ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

লিটন-সাকিবের এনওসি নিয়ে সরগরম ক্রীড়াঙ্গন

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হতে চলেছে চলতি মাসের শেষ দিনে অর্থাৎ ৩১ মার্চ। আইপিএলের ষোলতম আসরে ডাক পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এর মধ্যে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) দলে ডাক পেয়েছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং তারকা ওপেনার লিটন কুমার দাস। আর টাইগার শিবিরের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে ধরে রেখেছে তার আগের দল দিল্লি ক্যাপিটালস। তবে এই আসরে তিন টাইগার ডাক পেলেও ছাড়পত্র নিয়ে প্রতি বছরের মতো এবারও বেধেছে বিপত্তি। আইপিএল মাঠে গড়ানোর সঙ্গে সঙ্গেই নিজের ফ্র্যাঞ্চাইজির হয়ে মাঠে নামতে চান সাকিব ও লিটন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চাওয়া তারা আয়ারল্যান্ডের বিপক্ষে সব খেলা শেষ করে ভারতের দিকে পাড়ি জমাক। তাই খেলোয়াড়দের চাওয়া ছাড়পত্র নিয়ে ক্রিকেটপাড়ায় চলছে নানা তর্কবিতর্ক।
এই মুহূর্তে বাংলাদেশ এবং আয়ারল্যান্ডের বিশ ওভারের ক্রিকেট সিরিজ চলছে। এই সিরিজের প্রথম দুই ম্যাচে জয় নিয়ে ইতোমধ্যেই সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। সিরিজের শেষ ম্যাচে আইরিশদের হোয়াইটওয়াশের মিশন নিয়ে মাঠে নামবে সাকিব বাহিনী। ধবলধোলাইয়ের এই লড়াই শেষ করেই ভারতের মাটিতে পা রাখতে চান সাকিব ও লিটন। আগামী ৪ এপ্রিল থেকে হোম অব ক্রিকেট মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ খেলতে নামবে টাইগাররা। সেই ম্যাচের স্কোয়াডে থাকলেও ম্যাচটি খেলতে চান না সাকিব-লিটন। তারা চান এর আগেই নিজের ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিয়ে আইপিএল খেলতে। এমনটা আবার চান না বিসিবির কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে দুজনই একই মন্তব্য করেছেন। তাদের মতে আইপিএল বড় টুর্নামেন্ট হলেও দেশের খেলা আগে। তারা জানান টুর্নামেন্টের চেয়ে দল বড়। তারা দলের সিরিজ শেষ হওয়ার পরেই সাকিবদের ছাড়পত্র দিতে চান। প্রতি বছরই আইপিএলের আসর মাঠে গড়ালে দেশীয় ক্রিকেটারদের ছাড়পত্র দিতে চরম নাটকীয়তা দেখা দেয়। ফলে আইপিএল আর বাংলাদেশের খেলা হয়ে দাঁড়ায় সাংঘর্ষিক। আবার একই কারণে বাংলাদেশিদের যথাসময়ে না পাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ডও যথেষ্ট বিরক্ত।
লিটন-সাকিবদের এনওসি প্রসঙ্গে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবির পরিচালক ও সাবেক ক্রিকেট অপারেশন্স প্রধান আকরাম খান। তিনি জানান, ‘দেখা যাক কী হয়, এই বিষয়ে বোর্ড যে সিদ্ধান্ত নেবে আমিও নিশ্চয়ই সেটার সঙ্গেই থাকব। তারাও নিশ্চয়ই চিন্তাভাবনা করেই সিদ্ধান্ত নেবে। শুধু বাংলাদেশ নয়, প্রত্যেকটা দেশের খেলোয়াড়দের জন্যই কিন্তু দেশ আগে।’ তার কাছে জানতে চাওয়া হয় বিশ্বকাপের কথা মাথায় রেখে তাদের ছেড়ে দেয়া উচিত কিনা। এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আইপিএল খেললে তো ভালো। কিন্তু বিশ্বকাপ হবে ওয়ানডে ফরম্যাটে, টি-টোয়েন্টি নয়। তারা আইপিএল খেলতে পারলে ভালো, কিন্তু এর মধ্যে যদি দেশের খেলা থাকে তাহলে তো বিষয়টা ভিন্ন। আমাদের সবারই দায়িত্ব আগে দেশের জন্য ভাবা। এখন বোর্ড যে সিদ্ধান্ত নেবে সেটাই গুরুত্বপূর্ণ। যেহেতু মোস্তাফিজ টেস্ট খেলে না, তার কোনো বাধা নেই।’
একই বিষয় নিয়ে কথা বলেন বাংলাদেশ দলের সাবেক পেসার নাজমুল হোসেন। ঘরোয়া ক্রিকেটের নামি এই কোচ মনে করেন সাকিব-লিটনদের আইপিএল খেলতে দেয়া উচিত, ‘আমার কাছে মনে হয় বাংলাদেশ ক্রিকেট এখন এমন এক জায়গায় পৌঁছে গেছে যে, আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলতে আমাদের যথেষ্ট খেলোয়াড় আছে। ইংল্যান্ডের কথাই ধরুন, তাদের ওয়ানডে দল খেলে এখানে, আর টেস্ট দল খেলে নিউজিল্যান্ডে।
আমার মনে হয় এই টেস্ট ম্যাচ থেকে আসন্ন বিশ্বকাপটা গুরুত্বপূর্ণ।’ তিনি আরো বলেন, ‘একটা আইপিএলে খেলা মানে নিজেকে অনেক এগিয়ে রাখা, এটা কিন্তু বাস্তব। যেহেতু ভারতের মাটিতে বিশ্বকাপ। ওই চিন্তা করলে আমার মনে হয় ছেড়ে দেয়াই ভালো। আর যদি এমন হতো যে, দেশে ভারত, অস্ট্রেলিয়া বা সে রকম কোনো দল আসছে তাহলে দেশের কথা চিন্তা করতাম। এখন আয়ারল্যান্ডের সঙ্গে খেলার মতো অনেক খেলোয়াড়ই আছে বলে মনে করি।’ সাকিব-লিটনের বিকল্প তৈরির সময় এসে গেছে জানিয়ে তিনি বলেন, ‘সারাজীবন কি সাকিব আর লিটন খেলবে? বিকল্প খেলোয়াড় তো তৈরি করতে হবে। যার যার ব্যক্তিগত অনেক মত থাকে, কিন্তু আমার মনে হয় সারাজীবন তো সাকিব-লিটনের ওপর নির্ভর করে থাকব না। সাকিব না থাকলেও অধিনায়ক হওয়ার মতো অনেকে আছে।’
আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে নেই কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের নাম। তাই আইপিএলে যেতে কোনো বাধা নেই এই পেসারের সামনে। তার দলের প্রথম ম্যাচ থেকেই দলের জার্সি গায়ে নামতে পারবেন তিনি।
আইপিএলে তার দল দিল্লি ক্যাপিটালস প্রথমবার মাঠে নামবে আগামী ১ এপ্রিল ল²ৌ সুপার জায়ান্টসের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়