সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

নজরদারির অভাবে বন্ধ হচ্ছে না অবৈধ ক্লিনিক : অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেছেন, অবৈধ চিকিৎসা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা বহুবারই দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কিছুদিন আগেও অভিযান চালিয়ে বেশ কিছু অবৈধ হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা হয়। কিন্তু সরকারি নজরদারির অভাবে আবারো সেই প্রতিষ্ঠানগুলো চালু করা হয়েছে। নজরদারির অভাবে অবৈধ হাসপাতাল-ক্লিনিকের দৌরাত্ম্য বন্ধ হচ্ছে না। গতকাল শুক্রবার তিনি ভোরের কাগজকে এসব কথা বলেন।
তিনি বলেন, সরকারিভাবে চিকিৎসা সেবা পর্যাপ্ত নয়। এই সুযোগ কাজে লাগিয়েই বিভিন্ন জায়গায় বেসরকারি পর্যায়ে হাসপাতাল বা ক্লিনিক গড়ে উঠছে। কিন্তু অনেক সেবা প্রতিষ্ঠানই কোন নিয়ম মানছে না। অথচ বেসরকারি হাসপাতাল ক্লিনিক প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রথম শর্তই হচ্ছে এর নিবন্ধন করতে হবে। কিন্তু প্রাথমিক এই শর্তও অনেক প্রতিষ্ঠান পূরণ করছে না।
তিনি আরো বলেন, বছরের পর বছর ধরে অনিবন্ধিত অসংখ্য চিকিৎসা প্রতিষ্ঠান তাদের ব্যবসা করে যাচ্ছে। দেশের নিরাপদ জনস্বাস্থ্যের বিষয়টি ভেবে দেশের অবৈধ চিকিৎসা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত। তা না হলে অবৈধ হাসপাতাল ও ক্লিনিকের দৌরাত্ম্য বন্ধ করা যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়