এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

নারী দিবস : মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে শোভাযাত্রা

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকাল সাড়ে ৩টায় শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে বাংলাদেশ শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়। এর আগে শহীদ মিনার চত্বরে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তারা তৃণমূল পর্যায় থেকে নারীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার জোর দাবি জানান। বর্তমানে নারীদের নিয়ে প্রধানমন্ত্রীর গৃহীত কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে সমাজে বিদ্যমান নারী-পুরুষের মধ্যকার বৈষম্য নিরসন এবং নারীদের জন্য সর্বক্ষেত্রে অনুকূল পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।
সমাবেশে বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ডিজিটাল বাংলাদেশ’ এর কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পরে ‘স্মার্ট বাংলাদেশ’ এর অভিযাত্রা শুরু করেন। নতুন এই ধারণায় সম্মত অর্থনৈতিক কর্মকাণ্ড প্রযুক্তির মাধ্যমে পরিচালিত হবে। এই প্রযুক্তিনির্ভর উন্নয়ন অগ্রযাত্রায় নারীদের সম্পৃক্ত করার সমান সুযোগ দিতে হবে, যেন নারীরা দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হন।
শোভাযাত্রায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, মহিলাবিষয়ক অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ শিশু একাডেমি, ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর, উপপরিচালকের কার্যালয় ঢাকা, মহিলাবিষয়ক অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত সমিতি, বিভিন্ন মহিলা সংগঠন এবং এনজিও সংস্থাগুলো অংশগ্রহণ করে। এ সময় তাদের হাতে ‘তথ্যপ্রযুক্তির উদ্ভাবন, করবে বৈষম্য নিরসন’, ‘নারীর সমতা আনব, স্মার্ট বাংলাদেশ গড়ব’, ‘শেখ হাসিনার বার্তা, নারী পুরুষ সমতা’ ইত্যাদি লেখাসংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।
শোভাযাত্রায় উপস্থিত ছিলেন- নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান (সচিবের রুটিন দায়িত্বে), মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, ইউএন উইমেন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ গীতাঞ্জলী সিং, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা, জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ শিশু একাডেমি, জয়িতা ফাউন্ডেশন, ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা। আরো উপস্থিত ছিলেন দীপ্ত ফাউন্ডেশন, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম, অন্যান্য নারী সংগঠন ও এনজিওর কর্মকর্তা ও কর্মচারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়