জেসমিনের মৃত্যু নিয়ে ১১ র‌্যাব সদস্যকে জিজ্ঞাসাবাদ

আগের সংবাদ

ঢাকায় নিয়ন্ত্রণহীন শব্দসন্ত্রাস : উপেক্ষিত হাইকোর্টের নির্দেশনা > কানে কম শোনেন ৫৬ ভাগ ট্রাফিক পুলিশ

পরের সংবাদ

ফিফার সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত শাখতার দোনেৎস্ক

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা পরিস্থিতির কারণে কমবেশি সব দেশকেই লোকসানের মুখোমুখি হতে হয়েছে। এর পরবর্তী সময়ে যুদ্ধ বেঁধে যায় রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। দুই দেশের এই যুদ্ধে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ইউক্রেন। দেশের নাজেহাল পরিস্থিতিতে আরেক দুঃসংবাদ কড়া নাড়ল দেশটির জনপ্রিয় ক্লাব শাখতার দোনেৎস্কের দরজায়। করোনাকালে ফিফার নেয়া সিদ্ধান্তের কারণে তাদের প্রায় ৪৬৫ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানায় ক্লাবটি।
২০২০ সালে করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে দলবদলের নিয়মে পরিবর্তন আনে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই সংস্থার সিদ্ধান্তের কারণে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মিল রেখে খেলোয়াড়দের সঙ্গে চলতি সম্পর্কে পরিবর্তন এবং দলবদলে নতুন নিয়ম করতে হয় ক্লাবগুলোকে। তাছাড়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে শাখতারের আরো কিছু নিয়ম পরিবর্তন করতে হয়েছে যা তাদের লোকসানের মুখে ফেলে। ইউক্রেনীয় এই ক্লাবের দাবি ফিফার নতুন সিদ্ধান্তের কারণে তাদের প্রায় চার কোটি ইউরো ক্ষতি হয়েছে।
গত বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করে ক্লাবটি।
বিবৃতিতে শাখতার দোনেৎস্ক জানায় ফিফার নিয়ম পরিবর্তনের পদক্ষেপের কারণে খেলোয়াড়দের দলবদল থেকে তারা আয় হারিয়েছে এবং অনেক আন্তর্জাতিক খেলোয়াড় ফ্রি ট্রান্সফারে ক্লাব ছেড়ে যাওয়ায় তাদের প্রায় চার কোটি ইউরো ক্ষতি হয়েছে। আন্তর্জাতিক খেলোয়াড় ও কোচদের কাজের ক্ষেত্রে ফিফার নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। এতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে একটি অভিযোগও আনে শাখতার দোনেৎস্ক। ক্লাবটির প্রধান নির্বাহী কর্মকর্তা সের্গেই পালকিন এই প্রসঙ্গে জানান ফিফার নেয়া সিদ্ধান্ত বাতিল চান তারা।
ফিফার বিরুদ্ধে শাখতারের আনা অভিযোগ সম্পর্কে জানার জন্য সংস্থাটির সঙ্গে কয়েকটি গণমাধ্যম যোগাযোগ করে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফিফা কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়ন তাদের নিয়ম অনুসারে তদন্ত চালিয়ে যাবে বলে জানা যায়।
ফুটবল ক্লাব শাখতার দোনেৎস্ক বেশ কয়েকটি ইউরোপীয় প্রতিযোগিতা এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিয়েছে। ক্লাবটি ২০০৯ সালে ইউরোপা লিগ হিসেবে উয়েফা কাপ জয় করা প্রথম ইউক্রেনীয় দল। শাখতার দোনেৎস্ক দুটি ইউক্রেনীয় ক্লাবের মধ্যে একটি, যে ক্লাব উয়েফার একটি বড় শিরোপা জয় করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়