জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ছাত্রলীগ নেতার আত্মহত্যার চেষ্টা

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষকের বিরুদ্ধে অপমানের অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের এক নেতা ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন। ছাত্রলীগের এ নেতার নাম এস এম এহসান উল্লাহ ওরফে ধ্রæব। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের প্রশিক্ষণবিষয়ক উপসম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।
গত বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজীমউদ্দিন খানের নাম উল্লেখ করে তার বিরুদ্ধে ‘অপমান’ ও ‘অন্যায়ের’ অভিযোগ তুলে একটি পোস্ট দেন এহসান। পোস্ট দেয়ার পর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না বলে জানান ছাত্রলীগের নেতাকর্মীরা। এহসানের খোঁজ না পেয়ে বৃহস্পতিবার রাত পৌনে ১টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একদল নেতাকর্মী। পরে বিভিন্ন হল থেকে ছাত্রলীগের আরো নেতাকর্মী উপাচার্যের বাসভবনের সামনে আসতে থাকেন। এসময়
তারা বিভিন্ন স্লেøাগান দেন।
রাত দেড়টার দিকে ড. মুহম্মদ শহীদুল্লাহ্? হলের পুকুরপাড়ে এহসানের খোঁজ মেলে। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। তিনি একসঙ্গে অনেকগুলো ঘুমের ওষুধ খেয়েছিলেন বলে তার রাজনৈতিক সহকর্মীদের ভাষ্য। এহসানের ফেসবুক পোস্টে একই ইঙ্গিত রয়েছে।
এহসানকে খুঁজে পাওয়ার খবর আসার পরও উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান চলতে থাকে। রাত ২টার দিকে সেখানে যান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির ও সাধারণ সম্পাদক তানভীর হাসান। রাত আড়াইটার পর থেকে নেতাকর্মীরা সেখান থেকে চলে যেতে থাকেন।
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, এহসানের সঙ্গে বিভাগের এক ছাত্রীর বন্ধুত্ব ছিল। এহসান তাকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ছাত্রী তা প্রত্যাখ্যান করেন। পরে ছাত্রী অন্য একজনের সঙ্গে সম্পর্কে জড়ান। এর পর থেকে দুজনের সম্পর্কের অবনতি ঘটে। কয়েক দিন আগে বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা শিক্ষাসফরে যান। সফরের দায়িত্বে ছিলেন বিভাগের শিক্ষক তানজীমউদ্দিন। সফরকে কেন্দ্র করে ছাত্রীর নামে নানা অশালীন কথা ছড়িয়ে পড়ে। গত মঙ্গলবার তানজীমউদ্দিনের সঙ্গে এহসানের কথা হয়। এহসানও ওই ছাত্রী সম্পর্কে নানা অভিযোগ করেন। একে ‘গুজব’ বলে আখ্যা দেন তানজীমউদ্দিন। গত বৃহস্পতিবার বিকালে তিনি ক্লাসে এহসানকে দাঁড়াতে বলেন, গুজব ছড়ানো বন্ধ করতে বলেন। গুজবটি কারা ছড়িয়েছেন, তাঁদের নামও জানতে চান তানজীমউদ্দিন। কিন্তু এহসান কারও নাম বলতে চাননি। এহসান কথা বলতে থাকলে তাকে ধমকের সুরে থামিয়ে দেন তানজীমউদ্দিন। তিনি বলেন, প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হওয়ার কারণে সহপাঠী সম্পর্কে তিনি (এহসান) এভাবে কুৎসা রটাতে পারেন না। পরে তানজীমউদ্দিন চলে যান। এরপর এহসান আবার তানজীমউদ্দিনের কাছে গিয়ে বলেন, তিনি তাকে অপমান করেছেন। পরে এহসান ও তার কয়েকজন বন্ধুকে ফুচকা খাওয়ান তানজীমউদ্দিন। বিষয়টি নিয়ে আবার তাদের মধ্যে কথা হয়।
এহসানকে ‘অপমান’ করার অভিযোগ অস্বীকার করেছেন শিক্ষক তানজীমউদ্দিন। তিনি বলেন, ‘এহসানের পোস্টের স্ক্রিনশট দেখে আমি তার বাবার মুঠোফোন নম্বরে কল করি। তার মা ফোন ধরেন। আমি তাকে বিষয়টি জানাই। কিছুক্ষণ পর এহসানের নম্বরে কল করি। কলটি কেটে দেয়া হয়। তার সঙ্গে পরে আমার আর যোগাযোগ হয়নি।’
তানজীমউদ্দিন গতকাল শুক্রবার সকালে তার ফেসবুকে পোস্ট দিয়ে বলেন, চতুর্থ বর্ষের শিক্ষার্থী এহসান দ্রুত সুস্থ হয়ে উঠুক, এটাই তার এ মুহূর্তের একমাত্র কামনা। এহসান এখন অনেকটা ভালো আছেন। তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠুন। তারপর আসল সত্যটা জানা সবার জন্য জরুরি। তবে এহসানের ফেসবুক স্ট্যাটাস ও আত্মহনন চেষ্টা নিয়ে যে রকম নোংরামি শুরু হয়েছে, সেটা নিয়ে তিনি খুবই মর্মাহত ও হতাশ।
ঢাবির প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বলেন, এহসানকে দেখতে তিনি গত রাতে হাসপাতালে গিয়েছিলেন। বিভাগের চেয়ারম্যান বিষয়টি সম্পর্কে অবহিত হয়েছেন। এ নিয়ে কীভাবে অগ্রসর হওয়া যায়, সে ব্যাপারে তিনি বিভাগের একাডেমিক কমিটি ও শিক্ষকদের সঙ্গে আলোচনা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়