সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

বাংলাদেশ-সিশেলস দ্বৈরথ আজ

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের বিপক্ষে ফিফার মার্চ উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলতে গত ২২ মার্চ বাংলাদেশের মাটিতে পা রাখেন সিশেলসের ফুটবলাররা। আজ বিকাল ৩টা ৪৫ মিনিটে প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবেন দুই দলের খেলোয়াড়রা। বাংলাদেশের মাটিতে এই ম্যাচে রয়েছে কিছু ভিন্নতা। আগে ফিফার প্রীতি ম্যাচগুলো পরিচালনা করতেন স্বাগতিক দেশের রেফারিরা। তবে এবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এ নিয়মে পরিবর্তন আনল। ফিফার নতুন নিয়ম অনুসারে ম্যাচে নিরপেক্ষ দেশের রেফারি থাকতে হবে। তাই বাংলাদেশ ও সিশেলসের দ্বিপক্ষীয় সিরিজটি পরিচালনা করতে গতকাল সিলেটের মাটিতে পা রাখেন ভুটানের ৪ রেফারি। অন্যদিকে মদিনা ক্যাম্প শেষ করে সিলেটে পৌঁছেই জয় পাওয়ার লক্ষ্যে অনুশীলন চালিয়ে যাচ্ছেন কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা।
সিশেলস সর্বশেষ বাংলাদেশ দলের মুখোমুখি হয়েছিল মাহিন্দা রাজাপাক্সে টুর্নামেন্টে ২০২১ সালে। ম্যাচটি ১-১ গোলের সমতা দিয়ে শেষ হয়। তাই দুই দলেরই চাহিদা জয় নিয়ে মাঠ থেকে ওঠা। ফিফার প্রীতি ম্যাচে অংশগ্রহণ করতে সিলেটের মাটিতে গত ২৩ মার্চ থেকে অনুশীলন চালিয়ে যাচ্ছেন সফরকারী দলের খেলোয়াড়রা। দেশের মাটিতে প্রতিপক্ষকে পরাজয়ের গøানি দিয়ে বিদায় করার জন্য মুখিয়ে আছেন জামাল ভূঁইয়া ও তার দলের অন্য খেলোয়াড়রা। জয় পাওয়ার জন্য ছক একে অনুশীলন করছেন তারা। গণমাধ্যমকে এ প্রসঙ্গে হাসান আল মামুন বলেছেন, ‘সিলেটে বৃষ্টি হচ্ছে, তাই আমরা বিকেএসপির অ্যাস্ট্রো টার্ফে অনুশীলন করছি। ভিডিও সেশন হয়েছে, সেখানে সিশেলসের শক্তি, দুর্বলতা খুঁজে বের করে কাজ করা হয়েছে। যে বিল্ড-আপ গেম আমরা খেলতে চাই, কাজ হয়েছে সেটা নিয়েও।’ তিনি আরো যোগ করেন, ‘গোলের জন্য আমরা শুধু আক্রমণভাগের খেলোয়াড়দের দিকে তাকিয়ে থাকতে চাই না। প্রধান কোচ হাভিয়ের কাবরেরার চাওয়া বিল্ড-আপ গেম খেলা, সেখানে যে কেউ গোল করতে পারে। সৌদি আরবের দুই প্রীতি ম্যাচে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ এবং মিডফিল্ডার সোহেল রানা গোল করেছিল। সিশেলস ম্যাচেও গোলের চাওয়া থাকবে সবার কাছে।
ফিফা প্রীতি ম্যাচকে সামনে রেখে গতকাল সংবাদ সম্মেলনে কোচ কাবরেরা জিততেই হবে জানিয়ে বলেন, ‘আমাদের দেখাতে হবে যে আমরা জিততে পারি। এ ব্যাপারে কোনো অজুহাত দেয়া চলবে না। আমাদের দল হিসেবে ভালো খেলতে হবে, যাতে দলকে নিয়ে গর্ব হয়। আমি আশাবাদী যে আমরা ভালো করব। লক্ষ্য আমাদের জয়, যেখানে ব্যবধান কোনো ব্যাপার নয়। শুধু জেতা নয়, আমাদের দেখাতে হবে যে আমরা উন্নতিও করেছি।’ দলের অধিনায়ক জামাল জানান, ‘সবকিছু ইতিবাচক আছে দলের ভেতর। দলে কোনো সমস্যা দেখছি না। ভালো ফল করাই আমাদের লক্ষ্য। সৌদি আরবে আমরা ১২০ ফিফা র?্যাঙ্কিংয়ের মালাউইয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছি অনুশীলন ম্যাচে। সেই ধারাবাহিকতা রাখতে চাই সিলেটে। আমরা ম্যাচের জন্য তৈরি। আশা করি, ভালো করতে পারব। এক বছর পর আমরা দেশের মাটিতে খেলব। সবাই খুব সিরিয়াস।’
যেখানে দুই দলেরই চাওয়া জয় নিয়ে মাঠ ছাড়া সেখানে একপক্ষীয় ম্যাচ পরিচালনা অবশ্যই গ্রহণযোগ্য নয়। এমন পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে ফিফা নিয়ম বদলে প্রীতি বিদেশি রেফারি আনার ব্যবস্থা করেছে। বাংলাদেশ বনাম সিশেলসের ম্যাচটিতে প্রধান রেফারির সঙ্গে সাইডলাইনের দুই লাইনম্যান থাকবেন ভুটানি। চতুর্থ রেফারিও আনা হয়েছে ভুটান থেকে। চার রেফারি নিরপেক্ষ দেশের হলেও রেফারি অ্যাসেসর ও ম্যাচ কমিশনারের দায়িত্বে থাকবেন বাংলাদেশি। রেফরি অ্যাসেসর হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক ফিফা রেফরি ও হেড অব রেফারিজ আজাদ রহমান এবং ম্যাচ কমিশনারের দায়িত্বে থাকবেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।
ফিফার এই নতুন নিয়মের কারণে যেমন ভুটানের রেফারিরা বাংলাদেশে এসে ম্যাচ পরিচালনার সুযোগ পেল, তেমনি বাংলাদেশের রেফারিরাও বিদেশের মাটিতে গিয়ে ম্যাচ পরিচালনা করার সুযোগ পাবেন। উল্লেখ্য, নিরপেক্ষ রেফারির ব্যয় স্বাগতিক দেশের ফুটবল ফেডারেশনকে হন করতে হয়। তাই পাশের দেশ ভুটান থেকেই আসন্ন দ্বিপক্ষীয় সিরিজের জন্য রেফারি আনা হয়েছে।
ফিফার মার্চ উইন্ডোর এই প্রীতি ম্যাচকে সামনে রেখে সৌদি আরবের মদিনায় একটি প্রস্তুতি ক্যাম্প সম্পন্ন করে এসেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা। মদিনায় দুটি প্রস্তুতি ম্যাচেও তারা মাঠে নামেন।
একটি ছিল আফ্রিকার দেশ মালাউইয়ের বিপক্ষে, অন্যটি মদিনার শীর্ষ ক্লাব ওহুদ। দুটি ম্যাচেই ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়েন জামাল-এলিটারা। এই ম্যাচ দুটি তাদের আত্মবিশ্বাস বাড়ানোর সঙ্গে অনেক কিছু শিখিয়েছে বলে জানান দীর্ঘ ৭ বছর পর জাতীয় দলে সুযোগ পাওয়া স্ট্রাইকার আমিনুর রহমান সজীব। তিনি বলেন, ‘আমরা সবাই মিলে ভালো কিছু করার চেষ্টা করছি। সিলেটে সেশেলসের বিপক্ষে সিরিজটা আমরা ২-০ ব্যবধানে জিততে চাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়