সিপিডির সংবাদ সম্মেলন : নবায়নযোগ্য জ¦ালানি নীতি বাস্তবায়নে বড় বাধা দুর্নীতি

আগের সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ : মতিয়া চৌধুরী, সংসদ উপনেতা

পরের সংবাদ

ইসির আমন্ত্রণে সাড়া দেবে না বিএনপি

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কোনো আলোচনায় যাবে না বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল একথা জানিয়েছেন।
আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে আলোচনার জন্য বিএনপিকে আবারো আমন্ত্রণ জানায় নির্বাচন কমিশন (ইসি)। গত বৃহস্পতিবার বিকালে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর এ চিঠি পাঠানো হয়। চিঠিপ্রাপ্তির বিষয়টি স্বীকার করে গতকাল শুক্রবার সকালে মির্জা ফখরুল বলেন, প্রধান নির্বাচন কমিশনার বৃহস্পতিবার একটি চিঠি দিয়েছেন। সেটি আমি পেয়েছি। চিঠিতে সিইসি বলেছেন, আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে সংলাপ বা আলোচনায় বসতে। কিন্তু নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচন নিয়ে ইসির সঙ্গে কোনো আলোচনায় বিএনপি যাবে না।
তিনি বলেন, আমাদের অবস্থান খুবই পরিষ্কার, নির্বাচন কমিশনের কোনো আলোচনায় আমরা যাব না। কারণ, নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে নির্বাচন নিয়ে আলোচনা করা অর্থহীন। ইসির সঙ্গে সংলাপের বিষয়ে আমাদের কোনো আগ্রহ নেই।
এর আগে, বৃহস্পতিবার বিকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে চিঠি দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ওই সংলাপে বিএনপির সমমনা দলগুলোও অংশ নিতে পারবে বলে জানানো হয়।
বিএনপির দপ্তর সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন থেকে বৃহস্পতিবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে চিঠি পৌঁছে দেয় ইসি। পরে সেখান থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে চিঠিটি পৌঁছে দেয়া হয়।
ইসি সূত্র জানায়, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গত বছরের ১৭ থেকে ৩১ জুলাই পর্যন্ত দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে। ২০ জুলাই বিএনপির সঙ্গে সংলাপের দিনক্ষণ থাকলেও দলটি তা বর্জন করে। বিএনপি ধারাবাহিকভাবে নির্বাচন ও ইসির সংলাপ বর্জন করার পরিপ্রেক্ষিতে বিশেষ সংলাপের আমন্ত্রণ জানান সিইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়