ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

লিটন-সাকিবের ঝলকে সিরিজ টাইগারদের

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে গতকাল ৭৭ রানের বড় জয় পেয়েছে টাইগাররা। তিন ম্যাচ সিরিজের টানা দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে সাকিব বাহিনী। ম্যাচে ব্যাট হাতে ২৪ বলে ৩৮ রানের মারমুখী ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ২২ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।
এই ম্যাচে টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৩৬ উইকেটের মালিক হন সাকিব। নিজের পারফরম্যান্স নিয়ে ততটা উচ্ছ¡সিত না হলেও দলগতভাবে সাফল্য পাওয়ায় খুশি এই অধিনায়ক। ম্যাচ শেষে তিনি বলেন, ‘একজন বাংলাদেশি হিসেবে শীর্ষে থাকতে পেরে ভালো লাগছে। শেষ কয়েকটি ম্যাচে আমাদের পারফরম্যান্সের যে ধারাবাহিকতা ছিল তা ধরে রাখতে চেয়েছিলাম। মাঠে সেটাই করেছি। বড় দল হতে হলে অবশ্যই মাঠে গিয়ে প্রথম বল থেকেই নিজেদের মেলে ধরতে হবে। আমরা সেটাই আলোচনা করেছি এবং সেভাবেই খেলেছি। আমি যখন ব্যাটিংয়ে নেমেছি তখন দেখেছি টেক্টর ধীরে ধীরে বল করত তখন তা ঘুরত। তাই আমি তখনই সিদ্ধান্ত নিয়েছি স্পিন দিয়েই তাদের কাবু করা যাবে। ইংল?্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দল ২-০ হওয়ার পর চেষ্টা করে প্রতিপক্ষকে ৩-০ ব?্যবধানে হারাতে। আমরাও সেটা চেষ্টা করব। আমাদের আত্মতুষ্ট হওয়ার কোন সুযোগ নেই। শেষ ম্যাচে আমরা কিছু নতুন খেলোয়াড়কে সুযোগ দিতে পারি। তারাও ভালো করতে চেষ্টা করবে।’
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। টসের পর বৃষ্টি শুরু হলে ম্যাচ নেমে আসে ১৭ ওভারে। প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদোরের ঝোড়ো ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে ২০২ রানের পুঁজি পায় টাইগাররা। জবাবে ব্যাট করতে নেমে সাকিব-তাসকিনের বোলিং তাণ্ডবে ৯ উইকেট হারিয়ে ১২৫ রানের বেশি তুলতে পারেনি আইরিশরা।
টাইগারদের ওপেনিং জুটিতে আসে ১২৪ রান। যা বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। ২৩ বলে ৪৪ রান করে রনি সাজঘরে ফিরলে ভাঙে এই জুটি। এরপর দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ক্যারিয়ারসেরা ইনিংস খেলে শেষ পর্যন্ত ৪১ বলে ৮৩ রানে আউট হন লিটন। মাত্র ১৮ বলে ফিফটির দেখা পান এই উইকেটরক্ষক ব্যাটার। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে দ্রুততম। এর আগে ২০ বলে ফিফটির দেখা পেয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। শুরু থেকেই মারমুখী ব্যাটিং করেন লিটন। অপর প্রান্তে রনিও আক্রমণাত্মক ব্যাটিং করেন। ফলে মাত্র ৪৩ বলে দ্রুততম শতক পূর্ণ করে টাইগাররা। এর আগে এই সিরিজের প্রথম ম্যাচে ৫৩ বলে শতকের দেখা পেয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। দুই ওপেনার বিদায় নিলেও মারমুখী ব্যাটিং চালিয়ে যান ওয়ানডাউনে নামা সাকিব। তার করা ৩৮ রানের সঙ্গে তাওহিদ হৃদয়ের ২৪ ও শান্তর ২ রানে ২০২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় টাইগাররা।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে তাসকিন আহমেদের করা ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন ওপেনার পল স্টার্লিং। এরপর সফরকারীদের লাইনআপ একাই ধসিয়ে দেন অধিনায়ক সাকিব। একাই নেন ৫টি উইকেট। তার প্রথম শিকার ওয়ানডাউনে নামা লরকন টাকার। এরপর একে একে ফেরান ওপেনার অ্যাডয়ার, টেক্টর, ডেলানি ও জর্জ ডকরেলকে। টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেটের দেখা পান সাকিব। এতেই টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক হন এই বিশ্বসেরা অলরাউন্ডার। সাউদির ১৩৪ ছাড়িয়ে এখন সাকিবের উইকেট সংখ্যা ১৩৬টি। আইরিশদের হয়ে সর্বোচ্চ ৫০ রানের ইনিংস খেলেন কার্টিস ক্যাম্পার। শেষ দিকে গ্রাহাম হিউমের ২০ রান শুধু হারের ব্যবধান কমায়। ১২৫ রানেই থেমে যায় আইরিশদের ইনিংস। ৭৭ রানের জয় পেয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। আগামীকাল তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে সফরকারীদের হারাতে পারলে ইংল্যান্ডের পর আইরিশদেরও হোয়াইটওয়াশ করতে সক্ষম হবে টাইগারা।
সিরিজ হেরে আইরিশ অধিনায়ক পল স্টার্লিং বলেন, ‘দিনটা কঠিন ছিল। আগেও একই ত্রæটি ছিল আমাদের। আরো অনেক কাজ বাকি আছে। আমাদের এটি নিয়ে চিন্তা করতে হবে এবং পরের ম্যাচে আরো শক্তিশালী হয়ে ফিরে আসার চেষ্টা করব। আমাদের দল নির্বাচন নিয়ে ভাবতে হবে। আমি মনে করি বাংলাদেশ অনেক শক্তিশালী দল। তবে এই ম্যাচ একতরফা হবে এটা ভাবিনি। আমরা কিছুটা উদ্বিগ্ন। তবে শেষ ম্যাচে শুক্রবার আমরা ঘুরে দাঁড়াতে চাই এবং দেখাতে চাই আমরা কতটা সিরিয়াস।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়