সিলিন্ডার কারখানা : বিস্ফোরণে দগ্ধ ৫ জনের মধ্যে একজনের মৃত্যু

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ফেরেনি : বাসের ই-টিকেটিং ভেস্তে গেছে, যাত্রীসেবায় এগিয়ে নগর পরিবহন

পরের সংবাদ

কার্যকর ১ জুন থেকে : ক্রিকেটের তিন নিয়মে পরিবর্তন

প্রকাশিত: মে ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবার ক্রিকেটের তিনটি নিয়মে পরিবর্তন এনেছে। অন ফিল্ড আম্পায়ারের আউট দেয়ার ক্ষেত্রে সফট সিগন্যাল, বাধ্যতামূলক হেলমেট পরিধান এবং ফ্রি হিটের নিয়মেও সামান্য পরিবর্তনের অনুমোদন দিয়েছে আইসিসির প্রধান নির্বাহী কমিটি। যা কার্যকর হবে আগামী ১ জুন থেকে।
এ বিষয়ে এক বিবৃতিতি আইসিসি জানায়, ফিল্ড আম্পায়ার যে কোনো সিদ্ধান্ত দেয়ার আগে টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করবেন। ক্রিকেট কমিটির গেল কয়েক বছরের সভায় সফট সিগন্যাল নিয়ে আলোচনা হয়েছে। কমিটি লম্বা সময় ধরে আলোচনা করে এ বিষয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এটা অপ্রয়োজনীয়। ক্যাচের ক্ষেত্রেও বিষয়টা প্রযোজ্য হবে। আগের নিয়ম অনুযায়ী মাঠে কোনো আউট নিয়ে দ্বিধাদ্ব›দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতেন।
এর পাশাপাশি তিনটি ক্ষেত্রে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি। পেস বোলারের বল মোকাবিলার সময় ব্যাটারকে অবশ্যই হেলমেট পরতে হবে। উইকেটরক্ষক যখন উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন তখন অবশ্যই হেলমেট পরিধান করবেন এবং কোনো ফিল্ডার ব্যাটসম্যানের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করলে হেলমেট পরিধান করবেন। এছাড়া ফ্রি হিটে যদি কোনো ব্যাটার বোল্ড আউট হন এবং রান নেন তাহলে সেটি তার নামের সঙ্গে যুক্ত হবে। আগে যেটি বাই রান হিসেবে যুক্ত হতো।
আগে মাঠের আম্পায়াররা সাধারণত চোখের দেখাতেই সিদ্ধান্ত নিতেন। এরপর তার সিদ্ধান্ত যদি কোনো দল না মানে, তাহলে তারা রিভিউ নেয়। তখন আম্পায়াররা সঠিক সিদ্ধান্ত নিতে না পেরে থার্ড আম্পায়ারকে উন্নত প্রযুক্তির সহায়তায় সিদ্ধান্ত নিতে বলেন। কখনো কখনো পরিস্থিতির কাছে হেরে যায় উন্নত প্রযুক্তিও। ফলাফল হিসেবে থার্ড আম্পায়ারও সিদ্ধান্ত নিতে দ্বিধায় ভোগেন। ফলে ম্যাচের ফলাফল ভিন্ন হয়।
নিয়ম পরিবর্তন কমিটির নেতৃত্বে রয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। আইসিসির পুরুষ ক্রিকেট কমিটির প্রধান গাঙ্গুলী বলেন, ‘সভায় আমরা খেলোয়াড়দের নিরাপত্তার বিষয় নিয়েও আলোচনা করেছি। যেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমিটি সভায় সিদ্ধান্ত নিয়েছে উক্ত তিন পরিস্থিতিতে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট পরা বাধ্যতামূলক করার।’
এই নিয়মগুলোর সঙ্গে আরো দুটি নিয়মের পরিবর্তন আনতে চলেছে আইসিসি। এর মধ্যে একটি হলো দিনের আলো কমে গেলে ফ্ল্যাড লাইটের আলোয় ম্যাচ চালিয়ে যাওয়ার নিয়ম। সেই সঙ্গে টেস্ট ম্যাচেও (এক ম্যাচের সিরিজে) রিজার্ভ ডের প্রচলন হতে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়