মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়, বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু জেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর তীব্রতা বেশি থাকতে পারে। আজ ও আগামীকাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়।
গতকাল রবিবার সন্ধ্যা ৬টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিম লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। চট্টগ্রাম, রাঙ্গামাটি, কক্সবাজার ও সিলেট জেলার উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থায় অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এই অবস্থা অব্যাহত থাকতে পারে। তবে আগামী ৫ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এ বিষয়ে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, আগামী ২-৩ দিনের মধ্যে ঝড় বা বৃষ্টিপাতের প্রবণতা কম থাকবে। তবে আগামী ৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে দমকা বাতাস, ঝড়-বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।
এদিকে, কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ ভোরের কাগজকে বলেন, এ সপ্তাহের মধ্যে দেশের কোনো কোনো জেলায় ১৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। আগামী ১৫ থেকে ১৯ মার্চের মধ্যে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাত বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া পূর্বাভাসের আন্তর্জাতিক মডেলগুলোর তথ্য তুলে ধরে এই গবেষক জানান, এ সময় প্রচণ্ড ধূলিঝড় সম্ভাবনা রয়েছে। ১৭ ও ১৮ মার্চ বেশি ঝড় বয়ে যেতে পারে। ১৫ মার্চের আগেই দুই বা একটি জেলায় বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় হতে পারে। রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর কালবৈশাখী ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি থাকবে। সবচেয়ে বেশি বজ্রপাতের ঝুঁকি রয়েছে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। এই সময়ে ঢাকা শহরের ওপর দিয়েও কালবৈশাখী ঝড় অতিবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জেলায় ৩০-৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়