সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধন : চাঁপাই-সোনামসজিদ মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প ফাইলবন্দি

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আতিক ইসলাম সিকো, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) থেকে : পরিকল্পনা কমিশনে ফাইলবন্দি অবস্থায় পড়ে আছে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প। প্রায় দুই বছর আগে মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে সড়ক ও জনপথ বিভাগ থেকে প্রকল্পের ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। কিন্তু পরে ফাইলটির আর কোনো অগ্রগতি হয়নি। সেখানেই আটকে আছে গুরুত্বপূর্ণ এ প্রকল্পটি। এই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের ৩১ কিলোমিটার সড়ক প্রশস্ত করার প্রস্তাব করা হয়েছে। ৬ দশমিক ৩ মিটার থেকে ১০ দশমিক ৩ মিটারে উন্নীত করতে প্রকল্পটির ব্যয় ধরা হয় প্রায় ৪০০ কোটি টাকা। এর মধ্যে গত বছরের ১৫ ডিসেম্বর অর্থনৈতিক সংকট কাটাতে ভূমি অধিগ্রহণ বন্ধ রাখতে পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।
অর্থ বিভাগ বলেছে, চলতি অর্থবছরে (২০২২-২০২৩) পরিচালন বাজেটের অধীন ভূমি অধিগ্রহণ সম্পূর্ণ বন্ধ থাকবে। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধন করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে প্রায় অনিশ্চিত হয়ে পড়েছে এ প্রকল্পটি। কেননা ভূমি অধিগ্রহণ ছাড়া মহাসড়ক প্রশস্ত করা সম্ভব নয়। তবে বর্তমান আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবদুল ওদুদ শিগগিরই সড়কটি প্রশস্তকরণের ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।
জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ দেশের অন্যতম ব্যস্ত মহাসড়ক। দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরের গুরুত্ব বিবেচনায় ২০২০ সালে মহাসড়কটি প্রশস্ত করতে একটি সমীক্ষা প্রকল্প শুরু করে সড়ক ও জনপথ অধিদপ্তর।
চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কটি প্রথমে চার লেনে উন্নীত করার পরিকল্পনা নেয় সড়ক ও জনপথ বিভাগ। পরে মহাসড়কটি প্রশস্তকরণের প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাবনার দুই বছর পেরিয়ে গেলেও এখনো পরিকল্পনা কমিশনে আটকে আছে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের উন্নয়নকাজ। উন্নয়নকাজ থেমে থাকলেও প্রতিনিয়ত বাড়ছে মহাসড়কটিতে চলাচলরত যানবাহনের সংখ্যা। অপ্রশস্তকরণ সড়কটিতে বাড়তি গাড়ির চাপে প্রায়ই ঘটছে প্রাণঘাতী দুর্ঘটনা।
সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা জানান, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কটির প্রশস্ততা ১৮ ফুটের মতো। অথচ এই সড়কে চলাচল করছে দ্রুতগতির সব গাড়ি। ভারত থেকে আমদানি হওয়া পণ্য পরিবহনের কারণে যানবাহনের চাপ আরো বেড়েছে। দুর্ঘটনা কমাতে দ্রুততম সময়ের মধ্যে মহাসড়কটির উন্নয়ন কাজ শুরু ও স্বল্প সময়ের মধ্যে তা শেষ করা জরুরি বলে মনে করেন তারা। চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জে সড়ক ও মহাসড়কের সংখ্যা ১৫টি। মোট দৈর্ঘ্য ২৩১ দশমিক ১২ কিলোমিটার। এর মধ্যে একটি জাতীয় মহাসড়ক রয়েছে। যার দৈর্ঘ্য ৪২ দশমিক ১৯ কিলোমিটার। দুটি আঞ্চলিক মহাসড়কের দৈর্ঘ ২৩ কিলোমিটার, ১১টি জেলা মহাসড়কের দৈর্ঘ্য ১৬৫ দশমিক ৯২ কিলোমিটার। এসব মহাসড়ক জেলার ৫ উপজেলা, রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলা, নওগাঁর নিয়ামতপুর ও সাপাহার উপজেলায় বিস্তৃত।
সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন, টেকসই মহাসড়ক নেটওয়ার্ক ও নিরাপদ সড়ক পরিবহন ব্যবস্থা আরো উন্নততর করতে কাজ করে যাচ্ছে সওজ। আশা করা যায় অদূর ভবিষ্যতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সড়ক অবকাঠামো সমগ্র বাংলাদেশের সব জেলার মধ্যে অনন্য দৃষ্টান্ত রূপে স্থান করে নেবে। এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক বলেন, পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায় রয়েছে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্পটি। এ মহাসড়কটি ৬ দশমিক ৩ মিটার থেকে ১০ দশমিক ৩ মিটারে উন্নীত করার প্রস্তাব দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৪০০ কোটি টাকা। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে ভারত থেকে আসা আমদানি পণ্য পরিবহনে সুবিধা হবে। কমবে সড়ক দুর্ঘটনা।
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবদুল ওদুদ বিশ্বাস বলেন, মহাসড়ক প্রকল্পটি বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্যের সদিচ্ছার অভাবে আটকে গেছে। আগামী সপ্তাহে মন্ত্রীর সঙ্গে দেখা করে দ্রুত ব্যবস্থা নিতে অনুরোধ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়