নিত্যপণ্যের দাম বাড়ায় রওশন এরশাদের উদ্বেগ

আগের সংবাদ

ভয়ংকর ‘মোকা’র হিংস্র ছোবল : সেন্টমার্টিন, মহেশখালী ও কুতুবদিয়া লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা > প্রাণহানির ঝুঁকিতে রোহিঙ্গা শরণার্থী শিবির

পরের সংবাদ

টি-টোয়েন্টি সিরিজেও হারল টাইগ্রেসরা

প্রকাশিত: মে ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশের মেয়েরা। এরপর দ্বিতীয় ম্যাচে দাপুটে জয় তুলে নিয়ে সিরিজে সমতা ফেরায় লঙ্কানরা। তাই শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল। সেখানে জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। তৃতীয় ও শেষ ম্যাচে গতকাল টাইগ্রেসদের ৪৪ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কার মেয়েরা। এর আগে ওয়ানডে সিরিজেও ১-০ ব্যবধানে হেরেছিল জ্যোতি বাহিনী।
কলম্বোর সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৮ রান তোলে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টিতে ১৪৫ রানের বেশি টার্গেট তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের। জিততে হলে ইতিহাস গড়তে হতো নিগার সুলতানা জ্যোতি বাহিনীকে। তবে শেষ পর্যন্ত তা আর হয়নি। ১৫৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৪ রান তুলতে পারে বাংলাদেশের মেয়েরা। ফলে লঙ্কান মেয়েরা ম্যাচটি জিতে যায় ৪৪ রানের বড় ব্যবধানে।
বড় টার্গেট তাড়ায় শুরুটা ভালো হয়নি জ্যোতিদের। স্কোরবোর্ডে মাত্র ৩ রান তুলতেই প্রথম উইকেট হারায় সফরকারীরা। রানের খাতা না খুলেই গোল্ডেন ডাক হয়ে সাজঘরে ফেরেন ওপেনার রুবাইয়া হায়দার। দ্বিতীয় উইকেট জুটিতে কিছুটা রান আসলেও মন্থর ব্যাটিং করেন ওপেনার ফারজানা হক ও ওয়ানডাউনে নামা সোবাহানা মোস্তারি।
২০ বলে ১০ রানে আউট হন ফারজানা। আর ২৫ বলে ৩০ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন মোস্তারি। বাংলাদেশের হয়ে এদিনও সর্বোচ্চ ইনিংস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির। তার ব্যাট থেকে আসে ৩৩ বলে ৩১ রান। অধিনায়ক সাজঘরে ফিরলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টাইগ্রেসরা। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ১১৪ রান তুলেই থেমে যায় তাদের ইনিংস।
এর আগে প্রথমে ব্যাট করতে নেমে লঙ্কানদের শুরুটাও ভালো হয়নি। অধিনায়ক চামারি আতাপাত্তু ২৩ বলে ৩২ রানের ইনিংস খেললেও আরেক ওপেনার ভিশমি গুনারতেœ আউট হন মাত্র ২ রান করে।
১১ ওভারে লঙ্কানদের রান ছিল ৩ উইকেটে ৬৩। সেখান থেকে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হতে শুরু করেন লঙ্কান মিডল অর্ডারের দুই ব্যাটার নিকাশী ডি সিলভা এবং হারসিথা সামারাবিক্রমা। লঙ্কানদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৬৩ রান করেন নিকাশী। ৩৯ বলের ইনিংসে সমান চারটি করে চার ও ছক্কা হাঁকান ডানহাতি এই ব্যাটার। ৪২ বলে ৫১ রান করে অপরাজিত ছিলেন হারসিথা। টাইগ্রেসদের হয়ে একটি করে উইকেট নেন রাবেয়া খান, নাহিদা আক্তার ও ফাহিমা খাতুন।
প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটের দাপুটে জয় তুলে নেয় টাইগ্রেসরা। এরপর দ্বিতীয় ম্যাচে জিতলেই সিরিজ নিশ্চিত এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে ৭ উইকেটে হেরে যায় তারা। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে মাত্র ১০০ রানেই গুটিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। আর ১৮.৩ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে লঙ্কানরা।
এর আগে বাংলাদেশ ও শ্রীলঙ্কা নারী দলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। এরপর তৃতীয় ম্যাচে বৃষ্টির কারণে ৩০ ওভারে নেমে আসে। টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৩০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান তোলে শ্রীলঙ্কার মেয়েরা। রান তাড়া করতে নেমে ২৯.৪ ওভারে ১২৮ রান তুলে অলআউট হয় বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় দুই দলের সম্মতিতে বাড়তি আরেকটি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। কিন্তু আইসিসি ম্যাচটি অনুমোদন দেয়নি।
ফলে পুরনো সূচিতেই শেষ হয় শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ নারী দলের ওয়ানডে সিরিজ। সিরিজের প্রথম দুই ম্যাচে ফল না এলেও সিরিজের শেষ ম্যাচে নিগারদের ৫৮ রানে হারিয়েছে ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় শ্রীলঙ্কার মেয়েরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়