সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

এবারো দ্য হান্ড্রেডে দলহীন সাকিব

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাঙ্কিং অনুসারে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় তারকা খেলোয়াড় তিনি। এই তারকা ক্রিকেটারের জন্মদিন ছিল গতকাল। জন্মদিনে সময়টা খুব একটা ভালো কাটাতে পারেননি তিনি। কেননা আগামী ১ আগস্ট থেকে শুরু হতে চলা দ্য হান্ড্রেডের তৃতীয় আসরে কোনো দল পাননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। এর আগের দুই আসরেও নিলামে নাম দিয়ে হতাশ হয়েছিলেন সাকিব।
ভিন্ন ফরম্যাটের ক্রিকেট লিগ দ্য হান্ড্রেড। ইনিংসে খেলা হয় ১০০ বল। অধিনায়কের সিদ্ধান্তের ওপর ভিত্তি করে ৫ বা ১০ বল পর পর পরিবর্তন হয় বোলার। আবার একজন বোলার ২০ বলের বেশি বোলিং আক্রমণ করতে পারবেন না। এর আগে আরো দুটি আসর অনুষ্ঠিত হয়েছে এমন ভিন্ন ধরনের ক্রিকেটের। ধীরে ধীরে বেশ জনপ্রিয়তা পাচ্ছে এই লিগটি। চলতি বছরে আসন্ন তৃতীয় আসরে খেলার জন্য নিলামে নাম দেন বিশ্বব্যাপী ৬২০ জন ক্রিকেটার। সাকিব আল হাসানসহ এই তালিকায় ছিল মোট ছয় বাংলাদেশি ক্রিকেটারের নাম।
তবে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত নিলামের পর জানা যায় দল পাননি বাংলাদেশি খেলোয়াড়দের কেউই।
দ্য হান্ড্রেডের এবারের নিলামে সাকিবের ভিত্তিমূল্য ছিল ১ লাখ ২৫ হাজার পাউন্ড। অর্থাৎ তার নাম ছিল সর্বোচ্চ ক্যাটাগরির খেলোয়াড়দের তালিকায়। তবে শেষ পর্যন্ত এই তারকা ক্রিকেটারের প্রতি আগ্রহ দেখায়নি কেউ। দল না পাওয়া বাংলাদেশের বাকি ৫ বাংলাদেশি খেলোয়াড় লিটন দাস, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, সৌম্য সরকার ও আফিফ হোসেন ধ্রæব। নিলামে লিটনের ভিত্তিমূল্য ধরা হয়েছিল ৭৫ হাজার পাউন্ড, আফিফের ছিল ৪০ হাজার পাউন্ড। বাকি তিন ক্রিকেটারের ছিল না নির্দিষ্ট কোনো ভিত্তিমূল্য। নারীদের দ্য হান্ড্রেডের ড্রাফটে নাম দিয়ে দল পাননি জাহানারা আলম। ট্রেন্ট বোল্ট, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও রাইলি রুশোর মতো তারকারাও দল পাননি ভিন্ন ফরম্যাটের এই লিগে।
ভিন্ন ফরম্যাটের ফ্র্যাঞ্চাইজি লিগে সুযোগ না পেলেও সাকিব আল হাসান মাতাচ্ছেন বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি ভিত্তিক ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল। আগামী ৩১ মার্চ থেকে শুরু হতে চলা আইপিএলের ষোলোতম আসরে সাকিব মাঠে নামবেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) জার্সি গায়ে। গত ডিসেম্বরে নিলামে সাকিবকে তার ভিত্তিমূল্য ১ কোটি ৫০ লাখ রুপিতে কিনে নেয় কলকাতা। তাকে কলকাতা প্রথম কিনেছিল ২০১১ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়