প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

রোজা রেখেও রক্তের সুগার মাপা যাবে

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রোজা রেখেও ডায়াবেটিস রোগীরা রক্তের সুগার পরিমাপ করতে পারবেন। বিষয়টি চিকিৎসাবিজ্ঞানে যেমন প্রমাণিত, তেমনি ইসলাম ধর্ম অনুসারেও স্বীকৃত। এ বিষয়ে কুসংস্কার থেকে বেরিয়ে জনসচেতনতা সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। গতকাল বৃহস্পতিবার ‘রমজানে ডায়াবেটিস ও করণীয়’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা এ আহ্বান জানান। ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) শহীদ ডা. মিলন অডিটোরিয়ামে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের সার্বিক সহযোগিতায় ঢামেক এন্ডোক্রাইন বিভাগ ও শিক্ষক সমিতি যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।
ঢামেক এন্ডোক্রাইন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, ঢামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার প্রমুখ। বক্তারা বলেন, বায়তুল মোকাররম মসজিদের খতিব ও মিসরের কায়রোতে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর ইসলামী চিন্তাবিদদের মতামত প্রকাশ করা হয়েছে। সেখানে তারা বলেছেন, রোজা রেখেও রক্তে সুগারের পরিমাণ পরিমাপ করা যাবে। গর্ভবতী নারীদের জন্য রমজানের নির্দেশনামূলক তথ্য জানিয়ে চিকিৎসকরা বলেন, গর্ভবতী নারীদের ক্ষেত্রে রোজা রেখে অনেক সময় না খেয়ে থাকার কারণে গর্ভস্থ শিশুর ক্ষতি হয়। এক্ষেত্রে নিয়মিত চিকিৎসকদের পরামর্শের মাধ্যমে এবং শারীরিক কোনো সমস্যা না থাকলে রোজা রাখতে কোনো সমস্যা নেই।

এ সময় আধুনিক ইনসুলিন ব্যবহারের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়