কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

টি-টোয়েন্টি সিরিজ : বিশ্বচ্যাম্পিয়নদের লজ্জায় ডোবাল টাইগাররা

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে গতকাল চট্টগ্রামে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে টাইগাররা। প্রথমবারের মতো এই ফরম্যাটে ইংলিশদের বিপক্ষে দারুণ জয় তুলে নেয় সাকিব বাহিনী। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল লাল-সবুজের প্রতিনিধিরা। আগামী ১২ মার্চ মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামবে এই দুই দল। ম্যাচ শেষে গতকাল ইংলিশ ব্যাটসম্যান ফিল সল্ট বলেছেন, ডেথ ওভারে বাংলাদেশের বোলিং নয়, রান তাড়ায় বাংলাদেশের শুরুর ব্যাটিংই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে। এমন কন্ডিশনে এটিই ‘পারফেক্ট’ রান তাড়া হওয়া উচিত। অন্যদিকে অধিনায়ক জস বাটলার বলেছেন, বাংলাদেশের শেষের বোলিংয়ের কারণে ২০ রানের মতো কম করে ফেলেছেন তারা। যেটি গড়ে দিয়েছে পার্থক্য।
তিনটি দর্শনীয় ক্যাচ এবং ৩০ বলে ৫১ রানের নান্দনিক ইনিংস খেলায় ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন নাজমুল হোসেন শান্ত। সাগরিকায় ইংল্যান্ডের বিপক্ষে দাপুটে জয়ের পর টাইগার অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘আমরা দারুণ অ্যাপ্রোচ নিয়েই ম্যাচটা খেলেছি। বোলিংয়ে শুরুতে চাপে থাকলেও কেউ আতঙ্কিত হয়নি। আমি ম্যাচে ক্যাচ মিস করেছি। এছাড়া সবাই ভালো ফিল্ডিং করেছে। টি-টোয়েন্টিতে যত কম ভাবা যায় ততই দলের জন্য ভালো। আশা করছি জয়ের ধারা অব্যাহত রাখতে পারব।’
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে ইংলিশরা। টাইগারদের হয়ে দারুণ বোলিং করেন হাসান মাহমুদ। এই পেসার নেন ২৬ রানে ২ উইকেট। এছাড়া একটি করে উইকেটের দেখা পান নাসুম, তাসকিন, মোস্তাফিজ ও সাকিব। ১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেন টাইগার ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। ১৪ বলে ২১ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন আট বছর পর দলে ফেরা রনি। আর ১০ বলে ১২ করে আউট হন লিটন। তবে ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্তর সঙ্গে দারুণ জুটি উপহার দেন অভিষিক্ত তৌহিদ হৃদয়। ৩০ বলে ৮ বাউন্ডারিতে ৫১ রান করে মার্ক উডের বলে বোল্ড হন শান্ত। এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি। এর আগে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিফটির দেখা পেয়েছিলেন শান্ত। ম্যান অব দ্য ম্যাচ পুরস্কারও ওঠে তার হাতে। তৌহিদ ১৭ বলে ২৪ রান করে মঈন আলির বলে কারানকে ক্যাচ দেন। এরপর আর কোনো উইকেট হারায়নি টাইগাররা। আফিফ হোসেন ধ্রæবর সঙ্গে জুটি বেঁধে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক সাকিব আল হাসান। ২৪ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন সাকিব আর ১৩ বলে ১৫ রানে অপরাজিত থাকেন আফিফ। ফলে ১৮ ওভারেই ১৫৮ রান তোলে টাইগাররা। ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।
কোচ হাথুরুসিংহের নেতৃত্বে টি-টোয়েন্টিতে আবার নতুন শুরুর দিকে তাকিয়ে বাংলাদেশ। এছাড়া বিপিএলে ভালো করা একঝাঁক তরুণ ক্রিকেটার আছে বাড়তি চমক হিসেবে। এই জয়ের মাধ্যমে টি-টোয়েন্টিতে জয়ের হাফ সেঞ্চুরি পূর্ণ করেছে টাইগাররা। ২০০৬ সালের ২৮ নভেম্বর প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ওই ম্যাচটি ৪৩ রানে জিতেছিল টাইগাররা। ১৪৫টি ম্যাচ খেলে ৫০টি জয়ের পাশাপাশি ৯২টিতে হার ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয় টাইগারদের। আর টাইগাররা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে।
ম্যাচ শেষে গতকাল জয়ের নায়ক শান্ত বলেন, ‘তৌহিদ খুবই ভালো ব্যাটিং করেছে। আমি বল দেখে খেলছিলাম এবং ক্রিকেটীয় শট খেলে যাচ্ছিলাম। দুই উইকেট হারানোর পরও চিন্তিত হইনি। বোলাররা বিশেষ করে তাসকিন ও হাসান যেভাবে বোলিং করেছে- এককথায় দুর্দান্ত। রনি ও লিটন ইনিংসের শুরুটা করে দিয়ে গিয়েছিল, যা টি-টোয়েন্টিতে খুবই গুরুত্বপূর্ণ। আমরা এখন যে অবস্থায় আছি আমাদের সিরিজ জেতা উচিত। আমাদের নির্দিষ্ট দিনে ভালো খেলতে হবে।’ ইংল্যান্ডের বিপক্ষে এর আগে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে হেরেছিল টাইগাররা। এছাড়া ১০টি টেস্ট খেলে ১টি জয় এবং ২৪টি ওয়ানডে খেলে ৫টিতে জয় পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়