ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সাতকানিয়ায় মহাসড়কে ইটভাটার মাটির প্রলেপ : বৃষ্টিতে পিচ্ছিল হয়ে যানচলাচল ব্যাহত

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া অংশের কয়েক কিলোমিটারজুড়ে মাটির প্রলেপ পড়ে আছে। কয়েক মাস ধরে ইটভাটার জন্য ট্রাকে মাটি পরিবহনের সময় সড়কে নরম ও কাদাযুক্ত মাটি পড়তে পড়তে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। আর মাটির ওই প্রলেপের ওপর গতকাল রবিবার সকালে বৃষ্টির ফোঁটা পড়ার সঙ্গে সঙ্গে পুরো সড়ক হয়ে যায় পিচ্ছিল। এর ফলে সকাল থেকে বেলা ১টা পর্যন্ত যানবাহন চলাচল ব্যাহত হয়। এ সময় সড়কের দুপাশে ৪-৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে দেশি-বিদেশি পর্যটকসহ যাত্রী ও পথচারীরা সীমাহীন দুর্ভোগে পড়েন। দুপুরে বৃষ্টির ফোঁটা কমলে সড়ক কিছুটা শুকিয়ে যাওয়ার পরে যান চলাচল স্বাভাবিক হয়।
সরজমিনে ঘুরে দেখা যায়, মৌলভীর দোকান, নয়াখাল, আন্দার মার দরগাহ ও কেরানীহাট গরুর বাজারে গাড়ি যানজটে আটকে পড়ায় সড়ক পথে চলাচলরত পর্যটক ও যাত্রীরা পায়ে হেঁটেই গন্তব্যে যাচ্ছেন। কিছু গাড়ি পিচঢালা সড়ক থেকে নিচে মাটিতে নেমে যাচ্ছে।
বাসের যাত্রী মো. জামাল উদ্দিন বলেন, সড়কে মাটির প্রলেপ জমে কয়েক মাস ধরে। আজ (গতকাল রবিবার) সকালে ফোঁটা ফোঁটা বৃষ্টি হলে মহাসড়ক পিচ্ছিল হয়ে পড়ে। ফলে সড়কে দীর্ঘ যানজটে কেরানীহাট থেকে চট্টগ্রাম যেতে এক ঘণ্টার পরিবর্তে পাঁচ ঘণ্টা সময় লেগেছে।
কালিয়াইশের বাসিন্দা মো. ইলিয়াছ বাবুল জানান, কেঁওচিয়া, তেমুহনী ও কালিয়াইশের বিল থেকে মাটি কেটে মহাসড়ক দিয়ে বহন করায় সড়কে মাটি পড়ে। সকালে সামান্য বৃষ্টি হলে মহাসড়ক পিচ্ছিল হয়ে যায়। আমি জরুরি কাজে উপজেলা সদরে যাওয়ার জন্য বের হই। কাঁদায় সড়ক পিচ্ছিল হওয়ায় মৌলভীর দোকান থেকে কোনো রকম হেঁটে অনেক কষ্টে কেরানীহাট পৌঁছাই। এ সময় দীর্ঘ যানজট দেখা যায়।
একটি বাসের সুপারভাইজার এনামুল হক বলেন, মাটি পরিবহনের ফলে বৃষ্টিতে সড়ক পিচ্ছিল হয়ে যাওয়ায় যানজটে আটকা পড়েছি ৩ ঘণ্টা। যাত্রীরা নেমে হেঁটে গেছেন। চলতে গিয়ে গাড়ি সড়ক থেকে নেমে যাচ্ছে। সড়ক দিয়ে মাটি পরিবহন বন্ধ না করলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
এ বিষয়ে দোহাজারী হাইওয়ে থানার ওসি খান মোহাম্মদ এরফান বলেন, সকালে ফোঁটা ফোঁটা বৃষ্টিতে সড়কে একটু ধীরগতিতে গাড়ি চলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়