চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

র‌্যাবের অভিযান : বান্দরবানে গ্রেপ্তার শারক্কীয়ার ৯ জঙ্গি

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মংসানু মারমা, বান্দরবান থেকে : বিছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যশনাল ফ্রন্টের (কেএনএফ) ছত্রছায়ায় নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার পার্বত্য অঞ্চলের প্রশিক্ষণ কমান্ডার দিদার হোসেন ওরফে চাম্পাসহ ৯ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল সোমবার ভোরে বান্দরবান সদরের টংকাবতী এলাকা থেকে র‌্যাব ১, ১১ ও ১৫ যৌথ অভিযানে তাদের গ্রেপ্তার করতে সক্ষম হয়। এ সময় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। বান্দরবান জেলা পরিষদের সম্মেলন কক্ষে দুপুরে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।
গ্রেপ্তরকৃতরা হলেন, কুমিল্লার আব্দুর রহিমের ছেলে মো. দিদরি হোসেন ওরফে মাসুম চাম্পা (২৫), নারায়ণগঞ্জ সদরের মো. ইউনুস সর্দারের ছেলে আল আমিন সর্দার ওরফে আব্দুল্লাহ আবাই (২৯), ঢাকার কামরাঙ্গীর চরের মো. আবুল কালামের ছেলে সাইনুন ওরফে রায়হান হুজাইফা (২১), সিলেট বিয়ানিবাজারের কামাল আহম্মদ চৌধুরীর ছেলে তাহিয়াত চৌধুরী ওরেফে পাভেল রিতেং (১৯), সিলেট শাহপরানের আব্দুল কাদিরের ছেলে মো. লোকমান মিয়া (২৪), কুমিল্লা লাকসামের মৃত আব্দুল আজিজের ছেলে মো. ইমরান হোসেন ওরফে সাইতোয়াল শান্ত (৩৫), ঝিনাইদহ কোর্টচাঁদপুরের আনোয়ার হোসেনের ছেলে আমির হোমেন (২১), বরিশাল সদরের ফারুক হাওলাদারের ছেলে মো. আরিফুর রহমান ওরফে লাইলেং (২৮) ও ময়মনসিংহ ফুলপুরের মো. গিয়াসউদ্দিনের ছেলে শামিম মিয়া ওরফে রমজান বাকলা (২৪)।
খন্দকার আল মঈন বলেন, তথাকথিত হিজরতের নামে উদ্বুদ্ধ হয়ে ২৩ আগস্ট কুমিল্লা সদর থেকে ৮ তরুণ নিখোঁজ হয়। এ ঘটনায় তাদের পরিবার কুমিল্লা কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন। নিখোঁজদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‌্যাব জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামক নতুন জঙ্গি সংগঠনের তথ্য পায়। র‌্যাব জানতে পারে এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করেছে।
প্রসঙ্গত, ২০২০ সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বম স¤প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তোলেন। পরে তাদের আশ্রয়ে সশস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতল থেকে আসা নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বেশ কিছু সদস্য। তাদের নির্মূলে গত বছরের অক্টোবর থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছেন যৌথবাহিনীর সদস্যরা। এ অভিযানে এ পর্যন্ত সর্বমোট ৫৯ জন গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়। এদের মধ্যে কেএনএফের নেতাকর্মী ১৭ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়