নন্দীগ্রামে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু

আগের সংবাদ

রাজস্ব আদায়ে তিন বাধা : ভঙ্গুর অর্থনীতি, কর আদায়ে বৈষম্য, কর অব্যাহতি

পরের সংবাদ

শিরোপার কাছাকাছি বার্সেলোনা

প্রকাশিত: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লা লিগার ম্যাচে গতকাল রিয়াল বেতিসের বিপক্ষে ৪-০ গোলের বড় জয় পেয়েছে কাতালোনিয়ার ক্লাব বার্সেলোনা। এই জয়ের মধ্য দিয়ে নিজেদের ২৭তম শিরোপার খুব কাছেই অবস্থান করছে ক্লাবটি। দীর্ঘদিন যাবত বার্সা তাদের চিরপ্রতিদ্ব›দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করে আছে। গতকালের জয়ের পর রিয়ালের চেয়ে বার্সা ১১ পয়েন্টে এগিয়ে আছে। রাতের অন্য ম্যাচে লড়াই করে রিয়াল মাদ্রিদ এবং আলমেরিয়া। করিম বেনজেমার হ্যাটট্রিকে রিয়াল ৪-২ গোলের লড়াকু জয় নিয়ে মাঠ ছাড়ে।
গতকালের ম্যাচের আগেও লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মধ্যে ১১ পয়েন্টের পার্থক্য ছিল। রিয়াল বেতিসের বিপক্ষে মাঠে নামার আগে বার্সা কোচ জাভি হার্নান্দেজের লক্ষ্য ছিল ম্যাচটিতে জয় তুলে রিয়ালের সঙ্গে ব্যবধান বাড়ানো। তার লক্ষ্য অনুযায়ী মাঠে পারফর্ম করে লিওনেল মেসির সাবেক সতীর্থরা। গতকালের ম্যাচের পর ৩২ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সেলোনা। ৩২ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। দুই দলের হাতেই আর ৬টি করে ম্যাচ আছে। তাই শিরোপার খুব কাছাকাছিই অবস্থান করছে ২৬ বার লা লিগার শিরোপা জয়ী দলটি।
আগের ম্যাচে রায়ো ভ্যালকানোর বিপক্ষে পরাজিত হয়ে গতকাল রাতে ভালোভাবেই প্রস্তুতি সেরে মাঠে নামেন রবার্ট লেভানদোভস্কি-রাফিনিয়ারা। যার প্রতিফলন হিসেবে প্রথমার্ধেই তিনটি গোলের দেখা পেয়েছে তারা। ম্যাচ শুরু হওয়ার পর থেকেই বেতিসের খেলোয়াড়দের চেপে ধরে বার্সেলোনার আক্রমণভাগের খেলোয়াড়রা। নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণ শুরু করেন তারা। এর সুবাদে ম্যাচের ১৪তম ওভারেই লিড পায় কাতালান জায়ান্ট। রাফিনিয়ার দুর্দান্ত ক্রস থেকে বল যায় বার্সার ডেনিশ সেন্টারব্যাক আন্দ্রেস ক্রিস্টেনসনের দিকে। সুযোগ বুঝে হেড দিয়ে তিনি বল জালে জড়ান। এরপর আরো আক্রমণাত্মক হয়ে ওঠেন তারা। এর মধ্যে গোল শোধের চেষ্টা চালায় বেতিস। তাদের একটি আক্রমণ থেকে প্রতিআক্রমণে যায় জাভি হার্নান্দেজের শিষ্যরা। তাদের বাধা দিতে গিয়ে ৩৩ মিনিটের সময় ১০ জনের দলে পরিণত হয়। একজন কমে যাওয়ায় বেতিসের রক্ষণভাগ আর বার্সার আক্রমণ সামাল দিতে পারেনি। ৩৬তম মিনিটে জুলস কুন্দের ক্রস থেকে বল পেয়ে যান দলটির পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি। তিনিও সুযোগ কাজে লাগাতে ভুল করেননি। দুর্দান্ত শট থেকে গোল করে তিনি ব্যবধান দ্বিগুণ করেন। এর ৩ মিনিট পরই দলের তৃতীয় গোলটি করেন রাফিনিয়া। প্রথমার্ধে চেষ্টা চালিয়ে কিছু সময়ের জন্য বল দখলে রাখতে পারলেও বার্সার পোস্টে একটি শটও নিতে পারেনি বেতিসের খেলোয়াড়রা। বিরতির পর ম্যাচের ৫৭তম মিনিটে লেভানদোভস্কি আরেকটি গোল করতে পারতেন। পেদ্রির পাস থেকে বল নিয়ে এগিয়ে বেতিস গোলরক্ষককে একা পেয়ে যান লেভানদোভস্কি। তবে তার শট পোস্টের বাইরে দিয়ে যাওয়ায় গোল যোগ হয়নি বার্সার স্কোরবোর্ডে। এরপর চোট থেকে ফেরা ওসমান দেম্বেলেকে বেঞ্চ থেকে নামিয়েছিলেন জাভি। ৮২ মিনিটে বার্সা চতুর্থ গোলটি পেয়েছে আনসু ফাতির ক্রস থেকে। বাইলাইন ধরে দৌড়ে ফাতির ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে জড়ান বেতিসের রদ্রিগেজ। নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচে মাত্র ২ গোল করেছিল বার্সা। আর গতকাল এক ম্যাচেই দলের স্কোরবোর্ডে যোগ হলো ৪টি গোল।
আরেকদিকে বার্সেলোনা মাঠে নামার আগেই আলমেরিয়ার বিপক্ষে ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কার্লো আনচেলত্তির রিয়াল মাদ্রিদ। সবশেষ জিরোনার বিপক্ষে হতাশা পেছনে ফেলে ভিনিসিয়াস জুনিয়র-করিম বেনজেমা জুটিতে ম্যাচের চতুর্থ মিনিটে এগিয়ে যেতে পারত রিয়াল। বাম দিক দিয়ে আক্রমণ শাণিয়ে বক্সের মুখে ক্রস বাড়ান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, যদিও সে চেষ্টা ব্যাহত হয়। তবে পরের মিনিটে আর বিফলে যায়নি তাদের প্রচেষ্টা। এবারো বাম থেকে একজনকে কাটিয়ে বক্সে ঢুকে বেনজেমাকে খুঁজে নেন ভিনিসিয়াস জুনিয়র। অনায়াসে বল জালে জড়ান ফরাসি ফরোয়ার্ড। এরপর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি রিয়াল। আক্রমণের সুফলও ম্যাচের সপ্তদশ মিনিটে পেয়ে যায় তারা। গোল ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। এরপর ম্যাচের ৪২তম মিনিটে সফল স্পট কিকে হ্যাটট্রিক পূরণ করেন ফরাসি তারকা। চলতি মৌসুমে এই নিয়ে তৃতীয় হ্যাটট্রিক করলেন বেনজেমা। সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে সবগুলো হ্যাটট্রিকই তিনি করেছেন এই এপ্রিল মাসে। বেনজেমার রেকর্ড গড়া হ্যাটট্রিকের পর বিরতির ঠিক আগে ব্যবধান কমায় আলমেরিয়া। প্রথমার্ধের নির্ধারিত সময় শেষ হওয়ার পর যোগ করা সময়ে গোলের দেখা পান আলমেরিয়ার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লাজারো। তার এই গোলের কারণে ৩-১ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল হজম করলেও দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ফের তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় রিয়াল।
দানি সেবাইয়োসের পাস পেয়ে বক্সের বাইরে থেকে জোরাল শটে গোলটি করেন রদ্রিগো। পরে যদিও নিজেদের ভুলের খেসারত দিয়ে আরেকটি গোল হজম করতে হয় স্বাগতিক রিয়াল মাদ্রিদকে। আলমেরিয়ার হয়ে এই সান্ত¡নাসূচক গোলটি করেন রবার্তোন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়