ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

প্রোটিয়াদের সিরিজ হাতছাড়া

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জোহানেসবার্গের দ্য ওয়ান্ডার্স স্টেডিয়ামে গত মঙ্গলবার শেষ হয় দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পুরো সিরিজজুড়েই রানের পাহাড় গড়ার লড়াই দেখিয়েছেন দুই দলের খেলোয়াড়রা। শেষ ম্যাচেও একই দৃশ্য দেখেন দর্শকরা। ক্যারিবিয়ানরা প্রোটিয়াদের বিপক্ষে ২২০ রানের বড় সংগ্রহ গড়ে চ্যালেঞ্জ ছুড়ে দেন। দ্বিতীয় ম্যাচে ২৫৯ রানের তাড়া করে জয় পাওয়া দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা ম্যাচটিতে অপ্রত্যাশিতভাবে ৭ রানে পরাজিত হয়। এই পরাজয়ের মধ্য দিয়ে সিরিজও হাতছাড়া করে দলটি।
গত মঙ্গলবারের ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নামেন ক্যারিবিয়ানরা। জোড়ালো শুরু করেন তারা। পঞ্চাশ রানের কোটায় কোনো ব্যাটারই পৌঁছাতে না পারলেও একজন বাদে সব ব্যাটারদের স্ট্রাইক রেট ছিল ১৪০ এর বেশি। এর মধ্যে অনেকেরই ছিল ২০০-এর বেশি স্ট্রাইক রেট। সব ব্যাটারদের এমন দাপুপে ব্যাটিংয়ে ২২০ রানের লড়াকু সংগ্রহে ভিত শক্ত হয় ওয়েস্ট ইন্ডিজের। ক্যারিবিয়ানদের ইনিংসে সর্বোচ্চ রান করেন নয় নম্বরে নামা রোমারিও শেফার্ড। তিনি ২২ বলের মোকাবিলা করে ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৪৪ রানের ইনিংস গড়েন। এছাড়া নিকোলাস পুরান ১৯ বলে ২ চার ও ৪ ছক্কায় গড়েন ৪১ রানের ইনিংস। ব্রান্ডন কিং ৪টি চার ও ২টি ছক্কায় ৩৬ ও রেমন রেইফার ১ চার ও ২ ছক্কায় ২৭ রান করেন।
বল হাতে দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি, কাগিসু রাবাদা ও অ্যানরিখ নরকিয়া সর্বোচ্চ ২টি করে উইকেট নেন। আর একটি উইকেট তুলেন প্রোটিয়া অধিনায়ক অ্যাইডেন মার্করাম।
বড় রানের তাড়ায় মাঠে নেমে শুরুটা ভালোভাবেই করেন আগের ম্যাচে প্রোটিয়াদের জেতানো কুইন্টন ডি কক এবং রিজা হ্যান্ড্রিক্স। তবে রানের গতি বাড়াতে গিয়ে প্রথম বিপত্তি বাঁধান ডি কক। দলীয় ৩২ রানে আগের ম্যাচে সেঞ্চুরিয়ান কুইন্টন ডি কককে ২১ বলে ২১ রানের ইনিংসের সময় থামান জোসেফ। দ্বিতীয় উইকেট জুটিতে ৩৯ বলে ৮০ রানে প্রোটিয়াদের লড়াইয়ে রাখেন ওপেনার রেজা হেনড্রিক্স ও রিলি রুশো। ৪টি চার ও ৩টি ছক্কায় ২১ বলে ৪২ রান করা রুশোকে শিকার করে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ ব্রেক-থ্রæ এনে দেন হোল্ডার। এরপর ডেভিড মিলার ও অধিনায়ক আইডেন মার্করামের সঙ্গে ৪৪ বল থেলে ৩৭ রানের দুটি জুটি গড়েন হেনড্রিক্স। মিলার ১১ রানে আউট হন। শেষ ২ ওভারে ৭ উইকেট হাতে নিয়ে ৩৫ রান দরকার পড়ে দক্ষিণ আফ্রিকার। ১৯তম ওভারে চতুর্থ ও শেষবারের মতো আক্রমণে এসে ৯ রান খরচ করে ৩ উইকেট নেন জোসেফ। ১১টি চার ও ২টি ছক্কায় ৪৪ বলে হেনড্রিক্স ৮৩, হেনরিচ ক্লাসেন ৬ ও ওয়েন পারনেল ২ রান করে জোসেফের শিকার হন। শেষ ওভারে ২৬ রানের দরকারে পুরো ৬ বল খেলে ১৮ রান নিতে পারেন মার্করাম। ২০ ওভারে ৬ উইকেটে ২১৩ রান করে দক্ষিণ আফ্রিকা। ৪টি চারে ১৮ বলে ৩৫ রানে অপরাজিত থেকেও দলের হার এড়াতে পারেননি মার্করাম। এই পরাজয়ের মধ্য দিয়ে ২-১ ব্যবধানে সিরিজ হাতছাড়া করে স্বাগতিক দল।
এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জয় করে দক্ষিণ আফ্রিকা। এরপর তাদের ওয়ানডে সিরিজ শেষ হয় ১-১ ব্যবধানের সমতায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়