জেসমিনের মৃত্যু নিয়ে ১১ র‌্যাব সদস্যকে জিজ্ঞাসাবাদ

আগের সংবাদ

ঢাকায় নিয়ন্ত্রণহীন শব্দসন্ত্রাস : উপেক্ষিত হাইকোর্টের নির্দেশনা > কানে কম শোনেন ৫৬ ভাগ ট্রাফিক পুলিশ

পরের সংবাদ

তিন দশক পর শিরোপার স্বাদ পাচ্ছে নাপোলি

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘদিন যাবত ইতালিয়ান লিগ সিরি আ’র পয়েন্ট টেবিলে শীর্ষস্থান দখল করে আছে নাপোলি। তাও আবার লড়াই করে নয়, একক আধিপত্য বিস্তার করে চ্যাম্পিয়ন হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসার অপেক্ষা করছে দলটি। আগামী ৩ এপ্রিল রাতে টেবিলের চতুর্থ স্থানে থাকা দল এসি মিলানকে আতিথেয়তা দেবে দলটি। এর মধ্য দিয়ে লিগ শিরোপা উৎসবে মেতে ওঠার প্রস্তুতি নিচ্ছে নেপলসের নাগরিকরা।
সিরি আ’র ২০২২-২৩ মৌসুমে মোট ২৭ ম্যাচে মাঠে নামে টেবিলের শীর্ষে থাকা দল নাপোলি। নেপলস শহরের এই দলটি চলতি মৌসুমে মাত্র ২টি ম্যাচে পরাজয়ের মুখ দেখেছে। বাকি ২৫ ম্যাচের মধ্যে ২টি ম্যাচ তারা শেষ করে সমতা নিয়ে এবং বাকি ২৩ ম্যাচ থেকে তারা পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। এখন পর্যন্ত সব মিলিয়ে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের প্রথম স্থানে আছে নাপোলি ফুটবল ক্লাব। দ্বিতীয় স্থানে থাকা লাজিও সমান ম্যাচের ১৫টিতে জয়, ৭টি ম্যাচে সমতা এবং ৫টি পরাজয় নিয়ে ৫২ পয়েন্টের মালিক। ১৯ পয়েন্টের বিশাল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থান হারানোর কোনোই শঙ্কা নেই লুসিয়ানো স্প্যালেত্তির শিষ্যদের। জয় পাওয়া ম্যাচগুলোতে প্রতিপক্ষ দলগুলো তাদের দাপটের কাছে পাত্তাই পায়নি। ২৭ ম্যাচে এই পর্যন্ত ক্লাবটির খেলোয়াড়রা মোট ৬৪ বার জালের দেখা পায়। এর বিপরীতে মাত্র ১৬টি গোল হজম করতে হয়েছে নাপোলিকে। অর্থাৎ টেবিলে দলটির গোল ব্যবধান ৪৮। এখানেও নাপোলি বিশাল ব্যবধানে টেবিলের দুইয়ে থাকা লাজিও থেকে এগিয়ে আছে। লাজিওর খেলোয়াড়রা ২৭ ম্যাচ খেলে গোল দিয়েছে ৪২টি এবং গোল হজম করেছে ১৯টি। এখানে তাদের গোল ব্যবধান ২৩। এদিক দিয়েও ২৫ গোল ব্যবধানে এগিয়ে আছে নাপোলি। নাপোলি এবং লাজিওর পয়েন্ট যদি কোনোভাবে সমানও হয়ে যেত তাহলে গোল ব্যবধানে আনুষ্ঠানিকভাবে শিরোপাজয়ী দল নাপোলিই। এ মৌসুমে নাপোলির হয়ে সর্বোচ্চ গোল করেন ভিক্টর নাপোলি। তিনি পেনাল্টি ছাড়াই ২১ বার জালের দেখা পেয়েছেন। নাপোলির শীর্ষ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন দুই পেনাল্টিসহ ১২ গোল করা খভিচা।
সিরি আ লিগের শিরোপাজয়ীর আনুষ্ঠানিক ঘোষণা থেকে আর মাত্র ১১ ম্যাচ দূরে অবস্থান করছে নাপোলি। তবে চলতি মৌসুমের প্রথম থেকেই তারা দাপুটে জয় ছিনিয়ে টেবিলের এমন এক অবস্থানে নিজেদের তুলেছে, সেখান থেকে তাদের এই মুহূর্তে কোনো দলই নামানোর সক্ষমতা রাখে না। তাই দক্ষিণ ইতালির সর্ববৃহৎ নগরী নেপলস এখন শুরু করেছে শিরোপা উৎসবের ক্ষণ গণনা। নাপোলিকে ১৯৯০ সালের পর প্রথম সিরি আ লিগের চ্যাম্পিয়ন হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছে সমর্থকরা। নেপলসবাসী এখন তাদের ক্লাবটিকে নিয়ে ঐতিহ্যগত কুসংস্কারের ঊর্ধ্বে উঠে শিরোপা উৎসবে মেতে ওঠার প্রস্তুতি নিচ্ছে। নিশ্চিত জয়ের প্রত্যাশায় তারা ইতোমধ্যেই শহরটিকে সাজাতে শুরু করে দিয়েছে নীল ও সাদা রঙে।
এবারের শিরোপা নাপোলির জার্সিতে তৃতীয় তারকা যোগ করবে। এর আগে ১৯৮৭ সালে আর্জেন্টাইন মহাতারকা ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে শিরোপার ছোঁয়া পায় নেপলসের দলটি। এর তিন বছর পর ১৯৯০ সালেই নাপোলির জার্সিতে দ্বিতীয় তারকা যোগ করেন দলটির খেলোয়াড়রা। এবার তৃতীয় শিরোপা জয়ের সম্মানে ‘তিন’ সংখ্যাটিকে দলীয় পতাকা ও ব্যানারে ছাপানোর উদ্যোগ নিয়েছে নেপলসবাসী। এমনকি শহরে ছড়িয়ে থাকা ম্যুরালগুলোতেও শোভা পেতে চলেছে এই সংখ্যাটি।
নাপোলি তারকা আর্জেন্টিনার কিংবদন্তি প্রয়াত ডিয়েগো ম্যারাডোনা ১৯৮৭ সালে প্রথমবারের মতো নাপোলিকে শিরোপা এনে দেয়ার পর বলেছিলেন নাপোলির একটি স্কুডেটো ‘জুভেন্টাসের ১০টি শিরোপার সমান’। নাপোলির সফলতায় এই বিশ্বকাপজয়ী তারকার বিশেষ অবদান রয়েছে। কেননা প্রথম শিরোপা দলটি এই তারকার হাত ধরেই পেয়েছিল। তৃতীয় শিরোপা উদযাপনে প্রয়াত ম্যারাডোনার প্রতিকৃতিও শোভা পাচ্ছে নাপোলির বর্তমান দলের খেলোয়াড়দের প্রতিকৃতির সঙ্গে। নাপোলির জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতা ভিক্টর ওশিমেন, উইং উইজার্ড খভিচা কোয়ারাটসোলিয়াদের প্রতিকৃতিও এখন শোভা পাচ্ছে পুরো শহরে। ক্লাবের সফলতায় দলটির সঙ্গে জড়িত সব বিশেষ ব্যক্তি ও তারকাদের প্রতি এখন থেকেই সম্মান জানাচ্ছেন নেপলসের নাগরিকরা।
সিরি আ লিগের চলতি আসরে এবং চ্যাম্পিয়ন্স লিগে ২৫টি গোল করে নেপলসের হিরো বনে গেছেন নাইজেরীয় তারকা ওশিমেন। তার প্রতি সম্মান দেখিয়ে শহরের একটি কফি শপে বিক্রি হচ্ছে ওশিমেন কফি। যেটি পরিবেশন করা হয় বড় একটি গøাসে করে। তার সম্মানে ডেজার্টও বানিয়েছে একটি পেস্ট্রি শপ। তাছাড়া তার অবয়বের অনুরূপ চকোলেটও তৈরি করছে কয়েকটি স্থানীয় কোম্পানি।
সিরি আ’র পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে নাপোলির একক আধিপত্য থাকলেও লড়াই চলছে দ্বিতীয় ও তৃতীয় স্থান নিয়ে। দ্বিতীয় স্থানে থাকা লাজিওর চেয়ে তৃতীয় স্থানে থাকা ইন্টার মিলান মাত্র ২ পয়েন্ট পিছিয়ে আছে। চতুর্থ স্থানে থাকা এসি মিলানের পয়েন্টও ৪৮, যা ইন্টার মিলানের চেয়ে ২ পয়েন্ট কম।
তাই এসি মিলানও এই আসর তৃতীয় স্থানে থেকে শেষ করার লড়াই চালিয়ে যাচ্ছে।
আগামী ৩ এপ্রিল রাত ১২টা ৪৫ মিনিটে নিজেদের মাঠে জায়ান্ট ক্লাব এসি মিলানের বিপক্ষে মাঠে লড়াইয়ে নামবে নাপোলি। দলটির পরবর্তী ম্যাচ অনুষ্ঠিত হবে লেইসের বিপক্ষে আগামী ৭ এপ্রিল রাত ১১টায়। এরপর দীর্ঘ বিরতির পর আগামী ১৫ এপ্রিল রাত ১০টায় হ্যালাস ভ্যারোনার বিপক্ষে মাঠে নামবে চ্যাম্পিয়ন ঘোষিত হওয়ার অপেক্ষায় থাকা দলটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়