বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

সৌদিতে বাস দুর্ঘটনা : নিহত ২২ ওমরাহ যাত্রীর ৮ জন বাংলাদেশি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি আরবে ওমরাহ পালন করতে পবিত্র মক্কা নগরী যাওয়ার পথে হাজিদের বহনকারী একটি বাস ব্রিজের সঙ্গে ধাক্কা লেগে উল্টে পড়ে যায়। পরে বাসটিতে আগুন ধরে এবং এতে অন্তত ৮ বাংলাদেশিসহ ২২ ওমরাহ যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৫ জন। নিহতদের মধ্যে একজন মিশরীয়, একজন ইয়েমেনি ও একজন সুদানের নাগরিক রয়েছেন। আহত ১৮ বাংলাদেশিকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাসটিতে মোট ৪৭ যাত্রীর মধ্যে ৩৫ জনই ছিল বাংলাদেশি। সৌদি আরবের অসির প্রদেশে গত সোমবার এ দুর্ঘটনা ঘটে। গতকাল মঙ্গলবার সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।
গত সোমবার ওমরাহ যাত্রী বহনকারী বাসটি একটি সেতুতে দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনার খবর পেয়ে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশের কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) মো. আরিফুজ্জামানসহ দুজন কর্মকর্তা ঘটনাস্থলে যান। তিনি বলেন, বাসে মোট ৪৭ যাত্রী ছিলেন। তাদের মধ্যে ৩৫ জন বাংলাদেশি। দুর্ঘটনায় মোট ২২ যাত্রী নিহত হয়েছেন। তাদের মধ্যে আটজন বাংলাদেশি বলে নিশ্চিত হওয়া গেছে। বাকিদের বিষয়ে খোঁজ–খবর নেয়া হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, সৌদি আরবে যে বাস দুর্ঘটনা ঘটেছে, সেই বাসে ৪৭ যাত্রী ছিল। এর মধ্যে বাংলাদেশি নাগরিক ছিলেন ৩৫ জন। বাস দুর্ঘটনায় ১৮ বাংলাদেশি আহত হয়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর মৃত্যু হয়েছে ২২ জনের। নিহতদের মধ্যে ৩ জনকে শনাক্ত করা হয়েছে, তবে তারা বাংলাদেশি নন। আহতদের সৌদি আরবের বাংলাদেশ মিশন থেকে দেখভাল করা হচ্ছে।
স্বজনদের প্রয়োজনে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের দুটো নম্বরে যোগাযোগ করতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। নম্বর দুটি হলো : প্রথম সচিব (শ্রম) মো. আরিফুজ্জামান- +৯৬৬৫৩৮৬৪৩৫৩২ এবং কাউন্সিলর (শ্রম) কাজী এমদাদ- +৯৬৬ ৫৫ ৩০২ ৬৮১৪.
রাষ্ট্র অনুমোদিত ‘আল আখবারিয়া’ চ্যানেলের খবরে বলা হয়েছে, এ পর্যন্ত পাওয়া প্রাথমিক খবরে জানা গেছে, দুর্ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ জনে। আহতের মোট সংখ্যা প্রায় ২৯ জন। এদিকে সৌদি আরবের বাংলাদেশি দূতাবাস জানায়, নিহতদের মধ্যে ৮ জন বাংলাদেশি হাজি রয়েছেন।
বেসরকারি ‘ওকাজ’ পত্রিকার খবরে বলা হয়েছে, ব্রেক কাজ না করায় একটি সেতুর সঙ্গে ধাক্কা লেগে উল্টে গিয়ে বাসটিতে আগুন ধরে যায়। আসির প্রদেশ ও আবহা শহরের সংযোগ সড়কে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে সৌদি আরবের সিভিল ডিফেন্স ও রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ ঘটনাস্থলে ছুটে যায় এবং দুর্ঘটনাস্থলে সাধারণের প্রবেশ বন্ধ করে দেয়। হতাহত ব্যক্তিদের হাসপাতালে পাঠানো হয়েছে।
উল্লেখ্য, সৌদি আরবের মদিনা শহরের কাছে ২০১৯ সালের অক্টোবরে বাস ও অপর একটি ভারি যানের মুখোমুখি সংঘর্ষে ৩৫ জন বিদেশি নিহত ও আরো চারজন আহত হয়েছিলেন। খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, বাসের আরোহীরা ওমরাহ পালনের উদ্দেশ্যে মক্কায় যাচ্ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়