নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

আগের সংবাদ

৫ সিটি করপোরেশন নির্বাচন : আ.লীগের গলায় ‘কোন্দল’ কাঁটা

পরের সংবাদ

স্বাস্থ্যজনিত জটিলতায় বছরে ১৩ হাজার ৭শ’ নারীর মৃত্যু

প্রকাশিত: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাতৃ স্বাস্থ্যজনিত জটিলতা, প্রজনন স্বাস্থ্যজনিত বিভিন্ন রোগ, জরায়ু ক্যান্সার এবং অনিরাপদ গর্ভপাত জনিত কারণে বছরে দেশে প্রায় ১৩ হাজার ৭শ’ জনের মৃত্যু হয়।
মাতৃস্বাস্থ্য জনিত জটিলতায় প্রতিবছর সারা বিশ্বে প্রায় ২ লাখ নারী মারা যান। আর বাংলাদেশে মৃত্যু হয় সাড়ে ৬ হাজার নারীর। প্রজনন স্বাস্থ্যজনিত বিভিন্ন রোগের সংক্রমণে প্রতি বছর বিশ্বে ৪৩ হাজার ও বাংলাদেশে প্রায় ১ হাজার মানুষ মারা যান। অন্যদিকে জরায়ু ক্যানসারে বিশ্বে বছরে ২ লাখ ৮০ হাজার ৫শ’ জন এবং বাংলাদেশে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার নারীর মৃত্যু হয়। এ ছাড়া অনিরাপদ গর্ভপাতের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ২০ হাজার নারী ও বাংলাদেশে প্রায় ২শ’ নারী মারা যান। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সাসাকাওয়া মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির মাতৃ ও শিশুস্বাস্থ্য বিভাগের বিজ্ঞানী আহমেদ এহসান মনসুর এসব তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে আইসিডিডিআরবির মাতৃ ও শিশুস্বাস্থ্য বিভাগের গবেষণা প্রধান কামরুন নাহার, একই বিভাগের সিনিয়র পরিচালক শামস এল আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে সেরা ‘গবেষণা ধারণাপত্র’ ও ‘উদ্ভাবনী প্রস্তাবকে’ পুরস্কৃত করতে যাচ্ছে আইসিডিডিআরবি। আজ বুধবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিতব্য জাতীয় সম্মেলনে এ পুরস্কার দেয়া হবে।আরো জানানো হয়, যৌন ও প্রজননস্বাস্থ্য অধিকার নিয়ে তরুণ ও নবীন গবেষকদের উৎসাহিত করা ও পৃষ্ঠপোষকতা দিতে গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাব জমা দেয়ার আহ্বান করেছিল আইসিডিডিআরবির এডভানসিং সেক্সুয়াল এন্ড রিপ্রোডাকটিভ হেলথ এন্ড রাইটস (অ্যাডসার্চ)। এরপর তরুণদের কাছ থেকে ১৫০টি গবেষণা ধারণাপত্র ও ১১০টি উদ্ভাবনী প্রস্তাব জমা পড়ে। এসব থেকে প্রাথমিকভাবে সংক্ষিপ্ত তালিকা করা হয়। সেখান থেকে বিশেষজ্ঞদের নম্বরের ভিত্তিতে ২২টি গবেষণা ধারণাপত্র ও ২১টি উদ্ভাবনী প্রস্তাব উপস্থাপনার জন্য নির্বাচন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়