সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

মধ্য রমজানের পর তাপমাত্রা বাড়বে

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চৈত্র মাস আসতেই দেশের বিভিন্ন জায়গায় ঝড়ো হাওয়ার সঙ্গে শুরু হয় বৃষ্টি। অনেক স্থানে কালবৈশাখী ঝড় বয়ে যায়। তবে গত শনিবার থেকে দেশের তাপমাত্রা কমতে শুরু করে, যা এখনো অব্যাহত আছে। এরই মধ্যে গতকাল শুক্রবার রমজান শুরু হয়। রমজান মাসের মাঝামাঝি পর্যন্ত আবহাওয়া সহনীয় থাকলেও এরপর তাপমাত্রা বাড়তে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা।
গত রবিবার থেকে অল্প অল্প বৃষ্টি হয়েছিল। সেই ধারায় গতকাল শুক্রবার বিকাল চারটার দিকে রাজধানীতে শিলাবৃষ্টি হয়। কালবৈশাখী ঝড়সহ মাঝারি বৃষ্টি হয়েছে। ভারি বৃষ্টির কারণে তাপদাহ কমে ঠাণ্ডার ছোয়া পায় নগরবাসী। এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে ১৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়।
এদিকে গত বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করে। এমন অবস্থা আরো কিছু দিন থাকবে বলে জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, তাপমাত্রা কিছু দিন বাড়তে থাকবে। তবে তা অসহনীয় হবে না। আগামী সোমবার বা মঙ্গলবার আবার বৃষ্টি শুরু হতে পারে। সেটা দুয়েক দিন চলবে। এতে তাপমাত্রা কমতে পারে। পরিস্থিতি খানিকটা সহনীয় হয়ে উঠবে।
এপ্রিল মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত আবহাওয়া এমন থাকতে পারে। সে অনুযায়ী রমজান মাসের অর্ধেকটা সময় আবহাওয়া মোটামুটি সহনীয় থাকবে। এরপর গরম বাড়তে পারে বলে জানান তিনি।
আবহাওয়া অধিদপ্তরের দেয়া চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছিল, এ মাসে তাপমাত্রা বাড়তে থাকবে। এ মাসেই দেশে দুই থেকে তিনটি মাঝারি আকারের এবং এক থেকে দুটি তীব্র কালবৈশাখী হতে পারে। সামনে আরো কালবৈশাখীর পরিমাণ বাড়বে বলে মনে করেন আবহাওয়াবিদ উমর ফারুক।
গতকাল সন্ধ্য ৬টার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, আজ (শনিবার) ময়মনসিংহ ও সিলেট বিভাগে দুয়েক জায়গায় হালকা বৃষ্টি থেকে বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুস্ক থাকবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়