ল²ীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

আগের সংবাদ

উপজেলা নিয়ে প্রশাসনে অস্বস্তি : আমলারা বলছেন, কোনো সমস্যা নেই > চেয়ারম্যানরা বলছেন, আদালতই আমাদের মর্যাদা ঠিক করে দেবে

পরের সংবাদ

রুমা-সঙ্গীতদের উড়ন্ত সূচনা : এএফসি অনূর্ধ্ব-১৭ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্টে

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি অনূর্ধ্ব-১৭ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্টে উড়ন্ত সূচনা করেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। রুমা আক্তার-সঙ্গীতাদের গোলেরর নৈপুণ্য দেখে সিঙ্গাপুরের ফুটবলপ্রেমীদের নয়ন জুড়িয়ে গেছে। এক কথায় বলা যায়, লাল-সবুজের প্রতিনিধিরা দুর্দান্ত খেলেছেন। গতকাল জালান বিসার স্টেডিয়ামে বাংলাদেশ ১৭ নারী দল হেসে খেলে তুর্কমেনিস্তানকে কুপোকাত করেছে। গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা ৬-০ গোলের ব্যবধানে জিতেছে।
এদিন ম্যাচ শুরুর পর থেকেই বাংলাদেশের মেয়েরা দাপট দেখিয়ে তুর্কিস্থানের মেয়েদের পরাস্ত করতে থাকে। ম্যাচের প্রায় পুরো সময়ই বল ছিল রুমার সতীর্থদের পায়ে। ম্যাচের ৪০ মিনিট পর্যন্ত খেলা ছিল তুর্কেমেনিস্তানের রক্ষণভাগের ভিতর। একের পর এক আক্রমণ চালাতে থাকে লাল সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের মেয়েরা তুর্কিদের ভালোই নাকানিচুবানি খাইয়েছেন। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলার সুফল হিসেবে মাত্র তিন মিনিটেই লিড পায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।
প্রথম গোল করেন মিডফিল্ডার পূজা দাশ। এতো কম সময়ে একটি গোলের দেখা পেয়ে বাংলাদেশি মেয়েদের ক্ষুধা আরো বেড়ে যায়। এর সুবাদে ম্যাচের পঞ্চম মিনিটেই আরেকটি গোল যোগ হয় বাংলাদেশের স্কোরবোর্ডে। এবার গোল করেন থুইনুয়ে মারমা। দুই গোলের লিড পাওয়ার পার তুর্কিদের জালে বল জড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেন একাধিক সুযোগ হাতছাড়া করা অধিনায়ক রুমা আক্তার। তিনি বল দখল করে একের পর এক আক্রমণ চালিয়ে যান। এর সুফলও তিনি পেয়ে যান ম্যাচের ৩৯তম মিনিটে। তার গোলে ৩-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ। এরপর
বিরতির পরও একই চিত্র দেখা যায়। বাংলাদেশের মেয়েরাই বল দখল করে রাজত্ব করতে থাকেন মাঠে। বল দখলে রাজত্ব করলেও তারা এবার রক্ষণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেন। সুযোগ পেয়ে ম্যাচের ৫৩ মিনিটে চতুর্থ গোল করেন থুইনুয়ে মারমা। মজার বিষয় হলো তুর্কি মেয়েরা বিরতির পরও বল কেড়ে নিতে ব্যর্থ হন। এরপর ম্যাচের ৬০ মিনিেিট প্রীতি পঞ্চম গোল করেন।
ম্যাচের ৮৫তম মিনিটে তুর্কেমেনিস্তানের কফিনে শেষ প্যারেকটি ঠুকেন শ্রীমতি ত্রিষ্ণা। এরপর সুযোগ তারা মাঠ দখল করে আক্রমণ করলেও আর কোনো গোল করতে পারেননি। অন্যদিকে বল দখলের চেষ্টা করতে করতেই তুর্কেমেনিস্তান গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে।
এদিকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) তত্ত্বাবধানে ও সিঙ্গাপুর ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় গতকাল থেকে তিন দলের অংশগ্রহণে ‘এএফসি অনূর্ধ্ব-১৭’ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্ট। যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এই টুর্নামেন্ট বাংলাদেশ, সিঙ্গাপুর ও তুর্কেমিনিস্তান অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল দল খেলবে। ম্যাচগুলো জালান বিসার স্টেডিয়াম, সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে।  তুর্কমেনিস্তানের বিপক্ষে ম্যাচের পর ৩০ এপ্রিল বাংলাদেশের মেয়েদের পরবর্তী প্রতিপক্ষ সিঙ্গাপুর। এই ম্যাচেও কীভাবে জিততে হবে সেই ছক ইতোমধ্যে কষতে শুরু করেছেন বাংলাদেশের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। শিষ্যদের ভালোই তালিম দিচ্ছেন তিনি।
এছাড়া ২৩ এপ্রিল সকালে সিঙ্গাপুরে পৌঁছায়। এরপর সারাদিন বিশ্রাম শেষে রুমারা গত পরশু সন্ধ্যায় বেশ ফুরফুরে মেজাজে অনুশীলন করেন। নিজেদের প্রস্তুতিতে কোনো ঘাটতি ছিল না। এই টুর্নামেন্টের নিয়মানুযায়ী তিন দিন আগে সিঙ্গাপুরে পৌঁছায় বাংলাদেশ দল। এর আগে গেলে বাড়তি সময়ের ব্যয়ভার বাংলাদেশ দলকেই বহন করতে হতো।
সেখানে গত পরশু টিম হোটেলে প্রি ম্যাচ প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। ওই প্রেস কনফারেন্সে বাংলাদেশের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটনসহ সিঙ্গাপুর ও তুর্কমেনিস্তানের প্রধান প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষে বাংলাদেশ দলের অধিনায়ক রুমা আক্তার জানিয়েছেন,আমাদের ভাবনায় শুধু জয় আমরা নার্ভাস নয়। গতকাল তারা জিতেই মাঠ ত্যাগ করেন। জয়ের পর বাংলাদেশের মেয়েদের উল্লাসের কমতি ছিলনা। এক কথায় বলা যায়, সিঙ্গাপুরে নতুন মিশনে প্রথম ম্যাচের প্রথমার্ধে দারুণ খেলেছে বাংলাদেশ। এএফসি অনূর্ধ-১৭ নারী এশিয়ান কাপের বাছাই পর্বে ‘ডি’ গ্রুপের খেলায় তুর্কমেনিস্তানের বিপক্ষে হেসে খেলে জিতেছে গোলাম রব্বানী ছোটনের দল। লাল-সবুজের প্রতিনিধিদের পামফরম্যান্স ছিল দুর্দান্ত। বাংলাদেশের মেয়েদের পরবর্তী প্রতিপক্ষ সিঙ্গাপুর। এই ম্যাচেও কীভাবে জিততে হবে সেই বিষয় ভালই জানেন রুমারা। কারণ প্রথম ম্যাচের জয় তাদের আতœবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল : সঙ্গীতা রানী দাস, জয়নব রিতা, অর্পিতা বিশ্বাস, রুমা আক্তার (অধিনায়ক), নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, পুজা দাস, কানন রানী বাহাদুর, নাদিয়া আক্তার, সুলতানা আক্তার ও সুরভী আকন্দ প্রীতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়