১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষকরা : রাউজানে ১৭০ হেক্টর জমিতে ভুট্টা চাষ

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : রাউজানে গত বছরের চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ করেছেন কৃষকরা। উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় মাঠজুড়ে দেখা গেছে বিস্তীর্ণ ভুট্টার ক্ষেত। এই চাষে ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষকরা। ফলন ভালো হলে বাজারে দাম ভালো পাবে বলে আশা বুনছেন কৃষকরা।
উপজেলা কৃষি অধিদপ্তরের সূত্রে, এই উপজেলা পতিত জমিতে ভুট্টা চাষ বাড়াতে কৃষি প্রণোদনা হিসাবে প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বিভিন্ন উন্নত জাতের ভুট্টার বীজ ও সার প্রণোদনা দেয়া হয়েছে। এছাড়াও উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের প্রশিক্ষণ ও মাঠে গিয়ে চাষ বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে। কৃষকরা বিনামূল্যে বীজ, সার ও উপজেলা কৃষি বিভাগের সহযোগিতা পেয়ে ব্যাপক হারে ভুট্টা চাষ করেছে। অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ কম হওয়ায় কৃষকেরা ঝুঁকছেন এই চাষে। পৃথিবীর বিভিন্ন দেশে ভুট্টা থেকে শতাধিক ধরনের খাদ্য তৈরি হয়। এছাড়াও বিভিন্ন ধরনের খাবার তৈরির উপাদান হিসেবেও এর কোনো জুড়ি নেই। ভুট্টায় পর্যাপ্ত পরিমাণ পুষ্টি উপাদান বিদ্যমান থাকায় দেশে পশু-পাখি ও মাছের খাদ্য হিসেবেও ভুট্টার গ্রহণযোগ্যতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় ভুট্টা সংযোজন করা গেলে তা নিঃসন্দেহে আমাদের খাদ্য ও পুষ্টির নিরাপত্তায় বিশেষ অবদান রাখতে পারে বলে বিশেষজ্ঞরা জানান। রাউজান সদর ইউনিয়নের কৃষক তসলিম, ইকবাল ও লিটন বিশ্বাস। ৩ জনে ৪০ কানি জমিতে প্রথমবার ভুট্টা চাষ করেছেন। ৪০ কানি জমিতে ভুট্টা চাষ করতে খরচ হয়েছে ১৫ লাখ টাকা। আশা করছি ফলন ভালো হলে ৩০ থেকে ৪০ লাখ টাকা আয় হবে।
রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন বলেন, এবার রাউজানে ভুট্টা চাষ হয়েছে ১৭০ হেক্টর জমিতে। এতে ফলন হবে ২ হাজার ১৫০ মেট্রিক টন। গত বছর ভুট্টা চাষ হয়েছে ৫৫ হেক্টর জমিতে। এ বছর তার দ্বিগুণ বেশি হয়েছে ভুট্টা চাষ। বর্তমান বাজার মূল্য প্রায় ৫ কোটি ৩৭ লাখ টাকা। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে ভুট্টার ফলন ভালো হবে আশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়