এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রবাসীদের সংশ্লিষ্ট দেশের নিয়ম মেনে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদেশে কেউ অপরাধে জড়ালে বা আইন ভঙ্গ করলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমরা কোনো দায়-দায়িত্ব নেব না, উদ্ধার করব না। যে যে দেশে থাকবেন তাকে সেই দেশের আইন মেনে চলতে হবে। কেউ যদি আইন ভঙ্গ করে বা কোনো অপরাধে জড়িয়ে পড়ে তার দায়দায়িত্ব কিন্তু আমরা নেব না, কেউ নেবে না। গত মঙ্গলবার স্থানীয় সময় রাতে কাতারের রাজধানী দোহায় বাংলাদেশ এমএইচএম স্কুলে প্রবাসী বাংলাদেশিদের দেয়া নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, কাতারে কেউ অপরাধ করলে কাতারের আইনে বিচার হবে বা যে দেশে থাকবেন সেই দেশের আইন অনুযায়ী বিচার হবে। এ বিষয়টা সবাইকে মাথায় রাখতে হবে। এক মানুষের জন্য দেশের অন্য মানুষগুলো কিন্তু কষ্ট পায়, তাদের বিপদ হয়। স্পষ্ট জানিয়ে দিতে চাই, বিদেশে অপরাধ করলে দায়দায়িত্ব সরকার নেবে না। উদ্ধার করার চেষ্টা করব না। কারণ আমাদের এসব নিয়ে কথা শুনতে হয়, বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়। শেখ হাসিনা বলেন, আমরা প্রবাসে লোক পাঠানোর যে সুযোগটা পাই সে সুযোগটাও কিন্তু হারিয়ে যায়। আরো ১০ জন মানুষের কাজের সুযোগ থাকে, সেই সুযোগটা তারা পায় না। একটা মানুষের অপরাধে অন্য মানুষের শাস্তি।
প্রবাসীদের বৈধ পথে টাকা পাঠানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, টাকা বৈধ পথে পাঠান, হুন্ডির মাধ্যমে পাঠাবেন না। তাতে আপনারও লোকসান হবে, দেশেরও ক্ষতি হয়। অনেক সময় অনেকে টাকা মেরেও দেয়, সেটা আপনারা দেখবেন। সামান্য একটু বেশি পাওয়ার লোভে অনেক বিরাট ক্ষতির সম্মুখীন হতে হয়। আপনাদের রেমিট্যান্স পাঠানোর জন্য আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক যেমন করে দিয়েছি, তেমনি সোনালী ব্যাংক আছে, মানি এক্সচেঞ্জের ব্যবস্থা করে দিয়েছি, প্রাইভেট ব্যাংক আছে, ইসলামী ব্যাংক আছে। আপনারা কিন্তু ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে পারেন।
প্রধানমন্ত্রী বলেন, বৈধ পথে টাকা পাঠালে সেখানে আমরা বিশেষ প্রণোদনা দিচ্ছি। প্রায় আড়াই শতাংশ প্রণোদনা আমরা দিচ্ছি। বিদেশে যেখানে ব্যাংক নেই সেখানে এজেন্ট ও মানি এক্সচেঞ্জের ব্যবস্থা করতে রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। দালালের মাধ্যমে বিদেশ না যাওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কিছু লোক দালালদের খপ্পরে পড়ে জমি বিক্রি করে লাখ লাখ টাকা খরচ করে বিদেশে এসে ধোকায় পড়ে যায়। না কাজ পায়, না থাকার জায়গা পায়। এটা করার কোনো প্রয়োজন নেই। আমরা বিভিন্ন সুযোগ করে দিয়েছি। যারা আসতে চায়, কেউ যেন অবৈধভাবে না আসে, তারা বৈধ পন্থায় আসুক। তারা ভালো উপার্জন করতে পারবে। সরকারপ্রধান বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে আসতে পারেন। ঘরবাড়ি বিক্রি করার প্রয়োজন নেই। প্রসঙ্গত, স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলন (এলডিসি-৫) উপলক্ষে গত শনিবার কাতার যান প্রধানমন্ত্রী। গতকাল বুধবার তিনি দেশে ফিরেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়