১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

মেসির নামে অনুশীলন সেন্টার

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতারে ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনা শিরোপার স্বাদ পেয়েছে। লিওনেল মেসির হাত ধরে ৩৬ বছরের অপেক্ষার অবসান হয়েছে। এখানেই এই তারকা ফুটবলারের কীর্তি শেষ নয়। কাতার বিশ্বকাপের আগে ক্যারিয়ারে সব পুরস্কার জিতেছিলেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। তবে অপ্রাপ্তি বলতে শুধু ছিল বিশ্বকাপের ট্রফিতে চুমু দেয়া। এবার মরুর বুকে নিজের শেষ বিশ্বকাপ খেলতে নেমে সেটির আক্ষেপও মিটিয়েছেন এই ফুটবল জাদুকর। তার দুর্দান্ত নৈপুণ্য দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক খুঁজে পাওয়া মুশকিল। শিরোপাখরা ঘুচিয়ে আকাশী-সাদা সমর্থকদের শিরোপার উৎসবে ভাসিয়েছেন তিনি। আর এমন কিছুর পর এল এম টেনের (লিওনেল মেসি জার্সিনং-১০) জন্য যেন সবকিছু উজাড় করে দিতেই প্রস্তুত দেশটির ফুটবল কর্তৃপক্ষ থেকে শুরু করে সমর্থকরা। মেসিকে সম্মান জানিয়ে এবার মেসির নামে জাতীয় দলের অনুশীলন সেন্টারের নামকরণ করেছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। বিষয়টি এক টুইটে জানিয়েছেন আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়া। এদিকে আর্জেন্টিনার ফুটবলের কাছ থেকে এমন উপহার পেয়ে নিজের উচ্ছ¡াস লুকাননি মেসি। টুইটে মেসির নামে অনুশীলন ক্যাম্পের নামকরণ করার ঘোষণা দেন তাপিয়া। অনুশীলন সেন্টারের নতুন ফলকের ছবিও শেয়ার করেছেন এএফএর প্রধান, ‘কাসা দে এজেইজায় আমরা একটা ঐতিহাসিক সময় পার করেছি, এখন থেকে বিশ্বের সেরা ফুটবলারের সম্মানে যার নাম হবে লিওনেল আন্দ্রেস মেসি ক্যাম্প। এমন স্বীকৃতি পেয়ে ইনস্টাগ্রামে মেসি বলেছেন, এই স্বীকৃতি আমার পাওয়া সেরা স্বীকৃতিগুলোর একটি। এটা অনেক সম্মানের, অনেক ধন্যবাদ।’ মেসির ইনস্টাগ্রাম পোস্টে কমেন্টও করেছেন তাপিয়া। সেখানে তিনি লিখেছেন, ‘যোগ্য হিসেবেই তুমি স্বীকৃতি পেয়েছ।
এদিকে আগামীকাল (মঙ্গলবার) দ্বিতীয় ও সর্বশেষ প্রীতি ম্যাচে কুরাসাওয়ের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। সেই ম্যাচকে ঘিরে আর্জেন্টাইনরা কী উৎসবের উপলক্ষ হবে তা, কে জানে। তাছাড়া এর আগে ১৯৭৮ সালে প্রথম বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা। এরপর দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে ১৯৮৬ সালে দ্বিতীয়বার শিরোপা জিতে আর্জেন্টাইনরা। এরপর ১৯৯০ ও ২০১৪ সালের বিশ্বকাপে ফাইনালে উঠেও শিরোপাবঞ্চিত হয়। যাইহোক ম্যারাডোনা বিশ্বকাপ উপহার দিয়ে যাওয়ার পর ৩৬ বছরে কেটে যায়। অবশেষে শিরোপার এই খরা কাটালেন মেসি। তার পায়ের জাদুতে কাতার বিশ্বকাপে জিতে তৃতীয়বার শিরোপা ঘরে তুলে নেয় আর্জেন্টাইনরা। মেসি ফুটবল ক্যারিয়ারে সবকিছুই পেয়েছিলেন। বাকি ছিল বিশ্বকাপ। শিরোপা জয়ে আর্জেন্টিনাকে নেতৃত্ব দেয়ার মধ্য দিয়ে কিংবদন্তিদের তালিকায় নিজের নাম লেখান মেসি। এমনকি কাতারে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হয়েছে ফাইনালের মতোই। শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চ ছড়িয়ে অবশেষে জয় তুলে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। ২৩ ও ৩৬ মিনিটে মেসি ও ডি মারিয়ার গোলে ৭৯ মিনিট পর্যন্ত (২-০) গোলে এগিয়ে থেকে জয়ের অপেক্ষায় ছিল আর্জেন্টাইনরা। এরপর মাত্র দুই মিনিটে ২ গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান কিলিয়ান এমবাপ্পে। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ২-২ ব্যবধানে ড্র হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে প্রথমে গোল করে (১০৮ মিনিটে) আর্জেন্টিনাকে ফের এগিয়ে নেন লিওনেল মেসি। এরপর মাত্র ১০ মিনিটের ব্যবধানে (১১৮ মিনিটে) পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক করার মধ্য দিয়ে ফ্রান্সকে ফের সমতায় (৩-৩) ফেরান এমবাপ্পে। ১২০ মিনিটের খেলা ৩-৩ ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে ৪-২ গোলের ব্যবধানে জিতে তৃতীয় শিরোপা নিশ্চিত করে মেসির আর্জেন্টিনা। এমনকি বিশ্বকাপ শেষে টিওয়াইসি স্পোর্টসের সঙ্গে সাক্ষাৎকারে মেসি বলেন, অবশ্যই আমি চেয়েছিলাম আমার ক্যারিয়ার এখানেই শেষ করতে। আমি এর থেকে আর বেশি কিছু চাইতে পারি না। ঈশ্বরকে ধন্যবাদ, তিনি সব দিয়েছেন আমাকে। ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে এমন অর্জন সত্যিই ঈর্ষণীয়। সত্যি বলছি, আমি ফুটবলকে অনেক ভালোবাসি। আমি জাতীয় দলের হয়ে খেলা উপভোগ করি। চ্যাম্পিয়ন আর্জেন্টিনার জার্সি গায়ে আমি খেলা চালিয়ে যাব। আমি চেষ্টা করব এই দলকে আরো কিছু দেবার জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়