১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

মরক্কো ঝলকে কুপোকাত ব্রাজিল

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে লোগোতে ছয়টি তারকা যোগ করার স্বপ্ন নিয়ে খেলতে আসা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল ব্রাজিল মাঝপথেই হোঁচট খায় ক্রোয়েশিয়ার বিপক্ষে। টাইব্রেকারে পরাজিত হয়ে বিদায় নেয় বিশ্বকাপ থেকে। বিশ্বমঞ্চ থেকে বিদায় নেয়ার পর পিএসজি তারকা নেইমার জুনিয়রের দল গতকাল প্রথমবার মাঠে নামে কাতার বিশ্বকাপে একের পর এক চমক দেখিয়ে সেমিফাইনাল খেলা দল মরক্কোর বিপক্ষে। চোট সমস্যার কারণে ম্যাচে মাঠে নামতে পারেননি নেইমার-সিলভা। তাদের অভাব পূরণ করতে ভারপ্রাপ্ত কোচ রামন মেনেজেস পাঁচ নতুন মুখকে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক করান। তরুণদের নিয়ে ব্রাজিল শুরুর দিকে ভালো করতে পারলেও মরক্কোর খেলোয়াড়রা শেষ পর্যন্ত নিজের সর্বোচ্চটা দিয়ে তুলে নেয় কাক্সিক্ষত জয়। বিশ্বকাপ পরবর্তী প্রথম ম্যাচে ব্রাজিল মরক্কোর বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে। আরেকদিকে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচে ফুলক্রুগের জোড়া গোলে পেরুর বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।
ফুটবল স¤্রাট পেলের মৃত্যুর পর এটিই ছিল ব্রাজিলের প্রথম ম্যাচ। তাই প্রয়াত কিংবদন্তি ফুটবলারের প্রতি সম্মান জানিয়ে সব ব্রাজিলিয়ান ফুটবলার নিজেদের জার্সিতে পেলের নাম লিখে মাঠে নামেন। তাছাড়া ম্যাচ শুরু করার আগে সবাই স্মরণ করেন পেলেকে। ম্যাচ শুরু হওয়ার পর থেকেই ব্রাজিলের তুলনায় গতিময় ফুটবল খেলতে দেখা যায় মরক্কোকে। কাসেমিরোর দল পায়ে বল রাখতেই হিমশিম খাচ্ছিল। অন্যদিকে আশরাফ হাকিমিরা বল পাওয়ার সঙ্গে সঙ্গেই মাঝমাঠ পেরিয়ে ব্রাজিলের রক্ষণভাগে হানা দিয়ে নিজেদের এগিয়ে নেয়ার চেষ্টা করে। তবে এগিয়ে যাওয়ার প্রথম সুযোগ আসে ব্রাজিলের কাছেই। ম্যাচের ১৩তম মিনিটে লুকাস পাকেতার থ্রু বল চলে যায় রনির দিকে। তবে কাছ থেকে শট নিয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি রনি। ২৪ মিনিটের সময় আরেকটি গোলের সুযোগ আসে তাদের কাছে। মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনুর ভুলে একটি গোল প্রায় পেয়েই যাচ্ছিল ব্রাজিল। আন্দ্রে সান্তোসের শট এগিয়ে আসা গোলরক্ষকের হাত ফসকে পেছনে গোলপোস্টের দিকে চলে যায়। তবে শেষ মুহূর্তে পেছনে গিয়ে বল নিয়ন্ত্রণে নেন বুনু। এর দুই মিনিট পরই ভিনিসিয়াস জুনিয়রের পা থেকে একটি গোল পায় ফেবারিট টিম ব্রাজিল। তবে আক্রমণের শুরুতেই অফসাইডের কারণে গোলটি বাতিল করা হয়। এরপর খেলায় পরিবর্তন আসে মরক্কোর।
একের পর এক আক্রমণ চালায় তারা। ২৯ মিনিটে এক পাল্টা আক্রমণ থেকে লিড পায় মরক্কো। বিলাল এল খাননুসের কাছ থেকে বল নিয়ে ব্রাজিলের রক্ষণভাগের দুই খেলোয়াড়কে ফাঁকি দিয়ে বল জালে জড়ান বুফাল। ৩৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ পান রদ্রিগো। তবে কাছ থেকে নেয়া শট লক্ষ্যে রাখতে পারেননি রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড। মরক্কোর লিডেই শেষ হয় প্রথমার্ধ।
বিরতির পর মাঠে নেমেও ব্রাজিলের খেলোয়াড়রা ভক্তদের প্রত্যাশা পূরণ করতে পারছিলেন না। প্রথম গোলের দেখা পেতে তাদের অপেক্ষা করতে হয় ৬৭ মিনিট পর্যন্ত। সেই গোলের মুখও তারা দেখে মরক্কো গোলরক্ষকের ভুলের কারণে। বক্সের বাইরে থেকে নেয়া ব্রাজিলিয়ান অধিনায়ক কাসেমিরোর শট বুনুর নাগালেই ছিল। ঝাঁপিয়ে বলের নাগাল পেলেও তিনি নিয়ন্ত্রণ রাখতে না পারায় সমতায় ফেরে ব্রাজিল। এরপর আরো আক্রমণাত্মক হয়ে ওঠে মরক্কো। আক্রমণভাগের খেলোয়াড়রা নিজেদের খেলার গতি বাড়িয়ে দেন। সেই ধারায় ৭৯ মিনিটে চলে আসে গোলও। ওয়ালিদ ছেদদিরার কাছ থেকে বল পেয়ে হাফভলিতে বল জালে পাঠিয়ে দেন সাবিরি। গোলরক্ষক ওয়েভারতনের সেটি দেখা ছাড়া কিছুই করার ছিল না। ম্যাচের বাকি সময়ে আর গোল করতে পারেনি ব্রাজিল। ভারপ্রাপ্ত কোচ মেনেজেসের প্রথম ম্যাচটা শেষ হয় হতাশায়।
ম্যাচ শেষে নিজেদের হারের কারণ সম্পর্কে ব্রাজিল অধিনায়ক কাসেমিরো বলেন, ‘আমরা অসাধারণ একটি দলের বিপক্ষে খেলেছি। যারা নিজেদের খেলা পরিকল্পনা সম্পর্কে জানে এবং তাদের কোচও লম্বা সময় ধরে সঙ্গে আছে। আর তাদের খেলোয়াড়েরাও লম্বা সময় ধরে শীর্ষ স্তরের ফুটবল খেলে আসছে।’ তিনি আরো যোগ করেন, ‘আমরা নতুন কোচ এবং নতুন খেলোয়াড়দের নিয়ে সর্বোচ্চ চেষ্টা করছি।
নতুন একটা ধরন তৈরির চেষ্টা করছি। আপনি যখন ব্রাজিল দলের কথা বলবেন, তখন আপনাকে অবশ্য জয়ের চিন্তাই করতে হবে।’ মরক্কোর বিপক্ষে কাক্সিক্ষত সেই জয় না পাওয়ার দায় ব্রাজিলিয়ান অধিনায়ক রেফারির ওপর চাপিয়ে বলেন, ‘সবার প্রতি সম্মান রেখেই বলছি, যদিও ব্রাজিল কখনো এ বিষয়ে অভিযোগ করে না, এরপরও সবচেয়ে বড় সমস্যার কথা বললে, সেটি ছিল রেফারি।’ কাসেমিরোর কণ্ঠে সুর মিলিয়ে রদ্রিগো বলেন, ‘আমি রেফারি নিয়ে কথা বলতে পছন্দ করি না। তবে রেফারিং খুব ঝামেলাপূর্ণ ছিল। রেফারি ম্যাচের গতি নষ্ট করেছে। আমি কোনো অজুহাত দিচ্ছি না। আমরা নিজেদের দায়ও নিচ্ছি।’
অন্যদিকে পরপর দুটি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে যাওয়ায় ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচে ঘুরে দাঁড়ানোর তাড়না নিয়ে মাঠে নামে জার্মানি। পেরুর জালে জার্মানরা বল জড়ান ১২তম মিনিটেই। গোল আসে লঅইপজিগ স্ট্রাইকার নিকলাস ফুলক্রুগের পা থেকে। এর ৭ মিনিট পর আরেকটি গোল করে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। এরপর আর কোনো গোল হয়নি ম্যাচটিতে। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপের আয়োজকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়