-নিউক্যাসল যদি তাদের আসন্ন ম্যাচগুলোর একটিতেও হোঁচট খায়, তাহলে লিভারপুল সেরা চারে থেকেই এবারের প্রিমিয়ার লিগ শেষ করবে। ছয়ে থাকা ব্রাইটন এই তিন দলের চেয়ে অনেকটা পিছিয়ে। এ মৌসুমে চমক দেখানো ব্রাইটনের পয়েন্ট ৫৮। তবে এই মৌসুমে তাদের এখনো চারটি ম্যাচ বাকি আছে। আরেকদিকে আর্সেনালের চেয়ে এক ম্যাচ কম খেলে ৪ পয়েন্ট এগিয়ে গিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা ধরে রাখা প্রায় নিশ্চিত করে ফেলেছে ম্যানচেস্টার সিটি। শনিবার আর্সেনাল নিজেদের পরের ম্যাচে হারলে মাঠে না নেমেই হ্যাটট্রিক ট্রফি জয়ের আনন্দে ভাসতে পারবে পেপ গার্দিওলার দল।
লেস্টারের বিপক্ষে খেলা ম্যাচসহ টানা ৭ ম্যাচে জয় পেলেও সন্তুষ্ট নন লিভারপুলের কোচ ক্লপ। তার মতে, লিভারপুল যেভাবে খেলে এসেছে তাতে তাদের ম্যানইউ বা নিউক্যাসলের উপরে থাকার কথা ছিল। এরপর তিনি লিভারপুলের সামনে থাকা দল দুটিকে কড়া বার্তা দিয়ে বলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল যদি ভেবে থাকে লিভারপুল পয়েন্ট হারাতে পারে, তারা ভুল করবে। এ ধরনের চিন্তা থেকে তাদের সরে আসা উচিত। তাদের নিজেদের নিয়ে ভাবতে হবে এবং সবকিছু ঠিকঠাক করতে হবে। নয়তো শীর্ষ চার থেকে ছিটকে পড়বে।’ ক্লপ আরো যোগ করেন, ‘এটা অবশ্যই লজ্জার হবে, যদি তারা নিজেদের অবস্থান থেকে ছিটকে পড়ে। আমরা যেহেতু ওই জায়গায় নেই, তাহলে নিজেদের কাজই করে যাই।’
ঘরের মাঠে গতকাল লেস্টার সিটি পাত্তাই পায়নি লিভারপুলের খেলোয়াড়দের কাছে। প্রথম থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়েছিল মোহাম্মদ সালাহ-জোনসের দল। পুরো ম্যাচজুড়ে মাত্র ৩৩ শতাংশ সময়ই নিজেদের মাঠে বল পায়ে রাখতে পেরেছিল লেস্টারের খেলোয়াড়রা। কম সময় বল দখলে রাখতে পারলেও তারা আক্রমণের দিক থেকে ছিল কিছুটা এগিয়ে। তাদের চেয়ে প্রায় দ্বিগুণ সময় বল দখলে রেখেও লিভারপুলের আক্রমণভাগ লেস্টারের জালে শট নেয় ৬বার, যার মধ্যে ৫টি ছিল গোলপোস্টের বরাবর। অন্যদিকে লেস্টার লিভারপুলের জালে হানা দিতে নিয়েছে ৪টি শট, যার প্রতিটিই ছিল টার্গেটে। তবে দুর্ভাগ্যবশত টার্গেটে থাকা একটি শটও জালে জড়ায়নি। বল দখলে এগিয়ে থাকা লিভারপুল প্রতিপক্ষের ডি বক্সের দিকে এগিয়ে গেছে বারবার।
সুযোগ বুঝে আক্রমণও করেছে অনেক। এর সুফল তারা পেয়ে যায় ম্যাচের ৩৩তম মিনিটে। জোনসের পা থেকে একটি গোল আসলে ১-০ গোলের লিড পায় অলরেডরা। এর তিন মিনিট পরই জোনস তার দ্বিতীয় গোলটির দেখা পান। পরপর দুই গোল হজম করে কোণঠাসা হয়ে পড়ে লেস্টার সিটি। গোল হজমের পর শোধ নেয়ার জন্য যা বেশি দরকার ছিল, তা হলো বল নিজেদের পায়ে রাখা। তবে এই কাজে প্রথম থেকেই পিছিয়ে ছিল লেস্টারের খেলোয়াড়রা। তাই তারা প্রথমার্ধের শেষ দিকে আক্রমণের চেষ্টা থামিয়ে দিয়ে রক্ষণভাগে বেশি মনোযোগী হয়। এতে ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।
বিরতির পর দুই দল মাঠে নামার পর খেলা গড়ায় মাঝমাঠে। লিভারপুল জয় নিশ্চিত করার লক্ষ্যে দুই গোলের লিড নেয়াতে তারা আর আক্রমণে যাচ্ছিল না। অন্যদিকে বল না পেয়ে আক্রমণাত্মক খেলার সুযোগই পাচ্ছিল না লেস্টার সিটির আক্রমণভাগের খেলোয়াড়রা। ম্যাচের ৭১তম মিনিটে তাদের কফিনে শেষ প্যারেকটি ঠুকে দেন আলেক্সান্ডার আরনোল্ড। শেষ পর্যন্ত ৩-০ গোলের বড় জয় নিয়ে উল্লাস করে মাঠ ছাড়ে লিভারপুল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়