প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

টর্নেডোর ছোবল : শ্যামনগরে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত নিখোঁজ এক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মেহেদী হাসান মারুফ, শ্যামনগর (সাতক্ষীরা) থেকে : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলীয় রমজাননগর ও কৈখালী ইউনিয়নে টর্নেডোর আঘাতে কাঁচা পাকা শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছ। ৬ নম্বর রমজাননগর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কালিঞ্চি গ্রামের খাস খামার, মধ্যপাড়া, গেটপাড়া, কলোনিপাড়াসহ কৈখালী ইউনিয়নের কয়েকটি পাড়ার উপর দিয়ে প্রচণ্ড গতিতে আঘাত হানে টর্নেডো। এতে উল্লেখযোগ্য সংখ্যক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। কালিন্দী নদীতে নিখোঁজ হয়েছে এক জেলে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় দিকে এ টর্নেডো আঘাত হানে।
রমজাননগর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন বলেন, আমার ইউনিয়নে প্রায় ১৪/১৫ বসত বাড়ি, দোকান ঘর ভেঙে গেছে এবং ৩০ টার মতো ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে ইউপি সদস্য আলী আজগর বুলু ও মোস্তাফিজুরেরসহ ৫০টির বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ইউপি সদস্য আলী আজগর বুলু বলেন, দুই মিনিটের মধ্যেই কি একটা হয়ে গেছে। দেখেন অধিকাংশ ঘরের চাল নেই, উড়ে গেছে।
কৈখালী ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, পূর্ব কৈখালী? গ্রামের বিশে গাজী, সাদূর বরকনদাজ, শাহিন মোল্লা, সলেমান মোল্লা, আব্দুলা গাজী, সিদ্দিক গাজী, আফসার গাজীসহ আমার হাতে আসা তথ্য অনুযায়ী টর্নেডোর হানায় ২০টির মতো ঘর সম্পূর্ণ ভেঙে গেছে এবং ৩০/৪০টির অধিক ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও নদীতে মাছ ধরা কালীন একজন জেলে নিখোঁজ হয়েছে। তার খোঁজ এখনো পাওয়া যায়নি।
নিখোঁজ জেলে কৈখালী ইউনিয়নের ফরেস্ট অফিস সংলগ্ন রমজান আলীর ছেলে রুহুল কুদ্দুস (৪৫)। নিখোঁজ জেলের সঙ্গী আব্দুল রশিদ বলেন, আমরা কালিন্দী নদীতে মাছ ধরছিলাম। ওপারে ভারত এপারে কৈখালী। ৫ নদীর মোহনায় ১১টার দিকে হঠাৎ করে ঝড় ওঠে। কোনো কিছু বুঝে ওঠার আগেই আমাদের ৫টি নৌকা পানিতে ডুবে যায়। ভারতীয় বিএসএফ সদস্যরা দ্রুত স্পিডবোট এনে আমাদের উদ্ধার করে, আমাদের বর্ডার গার্ড বিজিবিরাও তাৎক্ষণিকভাবে উপস্থিত হন। তাদের কাছে আমাদের উঠিয়ে দেয় বিএসএফ। নৌপুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা তাৎক্ষণিকভাবে সংবাদ পেয়ে ঘটনাস্থলে যান, নৌপুলিশ কোস্টগার্ড ও ফার্স্ট সার্ভিসের সদস্যরা নিখোঁজ রুহুল কুদ্দুসকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।
শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেন জানান ইতোমধ্যে টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে আমাদের ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে শুকনো খাবার চিড়া, মুড়ি, বি¯ু‹ট পর্যাপ্ত পরিমাণে পাঠানো হয়েছে। এবং ১টন চাল প্রস্তুত করা হয়েছে তাদের কাছে দ্রুত পৌঁছে দেয়া হবে।
নিখোঁজ রুহুল কুদ্দুসকে খোঁজার জন্য কোস্টগার্ড ফায়ার সার্ভিস ডুবুরি দল চারদিকে তল্লাশি চালাচ্ছে। এখনো পর্যন্ত কোনো খবর পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়