বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

সিইসি : কূটকৌশল নয় আলোচনার জন্যই বিএনপিকে চিঠি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপিকে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া চিঠির প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, অনেকে বলতে চেয়েছেন, এটা সরকারের একটি কূটকৌশল। আমি আপনাদের মাধ্যমে পুরো জাতিকে অবহিত করতে চাই, আশ্বস্ত করতে চাই- এই পত্রের সঙ্গে সরকারের কোনো সং¯্রব নেই, সংশ্লিষ্টতা ছিল না। কেউ যদি এটাকে কূটকৌশল হিসেবে মনে করতে চান, তাহলে এটা নির্বাচন কমিশনের কূটকৌশল হতে পারে, সরকারের নয়। আর নির্বাচন কমিশন কখনো কূটকৌশল হিসেবে এই কাজটি করেনি। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে জরুরি সংবাদ সম্মেলনে চিঠি দেয়ার কারণ ব্যাখ্যায় তিনি এমন মন্তব্য করেন।
আলোচনার আমন্ত্রণ জানিয়ে গত বৃহস্পতিবার ইসির দেয়া চিঠির গতকাল পর্যন্ত জবাব দেয়নি বিএনপি। তবে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির দুই দফায় সংলাপ বর্জন করা দলকে চিঠি দেয়া নিয়ে চলছে নানান আলোচনা-সমালোচনা।
সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, বিএনপিকে আনুষ্ঠানিকভাবে কোনো সংলাপের আমন্ত্রণ জানানো হয়নি, অনানুষ্ঠানিক আলোচনার জন্যই চিঠি দেয়া হয়েছে। মূল জিনিসটা হলো- সংলাপ বিষয়টি আনুষ্ঠানিক। আমরা কোনোভাবেই তাদের (বিএনপি) সংলাপে ডাকিনি। আমরা সুস্পষ্টভাবে বলেছি- আনুষ্ঠানিক না হলেও অন্তত অনানুষ্ঠানিক আলোচনায় আপনারা আসতে পারেন। অত্যন্ত বিনীতভাবে এ আহ্বানটা করেছি।
তিনি বলেন, আমরা ব্যথিত হই, যখন বলা হয় সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করি। আজ্ঞা বহন করিনি। আমরা নির্বাচন বিষয় নিয়ে আলাপ করে আমাদের চিন্তার মধ্যে ফুটে উঠেছে, বিএনপির মতো দলকে নির্বাচনে আনতে পারলে ভালো হয়।
গত বছরের শুরুতে নতুন ইসি দায়িত্ব নেয়ার পর দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে দুই দফায় সংলাপ আয়োজন করে। সেই সংলাপ বর্জন করে বিএনপি। সর্বশেষ সিইসি কাজী হাবিবুল আউয়াল এক ডিও লেটার (আধাসরকারি পত্র) দিয়ে বিএনপি মহাসচিব ও দলের নেতাদের মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বিএনপি চাইলে ওই মতবিনিময়ে সমমনা রাজনৈতিক দলের নেতারাসহ অংশ নিতে পারে।
সিইসি বলেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোয় সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই। দলটিকে আলোচনায় ডাকার জন্য সিদ্ধান্ত নিয়েছে ইসি। আমরা গত বৃহস্পতিবার শেষবেলা চিঠি দিয়েছিলাম। আমার মনে হয়, তারা পেয়েছেন। তবে আমার কাছে কোনো জবাব আসেনি।
সংসদীয় গণতন্ত্রে দলীয় শাসনটাই মুখ্য মন্তব্য করে সিইসি বলেন, বিদ্রোহী প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে সরকার গঠন কখনো সম্ভব হয় না। দলগুলোর চর্চার মাধ্যমে তা বিকশিত হোক, গণতান্ত্রিক সরকার সংহত হোক- এটা চেষ্টা করা হয়েছে। এটুকুই স্মরণ করিয়ে দেয়ার জন্য এই ব্রিফিং।
বিএনপির সঙ্গে আলোচনায় আগ্রহের কথা জানিয়ে সিইসি বলেন, আমরা বলেছি, আপনাদের (বিএনপির) কৌশল থাকলে তার ওপর ইসির কোনো মন্তব্য থাকবে না। তারপরও আমরা তাদের সঙ্গে আলোচনা করতে চাই। ফল ইতিবাচক হতেও পারে, নাও হতে পারে। প্রয়াস নিতে বাধা থাকা উচিত নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়