দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সচেতনতা

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আমরা সবাই জানি, বিভিন্ন কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের ফলে বর্তমান বিশ্ব অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করছে, যে কারণে অনেক দেশের অর্থনীতিতে নাজুক অবস্থা বিরাজ করছে। বিশেষ করে করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনৈতিক সংকট আরো ঘনীভূত করেছে। সৃষ্ট নতুন নতুন বৈশ্বিক সংকটের ফলে জ্বালানি তেলের দাম কয়েক গুণ বেড়েছে। ভবিষ্যতে জ্বালানির দাম আরো বাড়বে বলে বিশেষজ্ঞরা ইঙ্গিত দিচ্ছেন। তাই সরকার জ্বালানি সাশ্রয় নীতি গ্রহণ করেছে বৈশ্বিক সংকট মোকাবিলার পাশাপাশি এনার্জি সিকিউরিটি নিশ্চিত করার প্রয়োজনে, যেটি নাগরিকদের ভবিষ্যৎ নিরাপত্তাকে সুসংহত করছে এবং করবে। জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে করণীয়, অপ্রয়োজনে লাইটের ব্যবহার পরিহার করুন। বিদ্যুৎ সাশ্রয়ী এবং জ্বালানি দক্ষ লাইটিং সিস্টেম ব্যবহার করুন। অপ্রয়োজনে শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রাখুন। শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্রের ফিলটার মাসে কমপক্ষে একবার পরিষ্কার রাখুন এবং বছরের একবার সার্ভিসিং করুন। অপ্রয়োজনে ফ্যান বন্ধ রাখুন। অপ্রয়োজনে গ্যাসের চুলা বন্ধ রাখুন। বৈদ্যুতিক ইস্ত্রির ব্যবহার সীমিত রাখুন। প্রয়োজন না হলে মাইক্রোওয়েভ, কম্পিউটার, টিভি, ওভেন, প্রিন্টার, ফটোকপির, চার্জার ইত্যাদি যন্ত্রপাতির সুইচ বন্ধ রাখুন।
সাময়িকভাবে আমাদের কষ্ট হলেও দেশের বৃহৎ স্বার্থে আমাদের উচিত সরকারকে এ ক্ষেত্রে সহায়তা করা এবং জ্বালানি সাশ্রয়ী হওয়া।

সাকিবুল হাছান : ঢাকা কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়