প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

গতির ঝড় তুলে ম্যাচসেরা হাসান মাহমুদ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষস্থান দখল করে নিজের সক্ষমতার প্রমাণ দেন হাসান মাহমুদ। ২০২১ সালের শুরুতে জাতীয় দলে তার অভিষেক হলেও নজরকাড়া তেমন কিছুই করতে পারেননি তিনি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পরই যেন তিনি ছন্দ হারিয়ে ফেলেন। নতুন বছরে তিনি নিজেকে অন্য মাত্রায় নিয়ে গেছেন এটা বিপিএলে প্রমাণ করার পর বল হাতে চোখ রাঙান ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই তিনি ২ ইংলিশ ব্যাটারকে সাজঘরে ফেরান। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে তিনি নিজের স্বরূপ দেখালেন দর্শক ও ক্রিকেটপ্রেমীদের। প্রথম বেকথ্রু এনে দেয়ার সঙ্গে তিনি ৮.১ ওভার বল করে মাত্র ৩২ রান খরচে তুলেন ৫টি গুরুত্বপূর্ণ উইকেট।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই রেকর্ড গড়া জয় নিয়ে এগিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও টাইগাররা ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রান সংগ্রহ করে জয়ের পাল্লা ভারি করে। বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করায় এক সপ্তাহের ব্যবধানে দুটি সিরিজ জয়ের রেকর্ড গড়ার সুযোগ হাতছাড়া হয় তাদের। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে টাইগারদের মিশন সিরিজ জয়। টস জিতে প্রথমে ব্যটিংয়ের সিদ্ধান্ত নেয় আইরিশরা।
দেখেশুনে ব্যাট করতে শুরু করেন ওপেনার স্টিফেন ডোহেনি এবং পল স্টার্লিং। তবে তাদের সতর্কতাও বেশিক্ষণ সুসময় ধরে রাখতে পারেনি। পঞ্চম ওভারে হাসান মাহমুদের বল ডিফেন্স করতে গিয়ে উইকেট রক্ষক মুশফিকুর রহিমের হাতে ধরা পড়ে বিদায় নেন ডোহেনি। মাত্র ১২ রানের দলীয় সংগ্রহে গুরুত্বপূর্ণ একটি উইকেট হারায় আইরিশরা। সাজঘরের পথ ধরার আগে ডোহেনির সংগ্রহ মাত্র ৮ রান। উইকেট হারিয়ে রানরেট চেপে যায় তাদের। এরপর নবম ওভারে হাসান মাহমুদের বলেই বিদায় নেন আরেক ওপেনার পল স্টার্লিং।
অবস্থান শক্ত করার পথে থাকা এ ব্যাটারকে আউট করার ওভারেই তিনি শিকার করেন চারে নামা হ্যারি ট্যাকটরের উইকেট। ইনিংসের প্রথম তিন উইকেটই পতন হয় তার হাত ধরে। নবম ওভারে মাত্র ২২ রান সংগ্রহে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড। এরপর বল হাতে দলকে বাকি উইকেটগুলো উপহার দিতে থাকেন তাসকিন-ইবাদতরা। ৮ উইকেট পতন হওয়ার পর অবস্থান শক্ত করে বসেন কার্টিস ক্যাম্ফার। সম্ভাবনা ছিল শতরানে পৌঁছার আগেই আয়ারল্যান্ডের ইনিংস আটকে যাবে। তবে ক্যাম্ফারের ধীরেসুস্থে করা ব্যাটিংয়ে শতরানের দিকে এগিয়ে চলে আইরিশরা।
এই ব্যাটার যখন রানের গতি বাড়ানোর সুযোগের সন্ধানে তখনই তাকে বিদায় করেন হাসান মামুদ। প্রথম তিন ব্যাটারের পর এবারো তিনি গুরুত্বপূর্ণ এক ব্যাটসম্যানকে বিদায় করে দলের জয়কে সহজ করে দেন। শেষ পর্যন্ত আয়ারল্যান্ডের দশম উইকেটটাও পতন হয় এ পেসারের হাত ধরেই। ইনিংসে তার নবম ওভারের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন গ্রাহাম। এর মধ্য দিয়ে মাত্র ১০১ রানে থেমে যায় আইরিশদের সিরিজরক্ষার ইনিংসটি।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলেল অমীয় সম্ভাবনাময় পেসার হাসান মাহমুদের গুড লাইন-লেন্থের বলে প্রায়ই ব্যাটারা বিপদে পড়েন। এবার আইরিশদের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট সংগ্রহের সঙ্গে ক্যারিয়ারের সেরা বোলিংটাই করলেন তিনি। সর্বশেষ তার এমন পারফরম্যান্সের দেখা মিলেছিল বিপিএলের নবম আসরে। টুর্নামেন্টের সর্বোচ্চ ১৭টি উইকেট তিনি তুলেছিলেন। এবার তার সামনে অপেক্ষায় আছে বড় একটি স্বপ্ন। বাংলাদেশের জার্সি গায়ে তিনি ৫০০ উইকেট নিতে চান।
অসাধারণ বোলিংয়ের মাধ্যমে লক্ষ্যের দিকে ভালো গতিতেই এগিয়ে চলেছেন এই পেসার।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পরপর দুটি ছক্কা হজম করেও নিজের লক্ষ্যে অটুট ছিলেন হাসান মাহমুদ। ম্যাচে ৬ উইকেটে জয়লাভের পর সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘ওই সময় বাটলার যে আমাকে ছক্কা মারছে দুইটা পরপর, আমি ছয়ের দিকে তাকাই নাই। ও কী করছিল তা আমি দেখিনি। আমি ভাবছিলাম আমি কী করব। শেষ দুই ওভারে আমার চ্যালেঞ্জ ছিল যে কোনোভাবে আটকাতে হবে। আমি সেটা করার চেষ্টা করেছি।’ তিনি আরো বলেছেন, ‘এই মুহূর্তে টি-টোয়েন্টিতে আমাদের দল আছে অন্যতম সেরা বাঞ্চ অব প্লেয়ার। সবাই খুবই এনার্জেটিং, মাঠে খুবই এফোর্ট দেয়।
এটা যদি আমরা ধরে রাখতে পারি এই ব্যাচটাকে এগিয়ে নিতে পারি তাহলে আমি মনে করি টি-টোয়েন্টি হোক বা ওয়ানডে, যে কোনো ফরম্যাটে আমরা এগিয়ে থাকব।’
ওয়ানডে ক্রিকেটে এবার কথা রাখলেন হাসান। টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই তিনি ভালো করে এসেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সর্বশেষ ম্যাচেও তিনি ভারতের বিপক্ষে ৩টি উইকেট শিকার করেন। এবার আত্মবিশ্বাস বাড়িয়ে ওয়ানডে ক্রিকেটেও নিজের জাদু দেখাতে শুরু করলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়