চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সীতাকুণ্ডে সীমা অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও ৬ জন নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে দায়ীদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি এবং নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। একই সঙ্গে প্রতিটি কারখানায় ট্রেড ইউনিয়ন ও সেইফটি কমিটি গঠনের দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল রবিবার শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। এসব দাবিতে আগামী ৮ মার্চ সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে সমাজাতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।
বিবৃতিতে বলা হয়, সীতাকুণ্ড ভারী শিল্প এলাকায় একের পর এক দুর্ঘটনা গভীর উদ্বেগজনক পরিস্থতি সৃষ্টি করেছে। সীমা অক্সিজেন কারখানার পাশে গত বছর বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫০ জন নিহতের ক্ষত শুকাতে না শুকাতেই আবার ৬ জন নিহত ও ২৫ জন আহত হয়েছে।
সীমা গ্রুপের মতো বড় প্রতিষ্ঠান যেখানে অক্সিজেন তৈরি হতো সেখানে এ ধরনের বিস্ফোরণ কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিয়ে বড় ধরনের প্রশ্ন তৈরি হয়েছে।
বিবৃতিতে অভিযোগ করা হয়, দেশের শিল্পপ্রতিষ্ঠান মালিকরা মুনাফার দিকে যত নজর দেন নিরাপদ কর্মপরিবেশ দিকে ততটা নজর দেননি। এখানে একই সঙ্গে একটি কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ যাদের তদারকি করার কথা সেই সব সরকারি প্রতিষ্ঠান কলকারখানা পরিদর্শন, ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্বহীনতা ও সীমাহীন অবহেলাও গভীর উদ্বেগের। শিল্প মালিক ও সরকারি নজরদারি প্রতিষ্ঠানের সীমাহীন অবহেলা ও দায়িত্বহীনতার ফলে দেশের বিভিন্ন শিল্প এলাকায় অসংখ্য শ্রমিক কাঠামোগত হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন, আহত ও পঙ্গুত্ব বরণ করছেন। এ পরিস্থিতিতে সীমা অক্সিজেন কারখানায় বিস্ফোরণে অবহেলায় দায়ীদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি এবং নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের পুনর্বাসন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়