দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

ওবায়দুল কাদের : তত্ত্বাবধায়ক সরকার ফিরবে না

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসে গিয়ে রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগের নেতারা। সেখানকার আলোচনা তুলে ধরে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মার্কিন রাষ্ট্রদূতকে তারা বলেছেন যে তত্ত্বাবধায়ক সরকার আর ফিরিয়ে আনা সম্ভব নয়। গতকাল বুধবার দুপুরে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের ওই সাক্ষাৎ হয়। বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এক আলোচনা সভায় এ প্রসঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। বিএনপি নেতাদের প্রতি তত্ত্বাবধায়ক সরকারের ‘ভূত’ মাথা থেকে নামিয়ে ফেলার আহ্বান জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, ‘আজকে (বুধবার) আমেরিকান অ্যাম্বাসিতে গিয়েছিলাম। আমেরিকান অ্যাম্বাসেডরকে আমরা বলে এসেছি, ‘ইট ইজ নট পসিবল টু রিটার্ন টু সো কল্ড কেয়ারটেকার গভর্নমেন্ট অ্যাগেইন।’
বিএনপির মতো সাড়াশব্দ দিয়ে নয়, নীরবে মার্কিন দূতাবাসে গিয়েছিলেন বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, আমরা আবার বিএনপির মতো মিডিয়া-টিডিয়া নিয়ে যাই না। তারা ইন্ডিয়ান অ্যাম্বাসিতে গিয়েছিল, সেখানে বোধহয় মিডিয়ার বুম ছিল না। পরে তারা সবাইকে ডেকে নিয়ে যা কথা হয়েছে, সেটাও বলেছে; যে কথা হয়নি, সেটাও বলেছে। অবস্থাটা এমন দেখলাম যে মনে হয় যেন ভারত জয় করে এসেছে। আমরা সেটা না। আমরা নীরবে গিয়ে নিঃশব্দে চলে এসেছি।
বিএনপির বিরুদ্ধে কূটনীতিকদের কাছে ধরনা দেয়ার অভিযোগ তোলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, সকালে ঘুম থেকে উঠেই চোখ কচলাতে কচলাতে তারা (বিএনপি) বারিধারা-গুলশানে যায়, ব্রেকফাস্টে বসে কত গল্প করে! তারা নাকি আওয়ামী লীগ ও শেখ হাসিনাকে উৎখাত করবে! ১০ ডিসেম্বর নাকি খালেদা জিয়া দেশ চালাবে, তারেক নাকি দেশে ফিরবে! শেষ পর্যন্ত নয়াপল্টনও পেল না, পেল গোলাপবাগের গরুর হাট। বিএনপির অবস্থা এখন শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা কাদায় আটকা পড়া গরুর গাড়ির মতো। তিনি বলেন, বিএনপির আন্দোলন এখন চোরাবালিতে আটকে গেছে। সামনেও যায় না, পেছনেও যায় না। ডানেও যায় না, বাঁয়েও যায় না।
সেতুমন্ত্রী বলেন, বিএনপির আন্দোলন করার শক্তি নেই। জনগণ তাদের সঙ্গে নেই। তাদের নেতাকর্মী সমাবেশের ৭ দিন আগে বালিশ-কাঁথা, কম্বল, মশার কয়েল নিয়ে এসেছিল। তারা বুঝে গেছে আর কাজ হবে না; এখন তারাও হারিয়ে গেছে। সেই লম্ফ-জম্ফ এখন কই? সব থেমে গেছে, থেমে যাবে। আন্দোলনের ব্যর্থতার জন্য ফখরুলের পদত্যাগ করা উচিত। তাই বিএনপি নেতাদের বড় বড় কথা ছাড়তে অনুরোধ করেন ওবায়দুল কাদের। পাশাপাশি ছাত্রলীগ নেতাকর্মীর প্রতি অনুরোধ করে বলেন, তোমরা শেখ হাসিনার ভালো কাজগুলোকে একটি খারাপ কাজ দিয়ে কলঙ্কিত করো না, এটা অনুরোধ তোমাদের কাছে।
ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় কমিটির সদস্য তারানা হালিম, ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শাওন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়