ল²ীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

আগের সংবাদ

উপজেলা নিয়ে প্রশাসনে অস্বস্তি : আমলারা বলছেন, কোনো সমস্যা নেই > চেয়ারম্যানরা বলছেন, আদালতই আমাদের মর্যাদা ঠিক করে দেবে

পরের সংবাদ

বাফুফের তদন্ত কমিটিতে নেই মানিক-মহী

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্প্রতি নানা অনিয়মে জর্জরিত হয়ে সমালোচনায় কোণঠাসা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিছুদিন আগেই আর্থিক অনিয়মের অভিযোগে সংস্থাটির সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর পরপরই একটি জরুরি সভা করে তাকে বাফুফে থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়। সেই সভায় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিয়োগের সঙ্গে ১০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সেই কমিটি থেকে গতকাল দুইজন সদস্য পদত্যাগ করেন।
তদন্ত কমিটির প্রথম সভার আগেই বাফুফের দুই সহসভাপতি পদত্যাগপত্র দিয়েছেন বলে ফেডারেশনের নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। বাফুফের অন্যতম সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক তদন্ত কমিটির চিঠি পাওয়ার পর খুব দ্রুততম সময়ের মধ্যেই পদত্যাগপত্র দিয়েছেন বলে জানা যায়। অন্যদিকে আরেক সহসভাপতি মহিউদ্দিন আহমেদ মহীও অতিসা¤প্রতিক আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তাদের এই পদত্যাগপত্রের বিষয়টি আগামী ২ মে বাফুফে সাধারণ নির্বাহী সভায় আলোচনা হওয়ার কথা রয়েছে।
বাফুফের দুই সহসভাপতি পদত্যাগ করায় তদন্ত কমিটির ভবিষ্যৎ এখন প্রশ্নের সম্মুখীন। বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের অত্যন্ত ঘনিষ্ঠভাজন আতাউর রহমান ভূঁইয়া মানিক ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলেও ফুটবল ফেডারেশনের আরেক সূত্রের খবর অনুসারে, সর্বশেষ জরুরি সভায় তিনি ফিফা থেকে শোকজ পাওয়া দুই ফিন্যান্স এক্সিকিউটিভের অব্যাহতি চেয়েছিলেন। তাদের অব্যাহতি না দিয়ে ফিফার সুদীর্ঘ রিপোর্টের পর আবার তদন্ত কমিটি গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য মানিকের কাছে স্পষ্ট নয় বলে জানা যায়। কমিটি থেকে পদত্যাগ করার সুস্পষ্ট কারণ সম্পর্কে মানিকের সঙ্গে যোগাযোগ করলে তিনি কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেননি। ব্যক্তিগত কাজে দুবাইয়ে অবস্থান করছেন বাফুফের এই সহসভাপতি। অন্যদিকে আরেক সহসভাপতি মহিউদ্দিন আহমেদ মহীও এই বিষয়ে মন্তব্য করতে চাননি।
বাফুফে নির্বাহী কমিটি ২১ জনের। নির্বাহী সদস্য মুন পদত্যাগ করায় সেটি এখন ২০ জনের। বিশ জনের কমিটির দশ জন নিয়ে (একজন শুধু নির্বাহী কমিটির বাইরে) তদন্ত কমিটি গঠন হওয়ায় ফুটবলাঙ্গনে প্রশ্ন ওঠে। ফেডারেশনের নির্বাহী কমিটি দ্বারা গঠিত তদন্ত কমিটির নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা নিয়ে নানা মহলে সমালোচনা হয়েছে। ফিফার রিপোর্টে আর্থিক বিষয় অসঙ্গতি রয়েছে। বাফুফের তদন্ত কমিটি বেতনভুক্ত স্টাফদের পাশাপাশি কর্মকর্তাদের দায় উদ্ঘাটন করতে পারে কিনা এই সংশয় রয়েছে ফুটবলাঙ্গনের অনেকের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়