সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

ভারতকে হারিয়ে স্বপ্ন বাঁচিয়ে রাখল মেয়েরা

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে গতকাল ভারতকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশের মেয়েরা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়ার পর ৭৪ মিনিটে ভারতের আখিলা রাজনের আত্মঘাতী গোলে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে যায়। জ্যোতির ক্রস হেডে ক্লিয়ার করতে গেলে নিজেদের জালে বল পাঠিয়ে দেন ভারতীয় ডিফেন্ডার।
ভুটানকে ৮-১ গোলে উড়িয়ে প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়ার কাছে হেরে যায় ৩-০ ব্যবধানে। ভারতকে হারিয়ে আবারো জয়ের ধারায় ফিরল গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। আর নেপালের বিপক্ষে ৪-১ গোলে শুভ সূচনা করা ভারত পেয়েছে প্রথম হারের তেতো স্বাদ।
গতকাল ম্যাচ শেষে অঝোর ধারায় কেঁদেছেন ভারতের গোলরক্ষক খুশি কুমারী। ভারতের কোচ প্রিয়া ভালাপ্পির সান্ত¡নাও কোনো কাজে আসছিল না। উল্টো দৃশ্য দেখা গেল বাংলাদেশের ডাগআউটে। বাংলাদেশের গোলরক্ষক সংগীতা রানী দাসের কাছে গিয়ে মাথায় হাত বুলিয়ে দেন কোচ গোলাম রব্বানী। খুশিতে নিজের পকেট থেকে টাকাও বের করে দেন সংগীতার হাতে।
ভারতের বিপক্ষে ঘাম ঝরিয়েই জিততে হয়েছে রুমা আক্তার, জয়নব বিবিদের। প্রতিপক্ষ ভুটানের মতো দুর্বল প্রতিপক্ষ হলেই শুধু গোল উৎসবে মেতে ওঠে এই মেয়েরা।
গত নভেম্বরে যেমন তিন দলের অনূর্ধ্ব-১৫ সাফে ১৮ গোলের ১৭টিই দিয়েছিল ভুটানের বিপক্ষে। সেই মেয়েরাই এবার সাফ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টে খেলতে নেমেছে। কিন্তু বড় দলের বিপক্ষে যখন গোলের প্রয়োজন, সেই মুহূর্তে ঠিকমতো জ্বলে উঠতে পারছে না।
এবারের টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভুটানকে ৮-১ গোলে হারায় বাংলাদেশ। কিন্তু রাশিয়ার কাছে হারে ৩-০ গোলে। ভারতের বিপক্ষে যেন গোল মিসের মহড়ায় নেমেছিল মোসাম্মত সাগরিকা, সুরভী আকন্দরা। রাশিয়ার বিপক্ষে ম্যাচে খেলা চারজন ফুটবলারকে গতকাল বাদ দিয়েছেন কোচ গোলাম রব্বানী। কানন বাহাদুর, রিতু আক্তার, থুইনু মারমা ও তৃষ্ণা রানীর বদলে একাদশে ঢোকেন পূজা দাস, মোসাম্মত সাগরিকা, নাদিয়া আক্তার ও সুলতানা আক্তার।
একাদশে বদল এনেও কোচের পরিকল্পনামতো খেলতে পারছে না মেয়েরা। বিশেষ করে মাঝমাঠে নিয়ন্ত্রণই নেই ফুটবলারদের। বক্সে বল জোগান দেয়ার ফুটবলারেরও যেন অভাব! আর অ্যাটাকিং থার্ডে গিয়ে বল নষ্ট করা তো অভ্যাসে পরিণত হয়েছে।
ম্যাচের শুরু থেকেই ভারতের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন রুমা ও সুরভী আকন্দরা। একবার গোলপোস্ট আর ভারতের গোলকিপার খুশী কুমারীর হাতে লেগে বল ফিরে আসে। এরপর ম্যাচের ৭৪তম মিনিটে অপ্রত্যাশিতভাবে গোল পেয়ে যায় বাংলাদেশ।
ভারতের সীমানার ডান প্রান্তে থ্রো-ইন থেকে আক্রমণ করে বাংলাদেশ। নাদিয়া আক্তার বক্সের ভেতরে উঁচু লব ফেলেন। সেই বল বিপদমুক্ত করতে গিয়ে হেড করেন ভারতের আখিলা রাজন। সেটাই দুভার্গ্যবশত নিজেদের জালেই জড়িয়ে যায়। তাতে উল্লাসে ফেটে পড়ে লাল-সবুজ শিবির। প্রতিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যায় বাংলাদেশ (১-০)। মাথায় হাত দিয়ে হতাশায় বসে পড়েন আখিলা রাজন।
ম্যাচের অন্তিম সময়ে বেঁচে যায় বাংলাদেশ। সতীর্থের কাছ থেকে লম্বা গড়ানো থ্রæ পাস পেয়ে বাংলাদেশের বক্সের ভেতরে বিপজ্জনকভাবে ঢুকে পড়েন ভারতের শিবানী দেবী। বিপদ বুঝে ততক্ষণে সামনে এগিয়ে আসেন স্বাগতিক গোলকিপার সংগীতা। তাকে একেবারে সামনাসামনি ফাঁকায় পেয়ে যান শিবানী। ডান পায়ে শটও নেন তিনি। কিন্তু অবিশ্বাস্যভাবে তা প্রতিহত করেন সংগীতা।
২৮ মার্চ নেপালের বিপক্ষে টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। গতকাল দিনের অপর ম্যাচে ভুটানকে ৯-১ গোলে হারায় রাশিয়া। ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে বাংলাদেশের পয়েন্ট ৬। আর ২ ম্যাচে ২ জয়ে রাশিয়ার পয়েন্টও ৬। ভারতও খেলেছে দুটি করে ম্যাচ। নেপালের বিপক্ষে জিতলেও বাংলাদেশের কাছে হেরে ৩ পয়েন্ট ভারতের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়