নন্দীগ্রামে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু

আগের সংবাদ

রাজস্ব আদায়ে তিন বাধা : ভঙ্গুর অর্থনীতি, কর আদায়ে বৈষম্য, কর অব্যাহতি

পরের সংবাদ

এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়া কাপ টুর্নামেন্ট : গ্রুপসেরা রুমা-রিতারা

প্রকাশিত: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়া কাপের বাছাইপর্বে গতকাল সিঙ্গাপুরের বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে বাংলাদেশ। ফলে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে বাছাইপর্বের দ্বিতীয় ধাপ নিশ্চিত করে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। এর আগে উদ্বোধনী ম্যাচেও বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দল তুর্কমেনিস্তানের বিপক্ষে ৬-০ গোলের ব্যবধানে জিতেছিল। লাল-সবুজের প্রতিনিধিত্ব করা মেয়েদের পারফরম্যান্সে মুগ্ধ সিঙ্গাপুরের দর্শকরাও। এএফসির চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডে খেলতে হলে ম্যাচটি জিততইে হবে এমন সমীকরণ নিয়ে খেলতে নামে রুমা-প্রীতিরা। কেননা মাচটি ড্র হলে বাংলাদেশ এবং সিঙ্গাপুরের পয়েন্ট দাঁড়াবে সমান ৪। আর গোল ব্যবধানে এগিয়ে থাকার কারণে পরবর্তী রাউন্ডে খেলবে সিঙ্গাপুরের মেয়েরা। কঠিন সমীকরণ নিয়ে মাঠে নামলেও ম্যাচের শুরুর দিক থেকেই স্বাগতিক সিঙ্গাপুরের মেয়েদের চাপে ফেলে বাংলাদেশের মেয়েরা। বল দখলে রাখার সঙ্গে তাদের নান্দনিক খেলায় কোণঠাসা হতে থাকে স্বাগতিক দলটি। জিলান বাসার স্টেডিয়ামে তাদের উৎসাহ দেয়ার জন্য স্লোগানও দিতে থাকে অনেক দর্শক। প্রথমে বাংলাদেশের খেলা মাঝমাঠের মধ্যে সীমাবদ্ধ থাকলেও নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণ শুরু করে তারা। কয়েকবার আক্রমণ করে সিঙ্গাপুরের রক্ষণভাগের সামনে ব্যর্থও হতে হয় তাদের। তারপরও তারা নিজেদের আক্রমণাত্মক খেলা চালিয়ে যায়। এর সুবাদে ম্যাচের ২২তম মিনিটেই লিড পায় বাংলাদেশ। ছোটনের শিষ্যদের এক আক্রমণ ঠেকাতে গিয়ে নিজেদের ডি বক্সের ভেতর ফাউল করে বসে সিঙ্গাপুর অনূর্ধŸ-১৭ দলের রক্ষণভাগের এক খেলোয়াড়। সঙ্গে সঙ্গেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে গোলের দেখা পান সুরভী আকন্দ প্রীতি। এরপর ম্যাচের ৫৫ মিনিটে আবারো স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন প্রীতি। আর সিঙ্গাপুর তৃতীয় গোলটি হজম করে ম্যাচের ৬২ মিনিটে। গোল করেন সুলতানা আক্তার।
এএফসি অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাই ম্যাচ হলেও সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের মধ্যে এই ম্যাচ নিয়ে উন্মাদনা অনেক। গ্যালারীতে বাংলাদেশি প্রবাসীরা রুমা-প্রীতিদের উৎসাহ দিয়েছেন প্রতিনিয়ত। এই টুর্নামেন্টে সরাসরি স¤প্রচার বা কোনো লাইভ স্ট্রিমিং হচ্ছে না। তবে প্রবাসী অনেকেই এই খেলা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিম করেছেন। সিঙ্গাপুরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ফুটবল দলের পারফরম্যান্স দেখে মুগ্ধ গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা। এত ছোট বয়সে তাদের চোখে জয়ের ক্ষুধা দেখে ভক্তরা উল্লাসে মাতেন জালান বিসার স্টেডিয়ামে। জাতীয় দল না হলেও গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশিদের আগ্রহ বাড়িয়ে তুলেছেন। এমনকি প্রবাসী বাংলাদেশিরা জাতীয় পতাকা নিয়ে স্টেডিয়ামের গ্যালারিতে বসে রুমা-জয়নবদের উৎসাহ দিয়েছেন। ফলে স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে ম্যাচের সব টিকেট খেলা হওয়ার দুই দিন আগেই শেষ হয়ে গিয়েছিল। এই খুশির খবর জানিয়েছেন বাফুফে মিডিয়া এক্সকিউটিভ খালিদ আহমেদ নওমি। তিনি বলেছেন, আমি খুব খুশি। আমাদের মেয়েদের খেলা সিঙ্গাপুরে বাংলাদেশি ও সেখানকার দর্শকরা বেশ উপভোগ করেছেন। ফলে পাঁচ হাজার দর্শকের ধারণক্ষমতাসহ স্টেডিয়ামটির আগামীকালের ম্যাচের সব টিকেট এরই মধ্যে বিক্রি হয়ে গেছে। আমরা আশাবাদী মেয়েরা জয় নিয়ে দেশে ফিরবেন।
এর আগে উদ্বোধনী ম্যাচেও জয় তুলে উড়ন্ত সূচনা করেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। রুমা আক্তার-সঙ্গীতাদের গোলের নৈপুণ্য দেখে সিঙ্গাপুরের ফুটবলপ্রেমীদের নয়ন জুড়িয়ে গেছে। এক কথায় বলা যায়, লাল-সবুজের প্রতিনিধিরা দুর্দান্ত খেলেছেন। গতকাল জিলান বাসার স্টেডিয়ামে বাংলাদেশ ১৭ নারী দল হেসেখেলে তুর্কমেনিস্তানকে কুপোকাত করে। গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা ৬-০ গোলের ব্যবধানে জয় তুলে নেয়।
এদিন ম্যাচ শুরুর পর থেকেই বাংলাদেশের মেয়েরা দাপট দেখিয়ে তুর্কি মেয়েদের পরাস্ত করতে থাকে। ম্যাচের প্রায় পুরো সময়ই বল ছিল রুমার সতীর্থদের পায়ে। ম্যাচের ৪০ মিনিট পর্যন্ত খেলা ছিল তুর্কমেনিস্তানের রক্ষণভাগের ভেতর। একের পর এক আক্রমণ চালাতে থাকে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের মেয়েরা তুর্কিদের ভালই নাকুনিচুবনি খাইয়েছেন। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলার সুফল হিসেবে মাত্র তিন মিনিটেই লিড পায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। প্রথম লিড এনে দেন মিডফিল্ডার পূজা দাশ। এতো কম সময়ে একটি গোলের দেখা পেয়ে বাংলাদেশি মেয়েদের ক্ষুধা আরো বেড়ে যায়। এর সুবাদে ম্যাচের পঞ্চম মিনিটেই আরেকটি গোল যোগ হয় বাংলাদেশের স্কোরবোর্ডে। এবার গোল করেন থুইনুয়ে মারমা। দুই গোলের লিড পাওয়ার পার তুর্কিদের জালে বল জড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেন একাধিক সুযোগ হাতছাড়া করা অধিনায়ক মোসাম্মৎ রুমা আক্তার। তিনি বল দখল করে একের পর এক আক্রমণ চালিয়ে যান। এর সুফলও তিনি পেয়ে যান ম্যাচের ৩৯তম মিনিটে। তার গোলে ৩-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।
বিরতির পরও একই চিত্র দেখা যায়। বাংলাদেশের মেয়েরাই বল দখল করে রাজত্ব করতে থাকেন মাঠে। বল দখলে রাকত্ব করলেও তারা এবার রক্ষণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেন। সুযোগ পেয়ে তারা আক্রমণ করলেও আর কোনো গোল তারা করতে পারেননি। অন্যদিকে বল দখলের চেষ্টা করতে করতেই তুর্কমেনিস্তান ৬-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে।
এদিকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) তত্ত্বাবধানে ও সিঙ্গাপুর ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় গতকাল থেকে তিন দলের অংশগ্রহণে ‘এএফসি অনূর্ধ্ব-১৭’ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্ট। যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।
এই টুর্নামেন্ট বাংলাদেশ, সিঙ্গাপুর ও তুর্কমেনিস্তান অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল দল খেলবে। ম্যাচগুলো জালান বিসার স্টেডিয়াম, সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে।  তুর্কমেনিস্তানের বিপক্ষে ম্যাচের পর ৩০ এপ্রিল বাংলাদেশের মেয়েদের পরবর্তী প্রতিপক্ষ সিঙ্গাপুর। এই ম্যাচেও কীভাবে জিততে হবে সেই ছক ইতোমধ্যে কষতে শুরু করেছেন বাংলাদেশের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। শিষ্যদের ভালোই তালিম দিচ্ছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়